MFOI 2024 Road Show

কেন সরকার খরিফ মরসুমে চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা বাড়িয়েছে?

কম বৃষ্টির পূর্বাভাস থাকা সত্ত্বেও,রাজ্যগুলির প্রাথমিক অনুমানের উপর ভিত্তি করে, বর্তমান খরিফ মৌসুমে ভারতের চাল উৎপাদন আগের বছরের তুলনায় ১১০ মিলিয়ন টন

KJ Staff
KJ Staff
Photo: Ajay Suresh

কৃষিজাগরন ডেস্কঃ কম বৃষ্টির পূর্বাভাস থাকা সত্ত্বেও,রাজ্যগুলির প্রাথমিক অনুমানের উপর ভিত্তি করে, বর্তমান খরিফ মৌসুমে ভারতের চাল উৎপাদন আগের বছরের তুলনায় ১১০ মিলিয়ন টন  ছাড়িয়ে যেতে পারে। মঙ্গলবার খাদ্য মন্ত্রণালয়ের ঘোষণা অনুসারে, আগামী মৌসুমের ক্রয়ের লক্ষ্যমাত্রা,  ১অক্টোবর থেকে শুরু হয়েছে, বর্তমান মৌসুমের প্রকৃত ক্রয় ৪৯.৬ মিলিয়ন টন থেকে সামান্য বাড়িয়ে ৫২.১ মিলিয়ন টন করা হয়েছে।

আরও পড়ুনঃ ঢেমশি চাষে সার প্রয়োগের উন্নত পদ্ধতি

১। ন্যূনতম সমর্থন মূল্য (MSP) প্রকল্পের অধীনে ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া (FCI) এবং রাজ্য সংস্থাগুলি দ্বারা কৃষকদের কাছ থেকে কেনা মোট চালের 86% খরিফ সংগ্রহের অন্তর্ভুক্ত।

২।মঙ্গলবার ২০২৩-২৪ (অক্টোবর-সেপ্টেম্বর)কেন্দ্রীয় সরকার মরসুমের জন্য ৫% বেশি খরিফ চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ৫২.১ মিলিয়ন টন নির্ধারণ করেছে। মার্চে শেষ হওয়া খরিফ মৌসুমে এটি ৪৯.৫ মেট্রিক টন চাল কিনেছিল।

৩। যদিও অক্টোবর থেকে মার্চের মধ্যে প্রধান সংগ্রহ করা হয়, আসাম এবং পশ্চিমবঙ্গের মতো কিছু রাজ্যে কেনাকাটা জুন পর্যন্ত চলতে থাকে কারণ অন্যান্য রাজ্যে খরিফ ধান কাটা বিলম্বিত হয়।

আরও পড়ুনঃ মাছের খাবার তৈরির বৈজ্ঞানিক পদ্ধতি,খরচ কমবে অনেক

৪। FCI জুলাই শেষ পর্যন্ত ৫৬.৯৬ মেট্রিক টন চাল সংগ্রহ করেছে। ২০২২-২৩ সালে ধান উৎপাদন রেকর্ড ১৩৫.৫ মেট্রিক টন হবে বলে অনুমান করা হয়েছিল।

২০২৩-২৪ মৌসুমে (জুলাই-জুন) পূর্ব ভারতের অনেক অংশে বর্ষার ঘাটতি এবং পাঞ্জাবের অনেক জেলায় বন্যার কারণে উৎপাদনে প্রত্যাশিত হ্রাসের পরিপ্রেক্ষিতে এই বছরের চাল সংগ্রহ অভিযানটি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হবে।

Published On: 29 August 2023, 12:21 PM English Summary: Why has the government increased the rice procurement target for Kharif season?

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters