(Native arhar farming) দেশি অড়হরের সাথে সাথী ফসল চাষ করে আয় করুন লক্ষাধিক

Thursday, 24 September 2020 03:31 PM
Farm land

Farm land

দেশি অড়হরের সফল চাষের মধ্য দিয়ে মধ্যপ্রদেশের সফল কৃষক আকাশ চৌরাসিয়া একটি উদাহরণ স্থাপন করেছেন। অন্যান্য রাজ্যের কৃষকরাও তাদের এই চাষ পদ্ধতিটি জানার জন্য আগ্রহী হয়েছেন। আসলে চৌরাসিয়া একবার এই উদ্ভিদের বপন করেছেন এবং তারপরে পাঁচ বছর ধরে ফসল সংগ্রহ করেছেন। এর সাথে, তিনি সাথী ফসল হিসাবে অন্যান্য ফসলও একই জমিতে চাষ করেছেন। এই চাষ পদ্ধতিতে তিনি সফল হয়েছে। ফলস্বরূপ, অন্যান্য রাজ্যের কৃষকরাও দেশীয় অড়হর চাষের কৌশল তার কাছে শিখতে আসছেন। এই চাষ পদ্ধতিতে এক বছরে ১৫ থেকে ১৮ কুইন্টাল ডাল উত্পাদন হয়েছে। আসুন জেনে নিই দেশীয় অড়হরের সফল চাষ সম্পর্কে তথ্য -

বীজ বপন -

আকাশ চৌরাসিয়া বলেছেন যে নার্সারি বা সরাসরি ক্ষেতে অড়হরের চারা লাগানো যেতে পারে। যদি নার্সারি প্রস্তুত করে চাষ করা হয় তবে বছরে ২ কুইন্টাল পর্যন্ত ফলন বেশি হয়। আপনি যদি নার্সারির মাধ্যমে চাষাবাদ করতে চান তবে এপ্রিল বা মে মাসে নার্সারি প্রস্তুত করুন। এর পরে, জুলাই মাসে এটি বপন করুন। তবে আপনি যদি সরাসরি জমিতে বপন করতে চান তবে এটি জুন মাস অথবা খরিফের প্রথম বর্ষার পরে বপন করা উচিত।

Desi Arhar Tree

Desi Arhar Tree

অন্যান্য ফসলের বপন -

সফল কৃষক চৌরাসিয়া তার মিশ্র চাষ প্রকল্পের জন্য পরিচিত। তারা এই ফর্মুলা অনেক কৃষকের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সাথী ফসল হিসাবে অন্যান্য ফসল দেশি অড়হরের সাথে সহজেই চাষ করা যায়। আসলে এই উদ্ভিদ জমিতে ৫- ​​৫ ফুট দূরত্বে রোপণ করা হয়। এ কারণে এক উদ্ভিদ থেকে অপর উদ্ভিদের মধ্যে দূরত্ব যথেষ্ট থাকে, যেখানে শাকসব্জী বা অন্য কোনও ফসল বপন করা যায়। দেশি অড়হর চাষে তাপমাত্রা, ফুলের সময় এটি ২০ থেকে ২৫ ডিগ্রি হওয়া উচিত। যা সাধারণত অক্টোবর এবং নভেম্বর মাসে থাকে। জানুয়ারির মধ্যে প্রথম বছরের ফসল প্রস্তুত। দ্বিতীয় তাপমাত্রা ফেব্রুয়ারি-মার্চ মাসে প্রয়োজন। এটি এপ্রিলের শেষ সপ্তাহ পর্যন্ত সংগ্রহ করা যেতে পারে। উভয় ফসল কাটার পরে শাকসবজি সহজেই জন্মাতে পারে। দেশি অড়হরের পাতা মাঠে পড়ে, পচে যায় এবং সার হিসাবে কাজ করে।

মুনাফার পরিমাণ -

কৃষক কৃষক আকাশ চৌরাসিয়া মাত্র একবার বপন করে পাঁচ বছর ধরে সেই উদ্ভিদ থেকে অড়হর উত্পাদন করছেন। এক বছরে, তিনি ১৫ থেকে ১৮ কুইন্টাল ফলন পেয়েছেন। অড়হর ভালো দামে বাজারে বিক্রি হয়। সরকারী মূল্য অনুযায়ী কৃষকরা প্রতি কুইন্টাল পাঁচ হাজার টাকা পর্যন্ত পান। অর্থাৎ ৫০০০*১৮ = ৯০০০০ টাকা এই দেশি অড়হর চাষ করে কৃষক উপার্জন করতে পারেন। এছাড়া পাঁচ বছর পরে পাঁচ কুইন্টাল কাঠও কৃষকরা এর থেকে পেয়ে থাকেন, তা বিক্রি করেও সে উপার্জন করতে পারে। পাশাপাশি সাথী ফসল হিসাবে কোন সবজি চাষ করে তার থেকেও কৃষক ভাল আয় করতে পারবেন।

Image source - Google

Related link - (Coconut cultivation) এই পদ্ধতিতে নারকেল চাষ করে আয় করুণ দ্বিগুণ অর্থ

(Animal rearing) এই পদ্ধতিতে পশুপালন করে আয় করুন অতিরিক্ত অর্থ

English Summary: Earn millions by cultivating companion crops with native arhar

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.