(Surojit Biyeda, a successful farmer of West Bengal) টমেটো চাষ করে সফল কৃষক সুরজিত বৈদ্য, পশ্চিমবঙ্গের দক্ষিণ চব্বিশ পরগণা জেলার এই কৃষক আজ সকলের অনুপ্রেরক

Tuesday, 01 December 2020 01:28 PM
Successful farmer Surijit Biyeda

Successful farmer Surijit Biyeda

পশ্চিমবঙ্গের দক্ষিণ চব্বিশ পরগণা জেলার মথুরাপুর ব্লকের কৃষক সুরজিত বৈদ্য, টমেটো চাষ করে আজ সাফল্য করেছেন। কৃষি জাগরণে বক্তব্য রাখাকালীন এই সফল কৃষক তার সাফল্যের চাবিকাঠির হদিশ দিয়েছেন আমাদের সকলের উদ্দেশ্যে। কথা প্রসঙ্গে তিনি জানিয়েছেন, কৃষিকাজ তিনি পারিবারিক সূত্রে করে থাকেন।

মূলত টমেটো চাষ করলেও পাশাপাশি আরও অনেক সবজী যেমন, বেগুন, নিম, ধনে, উচ্ছে, মুলো, ব্রকোলি, গাজর, ওলকপি ইত্যাদির চাষ করেন তিনি। প্রায় ১২-১৩ শতক জায়গা জুড়ে আবাদকার্য করেন কৃষক সুরজিত বৈদ্য। তবে কৃষিকাজ করতে গিয়ে ফসল সংক্রান্ত বিভিন্ন সমস্যার সম্মুখীন হন তিনি, ফলত চাষের পথে আসে অন্তরায়।

এই কৃষক আমাদের জানিয়েছেন, এমতাবস্থায় তিনি সহযোগিতার জন্য যোগাযোগ করেন রিলায়েন্স ফাউন্ডেশনের সঙ্গে। কোন সময়ে কোন কোন ফসলের বীজ কীভাবে বপন করতে হবে, কি কি সার কতটা পরিমাণে প্রয়োগ করতে হবে ফসলে, কোন ওষুধ প্রয়োগে উদ্ভিদ ভালো হবে, রাসায়নিক ছেড়ে জৈব পদ্ধতিতে চাষ, রিলায়েন্স ফাউন্ডেশনের ইত্যাদি সকল পরামর্শে তিনি চাষে আজ লাভের মুখ দেখেছেন। তিনি আরও বলেন যে, রিলায়েন্স ফাউন্ডেশনের পরামর্শে কৃষিকাজ করে পূর্বের তুলনায় চাষে তার খরচ অনেকটাই কমেছে, উদ্ভিদের গোড়া শক্তপোক্ত এবং স্বাস্থ্যও ভালো হয়েছে, গাছের ফলনও বেড়েছে। জলসেচ ব্যবস্থা সঠিকভাবে পরিচালনা করায় তার বাগানের উদ্ভিদ সুষ্ঠুভাবে বৃদ্ধি পাচ্ছে। তার বক্তব্য অনুযায়ী, চাষে রিলায়েন্স ফাউন্ডেশনের পরামর্শ নিয়ে জৈব কীটনাশক বাড়িতে বানিয়ে তিনি তার ক্ষেতের উদ্ভিদে তা প্রয়োগ করেছেন। এতে এখন তার উদ্ভিদে পোকার সংখ্যা অনেক কম এবং উদ্ভিদের গ্রোথও তাড়াতাড়ি হচ্ছে। ফলের আকৃতিও ভালো, সর্বোপরি প্রতিটি গাছ সুস্থ সবল রয়েছে। এই লকডাউনেও রিলায়েন্স ফাউন্ডেশন কীভাবে বপন করলে বীজের অঙ্কুরোদগম ভালো হবে, কীভাবে গাছের পরিচর্যায় উন্নত ফলন হবে, এ সকল বিষয়ে কৃষকদের সহায়তা করে চলেছে বিভিন্ন প্রোগ্রাম ও ভিডিও কনফারেন্স-এর মাধ্যমে। তাদের এই উদ্যোগে বহু চাষি উপকৃত হচ্ছেন।

কৃষক সুরজিত বৈদ্যের সফলতার কাহিনী দেখুন বিস্তারিত - https://www.facebook.com/KrishiJagranwestbengal/videos/1304476663246777

সর্বশেষে সফল কৃষক সুরজিত বৈদ্য আমাদের যা জানিয়েছেন, তা হল আর.এফ- এর বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী, অতি স্বল্প খরচে উদ্ভিদে পরিচর্যা করা যায়। তিনি বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী, নিমপাতার নির্যাস, গোবর, গো মূত্র এবং অন্যান্য উপকরণ মিশিয়ে জৈব কীটনাশক প্রস্তুত করেন এবং তা ফসলে স্প্রে করেন। এই সার অল্প পরিমাণে প্রয়োগ করলেই সমগ্র বাগানের ফসল পরিচর্যা করা যায়। এতে তার ফসলের ফলন এবং মান দুইই বেড়েছে। আর.এফ-এর পরামর্শে চাষ করে আজ তিনি একজন সফল কৃষক। তিনি ধন্যবাদ জানিয়েছেন রিলায়েন্স ফাউন্ডেশন এবং কৃষি জাগরণকে তার সফলতার কাহিনীর অংশীদার হয়ে ওঠার জন্য।

Image source - Google

Related link - (Guava farmer success story) "আরকা কিরণ" এফ ১ জাতের পেয়ারা চাষ করে সফল কৃষক শ্রী কুমার

English Summary: Surjit Biyeda, a successful farmer who cultivates tomato, has become inspiration for everyone today

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.