নারীদের জন্য সবথেকে বিপজ্জনক এখন ভারত - বলছে বিশ্বসমীক্ষা

Monday, 01 January 0001 12:00 AM

মহিলাদের নিরাপত্তার দিক থেকে সব থেকে এখন বিপজ্জনক দেশ ভারত ।বিশ্বের বৃহত্তম সংবাদসংস্থা রয়টার্সের সেবামূলক শাখা-সংগঠন দ্য টাইমস রয়টার্স ফাউণ্ডেশণ থেকে গত ২৬ শে জুন প্রকাশিত একটি সমীক্ষা থেকে এই বিস্ফোরক তথ্যটি জানা যায়।

সমীক্ষা আনুসারে, বিপজ্জনক তালিকায় ভারতের স্থান আফগানিস্থান,সিরিয়া, সোমালিয়া, পাকিস্থান এবং কঙ্গোরও আগে। দীর্ঘদিন ধরে যুদ্ধে জর্জরিত যে দেশগুলিতে এখনও নারীদের স্বাধীনতা নেই- নারী নির্যাতনে তাদেরও ছাপিয়ে গেছে ভারত।

২০০৫ সাল থকে এখনও পর্যন্ত অন্তত ২ কোটি ভারতীয় মহিলা শুধুমাত্র হেনস্থার কারণে চাকরি ছেড়েছেন- এমনটাই পরিসংখ্যান থকে জানা যাচ্ছে। সরকারি পরিসংখ্যান প্রকাশিত তথ্য আনুসারে  ভারতে কমপক্ষে ৪০ জায়গায় মহিলাদের বিরুদ্ধে অপরাধের ঘটনা ঘটে। ২০১২ সালে দিল্লিতে গনধর্ষণের ঘটনার পর নিরাপত্তার বিপুল কড়াকড়ি হয়। তা সত্ত্বেও ২০১৬ সালে গোটা দেশে প্রায় ৪০ হাজার ধর্ষণের অভিযোগ জমা পড়ে পুলিসের কাছে।

আরও বেহাল অবস্থা অসংগঠিত ক্ষেত্রের মহিলা শ্রমিকদের- যারা অন্যের বাড়িতে কিংবা কলকারখানায় কাজ করেন। ইন্টারনাস্যানাল লেবার অর্গানাইজেশনের বিশেষজ্ঞ আয়া মাৎসুরার কথায়- ‘ এদের চিহ্নিত করা যায়না, তাই এদের বিচার পাইয়ে দেওয়া আরও কঠিন। এরা অদৃশ্য নির্যাতিতা’।

- জয়তী দে

English Summary: Women are unsafe

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.