রিলায়েন্স ফাউন্ডেশন -এর হেল্পলাইন পরিষেবায় আত্মবিশ্বাসী পূর্ণিমা (Successful Women Farmer)

Tuesday, 02 February 2021 11:47 PM
Successful Women farmer - Purnima Santra

Successful Women farmer - Purnima Santra

পশ্চিমবঙ্গের (West Bengal) নদীয়া জেলার হরিণঘাটা ব্লকের অন্তর্গত হাড়িপুকুরিয়া গ্রামের গৃহবধূ পূর্ণিমা সাঁতরার খুব অল্প বয়সেই বিয়ে হয় কৃষিজীবী পরিবারে। দারিদ্র্যের কারণে চতুর্থ শ্রেণীর পরে আর পড়া হয় নি, বাবার সাথে পারিবারিক কৃষিকার্যে যুক্ত হয়ে পরে। 

কৃষকের জীবনী (Farmer's Story) - 

কৃষিকার্যের প্রতি পূর্ব দক্ষতা থাকার দরুন খুব সহজেই স্বামীকে কৃষিকার্যে সাহায্য করতে থাকে, পাশাপাশি বিকল্প রোজগারের উদ্যেশ্যে গরু, ছাগল এবং মুরগি পালনও করতে থাকে। কৃষি ও পশুপালন নিয়ে ভালোই চলছিল পূর্ণিমার সংসার। প্রাণীদের টুকিটাকি অসুখ বিসুখ হলেও স্থানীয় বাজার থেকে অসুধ এনে দিলে মোটামুটি কাজ হতো। 

বিগত গ্রীষ্মে হঠাৎই একটি ছাগল ক্রমাগত পাতলা পায়খানা করে অসুস্থ হয়ে পরে। সৌভাগ্যবশতঃ, গ্রামের একজন স্বনির্ভর গোষ্ঠীর দিদির মাধ্যমে পরিচয় ঘটে রিলায়েন্স ফাউন্ডেশন -এর প্রোগ্রাম সাপোর্ট সুজয় ব্যানার্জীর সাথে এবং তাঁরই উদ্যোগে মনিকা পশুপালনের উপর একটি ভার্চুয়াল ট্রেনিং-এ থাকার সুযোগ পায় এবং টোল ফ্রি হেল্পলাইন নম্বর ১৮০০ ৪১৯ ৮৮০০-র সাথে পরিচয় ঘটে। রিলায়েন্স ফাউন্ডেশন -এর রিসোর্স পার্সন-এর পরামর্শ এবং সুজয় বাবুর হস্তক্ষেপে অবশেষে ছাগলটি সুস্থ হয় যায়।  

কৃষকের বক্তব্য - 

পূর্ণিমার কথায় " চাষবাস এবং পশুপালন আমাদের মূল জীবিকা। কিন্তু অনেক সময় সঠিক পরামর্শ এবং গ্রামে ডাক্তারের অভাবে আমরা সমস্যায় পড়ি, তখন ব্লকের পশু হাসপাতাল যাওয়া ছাড়া উপায় থাকে না।

রিলায়েন্স ফাউন্ডেশন -এর হেল্পলাইন এই অভাব টা আজ পূরণ করে দিয়েছে। ঘরে বসেই আমরা বিনামূল্যে ডাক্তারবাবুদের পরামর্শ পাই। আর তাছাড়া নিয়মিত পশুপালন প্রশিক্ষণ হওয়ার ফলেও আমাদের আত্মবিশ্বাসও আজ অনেক বেড়ে গেছে "।

আরও পড়ুন - রিলায়েন্স ফাউন্ডেশন এর কৃষি বিশেষজ্ঞ-এর পরামর্শে বেগুন ক্ষেত রক্ষা করলো শরিফুল মিয়াঁ (Reliance Foundation)

English Summary: Women farmer got success with the of Reliance Foundation

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.