আজ মহিলা কৃষক দিবস

Tuesday, 04 December 2018 03:45 PM

সারা দেশে ৪ ডিসেম্বর মহিলা কৃষক দিবস হিসেবে পালিত হচ্ছে। সারা দেশের মত গ্রাম বাংলাতেও কৃষিকাজের মত চরম পরিশ্রম ও অধ্যাবসায়ের কাজের একটা বড় অংশ বাংলার মহিলা কৃষকরা সম্পাদন করে থাকেন। জমি তৈরি থেকে শুরু করে বীজ রোয়া, চারা বোনা, ফসল তোলা, ফসল কাটা, মাড়াই-ঝাড়াই, ফসল সংগ্রহ, বীজ সংগ্রহ , বীজ শোধন এই ধরনের কৃষি কাজের অন্যতম গুরুত্বপূর্ণ কাজগুলি মহিলারা নিষ্ঠার সাথে করেন বলেই ফলন অনেকগুন বৃদ্ধি পায়। যেমন – দক্ষিণ ২৪ পরগণা জেলার পাথর প্রতিমা গ্রামের গৌরি মন্ডল । তিনি সারাদিন চাষের প্রচুর কাজ তার স্বামীর ২ কাঠা জমিতে করেন। তিনি এখন পশ্চিমবঙ্গের কিষাণ স্বরাজ সমিতির (KSS) কমিটি মেম্বার। এই সমিতির মহিলারা নিজেদের চেষ্টায় জৈব পদ্ধতিতে কৃষি কাজে নেমে এসেছেন।

এমনই আরেকজন মহিলা কৃষক হলেন বসিরহাট, উত্তর ২৪ পরগণা জেলার পূর্ণিমা সরকার । তিনিও তার স্বামীর সাথে হাতে হাত মিলিয়ে ধান চাষ করেন। মুর্শিদাবাদ জেলার রাহেমা বিবি টিসু কালচার কলা চাষ করে এবং তাদের মহিলা সয়ম্ভর সমিতির উৎপাদিত কলা কেভেন্টার কোম্পানীতে সরবরাহ করে ভালো লাভের মুখ দেখছেন। এমনই অগণিত গ্রাম বাংলার মহিলা ও মহিলা সয়ম্ভর গোষ্ঠিরা তাদের কৃষিকাজের দ্বারা রাজ্যের আর্থিক উন্নতি ঘটাতে সক্রিয়তার সাথে ও তৎপরতার সাথে এগিয়ে চলেছেন। তাই আজকের মহিলা কৃষক দিবসে কৃষি জাগরণের তরফ থেকে তাদের সকলকে অভিনন্দন জানাই।

- রুনা নাথ(runa@krishijagran.com)

English Summary: Women in agriculture

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.