MFOI 2024 Road Show

আন্তর্জাতিক যোগ দিবস কেন পালিত হয়, জেনে নিন এর গুরুত্ব ও ইতিহাস

যোগব্যায়াম শুধুমাত্র একটি শারীরিক ব্যায়াম নয়, এটি আমাদের মন, শরীর এবং আত্মাকে সুস্থ ও শান্ত রাখে। যোগব্যায়াম স্ট্রেস কমাতে এবং মানসিক স্বচ্ছতা বাড়াতেও কাজ করে। এই কারণেই সারা বিশ্বে একদিন যোগের জন্য উৎসর্গ করা হয়েছে।

KJ Staff
KJ Staff

যোগব্যায়াম শুধুমাত্র একটি শারীরিক ব্যায়াম নয়, এটি আমাদের মন, শরীর এবং আত্মাকে সুস্থ ও শান্ত রাখে। যোগব্যায়াম স্ট্রেস কমাতে এবং মানসিক স্বচ্ছতা বাড়াতেও কাজ করে। এই কারণেই সারা বিশ্বে একদিন যোগের জন্য উৎসর্গ করা হয়েছে। এই দিনটি ২১শে জুন, আন্তর্জাতিক যোগ দিবস ২০২৪ প্রতি বছর ২১শে জুন পালিত হয়। এমন পরিস্থিতিতে আসুন জেনে নিই এই দিবসের গুরুত্ব, ইতিহাস ও প্রতিপাদ্য-

আন্তর্জাতিক যোগ দিবস ২০২৪ এর থিম

প্রতি বছর আন্তর্জাতিক যোগ দিবস একটি ভিন্ন থিম নিয়ে পালিত হয়। এমন পরিস্থিতিতে এবার আন্তর্জাতিক যোগ দিবস ২০২৪-এর থিম হল নারীর ক্ষমতায়ন। এই থিমের উদ্দেশ্য নারীকে শক্তিশালী ও সুস্থ করে তোলা।

যোগব্যায়াম কি?

যোগ হল একটি প্রাচীন শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিক অনুশীলন যা ভারতে উদ্ভূত হয়েছিল। এতে বিভিন্ন আসন, শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম, ধ্যানের কৌশল এবং নৈতিক নীতি অন্তর্ভুক্ত রয়েছে।

আন্তর্জাতিক যোগ দিবসের ইতিহাস

২৭ সেপ্টেম্বর, ২০১৪-এ জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেওয়ার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এটি প্রথম প্রস্তাব করেছিলেন। প্রস্তাবটি সদস্য দেশগুলির কাছ থেকে অপ্রতিরোধ্য সমর্থন পেয়েছে এবং ১১ ডিসেম্বর ২০১৪ তারিখে, জাতিসংঘের সাধারণ পরিষদ ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসাবে ঘোষণা করে। সেই থেকে প্রতি বছর ২১শে জুন সারা বিশ্বে আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয়।

আন্তর্জাতিক যোগ দিবসের উদ্দেশ্য

আন্তর্জাতিক যোগ দিবসের লক্ষ্য যোগব্যায়াম অনুশীলনের অনেক সুবিধা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। একই সাথে, মানুষকে জানাতে হবে যে যোগব্যায়াম শুধুমাত্র আমাদের স্বাস্থ্য এবং সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ নয়, এটি আমাদের মনকে শান্ত করে সমাজে পরিবর্তন আনতে পারে।

আন্তর্জাতিক যোগ দিবসের গুরুত্ব

আন্তর্জাতিক যোগ দিবস একটি বিশ্বব্যাপী আন্দোলনে পরিণত হয়েছে, যা শারীরিক সুস্থতা বজায় রাখতে, মানসিক চাপ কমাতে এবং সামগ্রিক সুস্থতার প্রচারে যোগের গুরুত্ব তুলে ধরে। শারীরিক ও মানসিক সুবিধা ছাড়াও, আন্তর্জাতিক যোগ দিবস ব্যক্তি ও সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতি, ঐক্য এবং শান্তি উন্নীত করার জন্য যোগের আধ্যাত্মিক দিকটির উপর জোর দেয়। এই দিনটি আমাদের যোগের প্রাচীন জ্ঞান এবং জীবনকে ইতিবাচকভাবে রূপান্তর করার ক্ষমতার কথা মনে করিয়ে দেয়।

আন্তর্জাতিক যোগ দিবস কিভাবে পালিত হয়?

প্রতিষ্ঠার পর থেকে, আন্তর্জাতিক যোগ দিবস সারা বিশ্বে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। এই দিনে বিভিন্ন স্তরের মানুষ যোগব্যায়াম সেশন, কর্মশালা এবং বিক্ষোভে অংশ নিতে একত্রিত হয়। পাবলিক পার্ক, স্টেডিয়াম, স্কুল এবং যোগ স্টুডিও সহ বিভিন্ন শহর এবং সম্প্রদায়গুলিতে অনেক ইভেন্ট অনুষ্ঠিত হয়। উদযাপনের মধ্যে প্রায়ই গ্রুপ যোগ সেশন, আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং যোগ-সম্পর্কিত প্রদর্শনী অন্তর্ভুক্ত থাকে।

Published On: 21 June 2024, 12:34 PM English Summary: Why International Yoga Day is celebrated, know its importance and history

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters