Stihl India Mahindra Tractors

আধুনিক পদ্ধতি ব্যবহার করে লাখ লাখ টাকার মুনাফা অর্জন করছেন,কৃষকের সাফল্যের গল্প মুগ্ধ করবে

বর্তমানে ভারতে অনেক কৃষক রয়েছেন যারা আধুনিক কৃষি, উদ্যানপালন, দুগ্ধ খামার এবং হাঁস-মুরগির চাষ করে প্রচুর মুনাফা অর্জন করছেন

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ বর্তমানে ভারতে অনেক কৃষক রয়েছেন যারা আধুনিক কৃষি, উদ্যানপালন, দুগ্ধ খামার এবং হাঁস-মুরগির চাষ করে প্রচুর মুনাফা অর্জন করছেন। সেই কৃষকদের মধ্যে একজন প্রগতিশীল কৃষক শরদ কুমার সিং। বর্তমানে শরদ কুমার সিং খামার, দুগ্ধ খামার এবং হাঁস-মুরগি পালনের সাহায্যে লক্ষাধিক টাকার মুনাফা অর্জন করছেন।আজ, কৃষি জাগরণের এই নিবন্ধে, আমরা আপনাকে প্রগতিশীল কৃষক শরদ কুমার সিংয়ের সাফল্যের গল্প বলব।

৪০ একর জমিতে চাষাবাদ

কৃষি জাগরণের সাথে কথা বলতে গিয়ে, প্রগতিশীল শরদ কুমার সিং জানান যে তিনি উত্তরপ্রদেশের বিজনোর জেলার হরগনপুর গ্রামের বাসিন্দা এবং বিএ পর্যন্ত পড়াশোনা শেষ করেছেন। শরদ কুমার সিং ১৯৯১ সাল থেকে কৃষিকাজ করছেন। শরদ কুমার সিং জানান, তার নিজস্ব ৭ একর জমি রয়েছে। শরদ কুমার সিং বর্তমানে প্রায় ৪০ একর জমিতে চাষ করছেন, যেটি তিনি লিজ নিয়েছেন।

আরও পড়ুনঃ অবিশ্বাস্য! অষ্টম পাস ব্যক্তি আপেল চাষ করে এখন লাখপতি

দুগ্ধ ও হাঁস-মুরগি পালনও উপার্জনের মাধ্যম

যদি আমরা কৃষিকাজের কথা বলি, শরদ কুমার সিং তার জমিতে গম, যব, ধান, ডাল, তৈলবীজ এবং অনেক ধরনের শাকসবজি চাষ করেন। এ ছাড়া শরদ কুমার সিং কৃষিকাজের পাশাপাশি দুগ্ধ খামার ও হাঁস-মুরগি পালনও করেন। তিনি জানান, তিনি দুগ্ধ খামারে গরু পালন করেন এবং মুরগি পালন করেন। শরদ কুমার সিং খামার, দুগ্ধ খামার এবং হাঁস-মুরগি পালনের সাহায্যে লক্ষাধিক মুনাফা অর্জন করছেন।

বছরে ১০ লাখের বেশি লাভ

খরচ এবং আয় সম্পর্কে কথা বলার সময়, প্রগতিশীল খামারি শরদ কুমার সিং বলেন, দুগ্ধ খামার এবং হাঁস-মুরগির খামারে বার্ষিক খরচ আসে প্রায় ২ লক্ষ টাকা এবং সেখান থেকে আয় প্রায় ৫ লক্ষ টাকা। যেখানে গম, যব, ধান, ডাল, তৈলবীজ এবং সবজি চাষের খরচ প্রায় ১০ লক্ষ টাকা এবং আয় ১৮থেকে ১৯ লক্ষ টাকা।

নতুন প্রযুক্তির সাহায্যে কৃষিকাজ করুন

কৃষি জাগরণ-এর সাথে কথা বলতে গিয়ে প্রগতিশীল কৃষক শরদ কুমার সিং তার অভিজ্ঞতার ভিত্তিতে কৃষকদের বার্তা দেন। তিনি বলেন, কৃষকদের মন দিয়ে চাষ করা উচিত। যতটা সম্ভব, চাষে নতুন প্রযুক্তি ব্যবহার করতে হবে এবং সেগুলি সম্পর্কে শিখতে হবে। তিনি বলেন, চাষিরা কৃষিকাজে নতুন প্রযুক্তি ব্যবহার করলে কম খরচে ভালো লাভ পাওয়া যায়।

Published On: 16 December 2023, 05:04 PM English Summary: Success stories of farmers making millions of rupees using modern methods will impress

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters