Stihl India Mahindra Tractors

সহায়ক মুল্যে আলু কেনা হবে? মিটবে কৃষকদের দাবি? কি বলছে কৃষি দফতর

আবহাওয়া ভালো ছিল তাই আলুর ফলন এই বছর স্বাভাবিক ভাবেই ভালো হয়েছে।

Rupali Das
Rupali Das
সহায়ক মুল্যে আলু কেনা হবে? মিটবে কৃষকদের দাবি? কি বলছে কৃষি দফতর

আবহাওয়া ভালো ছিল তাই আলুর ফলন এই বছর স্বাভাবিক ভাবেই ভালো হয়েছে। কিন্তু ভালো ফলন হলেও কৃষকদের চিন্তা বাড়াচ্ছে আলুর মুল্য। বাজারে সঠিক দাম না মেলায় সমস্যার সম্মুখীন হয়েছেন বিভিন্ন আলু চাষিরা। মূলত ঋণ নিয়ে ভালো সার ক্রয় এবছর লাভের আশায় আলু চাষ করেছিলেন আলু চাষিদের একাংশ। কিন্তু খরচ টুকুও উঠছেনা আলু চাষিদের।

বন্ধ হয়েছে আলু রাখার রাস্তাও। যে পরিমাণ আলুর উৎপাদন হয়েছে সেই পরিমাণ আলু রাখার পর্যাপ্ত হিমঘর রাখার অভাব রয়েছে। ফলে আলু মজুত রাখতেও রীতিমত হিমশিম খেতে হচ্ছে কৃষকদের। এমনকি বাজার থেকেও সঠিক দাম মিলছে না আলু চাষিদের। বর্তমানে ৫০০ টাকা কুইন্টাল প্রতি আলু বিক্রি হচ্ছে বাজারে। সুত্রের খবর মালদহ জেলায় এবছর সবচেয়ে বেশি আলুর ফলন হয়েছে। প্রায় ১০ হাজার ১১৬ হেক্টর জমিতে এবছর আলু চাষ হয়। সেখানে ফলনও হয়েছে প্রায় ৯৫ শতাংশ জমিতে। কিন্তু ফলন হয়েও কি লাভ যেখানে মিলছে না সঠিক দাম।

আরও পড়ুনঃ  আলুর বন্ডের দাবিতে ডুয়ার্স কোল্ড স্টোরেজে বিক্ষোভ আলু চাষিদের

তাই এবার কৃষকমহল চাইছে সরকারি সহায়ক মুল্যে কেনা হোক আলু। যদিও ধান ছাড়া আর কোনও ফসলই সরকারি সহায়ক মুল্যে কেনা হয়না। এদিকে হিমঘর নিয়েও প্রচুর বিক্ষোভ হয়েছে কৃষক মহলে। প্রশাসনিক দিক থেকে বলা হয়েছে যে ২৫ কুইন্টাল আলু হিমঘরে মজুত রাখা যাবে কিন্তু যেখানে ফলন এত বেশি সেখানে বাড়তি আলু নিয়ে কৃষকরা কোথায় যাবে।

আরও পড়ুনঃ  ঝুঁকি থাকলেও লাভবান হচ্ছেন ময়নাগুড়ির পান চাষীরা

কৃষি আধিকারিকদের তরফে জানানো হয়েছে এই মুহূর্তে সরকারি সহায়ক মুল্যে আলু কেনার কোনও পরিকল্পনা সরকার নেয়নি। তবে আলু চাষিদের কোনও সমস্যা হলে সেক্ষেত্রে কৃষি বিজ্ঞান কেন্দ্র তাদের সবসময়  সাহায্য করবে। তবে সরকারের পক্ষ থেকে এই ধরণের কোনও পদক্ষেপ এখনও করা হয়নি। তবে আশা করা হচ্ছে আলু চাষিদের সমস্যার কথা মাথায় রেখে সরকার সহায়ক মুল্যে আলু কেনার পরিকল্পনা করতে পারে।

Published On: 04 April 2023, 12:07 PM English Summary: Will potatoes be bought at subsidized prices? Meet the demands of farmers? What does the Department of Agriculture say?

Like this article?

Hey! I am Rupali Das. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters