খরিফ ফসলের MSP বৃদ্ধি, 50 থেকে 85 শতাংশ মুনাফা পাবেন কৃষকরা

 রুপালী দাস
রুপালী দাস
খরিফ ফসলের MSP বৃদ্ধি, 50 থেকে 85 শতাংশ মুনাফা পাবেন কৃষকরা

সরকার কৃষকদের সুবিধার জন্য অনেক প্রকল্প চালায়, যার মধ্যে ভর্তুকি, সহায়তার পরিমাণ, ঋণ ইত্যাদি অন্তর্ভুক্ত, কিন্তু এখন সরকার MSP বাড়িয়ে কৃষকদের আরও খুশি করেছে।  8 জুন 2022, কেন্দ্রীয় সরকার খরিফ মরসুমের জন্য ন্যূনতম সমর্থন মূল্য (MSP) বাড়ানোর অনুমোদন দিয়েছে। বুধবার মন্ত্রিসভার বৈঠকে এর অনুমোদন দেওয়া হয়। 2022-23 সালের খরিফ ফসলের MSP এখন বাড়বে।

মন্ত্রিসভার সিদ্ধান্তের পর খরিফ ফসল যেমন ধান, জোয়ার, বাজরা এবং সয়াবিন ইত্যাদির এমএসপি বাড়ানো হয়েছে। একই সঙ্গে ভুট্টার এমএসপি বাড়ানোর প্রস্তাবও অনুমোদন করেছে মন্ত্রিসভা। আর সরকারের পক্ষ থেকে কৃষিকাজের জন্য পর্যাপ্ত পরিমাণ ইউরিয়া মজুদ রয়েছে বলেও আশ্বাস দেওয়া হয়েছে।

রাসায়নিক ও সার মন্ত্রী মনসুখ মান্ডাভিয়া সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় বলেছেন, “দেশে পর্যাপ্ত পরিমাণে ইউরিয়া রয়েছে। অভ্যন্তরীণ চাহিদা মেটাতে ডিসেম্বর পর্যন্ত আমাদের কাছে ইউরিয়া মজুদ রয়েছে। ডিসেম্বর পর্যন্ত আমদানি করতে হবে না।“

MSP কি?

 MSP অর্থাৎ ন্যূনতম সমর্থন মূল্য হল শস্য বপনের আগে সেই শস্যের দামের জন্য সরকার কর্তৃক নির্ধারিত গ্যারান্টি। কৃষকরা যখন ফসল উৎপাদন করে, তখন আবহাওয়া, বৃষ্টির কারণে ফসলের ওঠানামা হয়, যা দামেও প্রভাব ফেলে। এমএসপির সুবিধা পান কৃষকরা। যদি কোনো কারণে বাজারে শস্যের দাম কম থাকে, তাহলে কৃষকদের চিন্তা করতে হবে না, কারণ সরকার তাদের ফসল পূর্বনির্ধারিত মূল্যে (এমএসপি) কিনবে, এতে কৃষকদের কোনো ক্ষতি হবে না। 

আরও পড়ুনঃ  বছরে তিনবার চাষ! নেই পচার টেনশন, মাস্কমেলন চাষ দেখাচ্ছে লাভের দিশা

কোন ফসলের MSP পাওয়া যায়?

ধান, গম, বাজরা, ভুট্টা, জোয়ার, রাগি এবং বার্লি অন্তর্ভুক্ত 7টি খাদ্যশস্যের উপর সরকার কর্তৃক এমএসপি নির্ধারণ করা হয়েছে। যেখানে 5 জাতের ডালের মধ্যে রয়েছে ছোলা, তুর, মুগ, উরদ ও মসুর।  মুগ, সয়াবিন, সরিষা, সূর্যমুখী, তিল, নাইজার বা কালো তিল, কুসুম, আখ, তুলা, পাট এবং নারকেল এই 7 জাতের তৈলবীজের উপর MSP নির্ধারণ করা হয়েছে।

অনুরাগ ঠাকুর বলেন, "আজকের বৈঠকে ১৪টি খরিফ ফসলের জন্য এমএসপি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কৃষক সম্মান নিধির মাধ্যমে ২ লক্ষ কোটি টাকা ইতিমধ্যেই অ্যাকাউন্টে চলে গিয়েছে। সারের ওপরে ২ লক্ষ ১০ হাজার কোটি টাকা ভর্তুকি দেওয়া হয়েছে। "কৃষি বাজেটও বেড়ে ১ লক্ষ ২৬ হাজার কোটি টাকা হয়েছে। আমাদের সরকার আরও অনেক ফসলকে এমএসপির আওতায় এনেছে। বীমা থেকে সেচ, প্রতিটি ধাপে ক্ষমতায়ন ঘটেছে।“

আরও পড়ুনঃ  পানের জৈব চাষঃ পান চাষ করে লাখ লাখ টাকা! এই বিষয়গুলি মাথায় রাখুন

 

Published On: 09 June 2022, 05:55 PM English Summary: With the increase in MSP of kharif crop, farmers will get 50 to 85 percent profit

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters