বিশ্বের সবচেয়ে দূষিত ১০ শহরের মধ্যে ৭টিই ভারতীয় শহর!!

Tuesday, 05 March 2019 11:28 AM
দূষণের পরিসংখ্যান

দূষণের পরিসংখ্যান

বিশ্বের সবচেয়ে দূষিত ১০ শহরের মধ্যে ৭টিই রয়েছে ভারতে। সবচেয়ে দূষিত গুরুগ্রাম। এমনই রিপোর্ট উঠে এল নয়া এক স্টাডিতে।

IQAir AirVisual ও গ্রিনপিসের প্রকাশিত একটি তথ্যে দেখা গিয়েছে, ২০১৮ সালে দূষিত শহরের তালিকায় সবার উপরে রয়েছে গুরুগ্রাম। দ্বিতীয় ও চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে ভারতের ২টি শহর গাজিয়াবাদ ও ফিরোজাবাদ। শীর্ষ পাঁচে আরও তিনটি ভারতীয় শহর ছাড়াও তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানের ফয়জলাবাদ। দূষিত শীর্ষ ৩০টি শহরের মধ্যে ২২টিই ভারতের। চিনের রয়েছে পাঁচটি, পাকিস্তানের দুটি ও বাংলাদেশের একটি।

বিশ্ব ব্যাংক জানিয়েছে, দূষণের কারণে ভারতের উত্‍‌পাদনক্ষমতা ৮.৫% কমেছে। বেড়েছে অসুস্থতা। গ্রিনপিস দক্ষিণ-পূর্ব এশিয়ার এগজিকিউটিভ ডিরেক্টর ইয়েব সানো বলেছেন, 'দূষণের মারাত্মক প্রভাব পড়ে আমাদের স্বাস্থ্যে ও মানিব্যাগে।' তথ্য বলছে, আগের বছরের থেকে এ বার অনেক উন্নতি করেছে চিন। সেই তুলনায় ভারত বা পাকিস্থানের কোনো উন্নতিই আশাপ্রদ নয়।

তথ্য সূত্র: এই সময় পত্রিকা

- রুনা নাথ (runa@krishijagran.com)

English Summary: World's top 10 polluted cities in which 7 cities are from India

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.