৪০০ কৃষক নোনা জলে দিয়ে চিংড়ি চাষ করে সাফল্যের গল্প লিখেছেন

 রুপালী দাস
রুপালী দাস
৪০০ কৃষক নোনা জলে দিয়ে চিংড়ি চাষ করে সাফল্যের গল্প লিখেছেন

এখন কৃষকদের আয় বাড়াতে সরকারও মৎস্য চাষের ওপর জোর দিচ্ছে । এই পর্বে, হরিয়ানা সরকার চিংড়ি উৎপাদনে মনোযোগ দেওয়া শুরু করেছে। এই বছর, রাজ্য সরকার রেকর্ড 2500 একর জমিতে চিংড়ি পালন করে 4000 মেট্রিক টন উৎপাদনের লক্ষ্য নির্ধারণ করেছে। মুখ্যমন্ত্রী মনোহরলাল বলেছেন যে আমরা হরিয়ানায় নোনা জলের জমিতে চিংড়ি উৎপাদনের প্রচার চালিয়ে যাচ্ছি। রাজ্যে এমন চারশো কৃষক রয়েছেন। 2014-15 সালে চিংড়ি চাষের আওতাধীন এলাকা ছিল মাত্র 70 একর এবং মোট উৎপাদন 140 মেট্রিক টন, যা 2021-22 সালে 1250 একর এবং 2900 মেট্রিক টনে উন্নীত হয়েছে।

একটি অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেছিলেন যে 2014 সালে হরিয়ানায় মোট 43 হাজার একর জমিতে 1 লক্ষ মেট্রিক টন মাছ উৎপাদিত হয়েছিল। যেখানে এ বছর লক্ষ্যমাত্রা বাড়িয়ে ৫৪ হাজার একর এবং ২ লাখ ১০ হাজার মেট্রিক টন করা হয়েছে। রাজ্যে 25 লক্ষ মাছের বীজ সরবরাহের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুনঃ  বারাণসীতে তৈরি হচ্ছে প্রথম পশু শ্মশান, ছাই থেকে তৈরি হবে সার

মুখ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কৃষকদের আয় দ্বিগুণ করতে নতুন নতুন পরিকল্পনা করছেন। তার মধ্যে একটি হল মৎস্য চাষও। সাধারণ কৃষক ফসল থেকে খুব বেশি আয় করতে পারে না, তবে পশুপালন, মৎস্য ও মাশরুম উৎপাদন ইত্যাদি থেকে ভালো আয় নিতে পারে। প্রগতিশীল কৃষকদের এগিয়ে যেতে হবে এবং অন্য কৃষকদের এতে যোগ দিতে অনুপ্রাণিত করতে হবে। তিনি কৃষকদের চিংড়ি উৎপাদনে এগিয়ে যেতে উৎসাহিত করেন।

মৎস্যমন্ত্রী জয়প্রকাশ দালাল বলেন, অভিনন্দন সেই সব কৃষকেরা, যারা লোনা জলে  চিংড়ি উৎপাদন করে দেশে নতুন বিপ্লব এনেছেন। এখানকার চাষিরা অন্য চাষিদেরও পথ দেখিয়েছেন কীভাবে লোনা জল অপসারণ করে মাছ চাষ করা যায়। রাজ্যে 10 লক্ষ একর জমিতে নোনা জলের সমস্যা রয়েছে। রাজ্যের সমস্ত কৃষক এত খরচ করে চিংড়ি উৎপাদনের ঝুঁকি নিতে পারে না, তবে 400 জন কৃষক এখন একটি সাফল্যের গল্প লিখেছেন।

দালাল বলেন, এমন কোনো ব্যবসা নেই, যেখানে পুঁজি বিনিয়োগ করে ছয় মাসে মুনাফা নেওয়া যায়, তবে চিংড়ি উৎপাদন এমন একটি কাজ, যাতে মূলধন ও খরচ ছয় মাসে শেষ হয় এবং পরবর্তী ছয় মাসে মুনাফা নেওয়া যায়। তিনি মাছ চাষীদের জন্য হায়দ্রাবাদ থেকে বীজের ব্যবস্থা নিশ্চিত করতে মুখ্যমন্ত্রীকে অনুরোধ করেন।

Published On: 20 September 2022, 03:10 PM English Summary: 400 farmers have written success stories of producing prawns in salt water

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters