ভারতীয় কৃষিতে বিপ্লব ঘটাতে মহিলা কৃষকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে

Saikat Majumder
Saikat Majumder

কৃষি ভারতীয় অর্থনৈতিক বৃদ্ধি এবং দারিদ্র্য হ্রাসের একটি উল্লেখযোগ্য মাধ্য়ম হিসাবে কাজ করে। বপন থেকে শুরু করে রোপণ, নিষ্কাশন, সেচ, সার, উদ্ভিদ সুরক্ষা, ফসল কাটা, আগাছা এবং সঞ্চয় পর্যন্ত – কৃষি কাজের প্রতিটি ক্ষেত্রে বহুমাত্রিক ভূমিকা পালন করছে। মহিলাদের উত্পাদনশীলতাকে সীমিত করে এমন সীমাবদ্ধতার কারণে কৃষি কাজ ব্যর্থ হচ্ছে। তারা কৃষি এবং গ্রামীণ অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

এই নারী দিবসে আমাদের উপলব্ধি করতে হবে, ভারতীয় কৃষিকে শক্তিশালী করতে হলে কৃষির সাথে জড়িত মহিলাদের ক্ষমতায়ন ছাড়া ভারতীয় কৃষিক শক্তিশালী করা সম্ভব না। ভারতের মতো  উন্নয়নশীল দেশের কৃষি ও গ্রামীণ অর্থনীতিতে নারীরা উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। মহিলারা দেশের প্রায় ৬০-৮০% খাদ্য এবং ৯০% দুগ্ধ উৎপাদন করে থাকে।

নারীর ক্ষমতায়নে বৈচিত্র্যময় সুযোগ দেওয়ার ক্ষেত্রে অন্যান্য খাতের তুলনায় কৃষির সম্ভাবনা অনেক বেশি। মহিলারা কৃষিক্ষেত্রে একটি বড় চ্যালেঞ্জের সম্মুখীন হয় তা হল তাদের পুরুষ সহযোগীদের তুলনায় অত্যাধুনিক এবং ভারী কৃষি সরঞ্জামের ব্যবহার। অতএব, কৃষি যন্ত্রপাতি, সরঞ্জাম, এবং সরঞ্জাম উদ্ভাবনের প্রয়োজন। মহিলা কৃষকদের জন্য এগুলিকে আরও সুবিধাজনক এবং সহজভাবে ব্যবহার করা হচ্ছে।

সুতরাং, আসুন আমরা এই আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করি  সেই সমস্ত নারীদের জন্য় যারা কৃষিক্ষেত্রে গুরুত্ব পূর্ণ অবদান রেখেছে ।

কিভাবে STIHL নারী কৃষকদের ক্ষমতায়ন করছে?

আজ, অনেক কোম্পানি চাষের সরঞ্জাম এবং সরঞ্জাম তৈরি করছে এবং STIHL তাদের মধ্যে অন্য়তম। STIHL দ্বারা উত্পাদিত কৃষি যন্ত্রপাতি হালকা ওজনের হয়। এগুলি পরিচালনা করা সহজ যা ব্যবহারকারীকে স্বনির্ভর করে তোলে।

যদিও এই সরঞ্জামগুলির ওজন খুব কম , কিন্তু ওজন কম হওয়া সত্তেও এই যন্ত্রপাতিগুলি অত্য়ন্ত শক্তিশালী এবং নিরাপদ। অতএব, এই হালকা ওজনের,বহন করা সহজ, ব্যবহার করা সহজ এবং সহজে চালানো যায় এমন সরঞ্জামগুলি মহিলা কৃষকরা সুবিধামত ব্যবহার করতে পারেন। বপন, ফসল কাটা এবং ফসল পরিচালনার সময় সম্মুখীন হওয়া বাধাগুলি থেকে মুক্তি পেতে পারেন। কৃষিকাজ (শস্য, ফল, ফুল), বাগান এবং ল্যান্ডস্কেপিং-এ তাদের ব্যবহারকারীদের জন্য STIHL সরঞ্জামের ব্যবহার উপযোগী।

STIHL সুবিধা এবং নির্ভরযোগ্যতার উপর একটি প্রিমিয়াম রাখে। প্রতিটি পণ্য সামগ্রী এবং বিশেষ বৈশিষ্ট দিয়ে তৈরি করা হয় যা এটির ব্যবহার আরও সহজ করে তোলে। উদাহরণস্বরূপ, বেশিরভাগ পণ্যে উপলব্ধ কমপ্যাক্ট কর্ডলেস পাওয়ার বৈশিষ্ট্যটি সরঞ্জামের গতিশীলতা বাড়ায়।

STIHL-এর লক্ষ্য হল সারা ভারত জুড়ে কৃষকদের জন্য কৃষিকাজকে আরও সুবিধাজনক করে তোলা। যার মধ্যে মহিলা কৃষক সবথেকে গুরুত্বপূর্ণ । কোম্পানিটি এই দিকে দ্রুত অগ্রগতি করছে। শুধু কৃষকদের জীবন পরিবর্তনই নয়, দেশের কৃষি অর্থনীতিকে নতুন উচ্চতায় নিয়ে যাচ্ছে।

Published On: 28 March 2022, 06:02 PM English Summary: Women farmers are playing an important role in revolutionizing Indian agriculture

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters