MFOI 2024 Road Show

এই কৃষকের গল্প অনুপ্রেরণায় পরিপূর্ণ, একজন কৃষক থেকে এফপিও'র চেয়ারম্যান

বর্তমান সময়ে, কৃষি কর্মসংস্থানের সর্বোত্তম এবং শক্তিশালী মাধ্যম হয়ে উঠছে। সম্ভবত এই কারণেই বেশিরভাগ মানুষ কৃষি খাতের দিকে ঝুঁকছে

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ  বর্তমান সময়ে, কৃষি কর্মসংস্থানের সর্বোত্তম এবং শক্তিশালী মাধ্যম হয়ে উঠছে। সম্ভবত এই কারণেই বেশিরভাগ মানুষ কৃষি খাতের দিকে ঝুঁকছে। শুধু তাই নয়, কৃষক ভাইয়েরা ক্ষেত থেকে আয় বাড়ানোর জন্য নতুন প্রযুক্তিও ব্যবহার করেন।

ঝাড়খন্ডের এক কৃষক ভাই ফুল চাষ করতেন, এখন তিনি এফপিও-র সভাপতি । এই কৃষক ঝাড়খণ্ডের চানহো ব্লকের বাসিন্দা। তাঁর নাম বিকাশ প্রসাদ।তিনি গ্রামে একজন সফল কৃষক হিসাবে পরিচিত।তিনি কেবল ভাল চাষই করেন না বরং তাঁর গ্রামের অন্যান্য কৃষকদের চাষের নতুন কৌশল এবং উন্নত ফসল সম্পর্কে অবহিত করেন।

আরও পড়ুনঃ কৃষিতে মালচিংয়ের ভূমিকা কী, এটি কীভাবে উত্পাদন এবং ব্যয়কে প্রভাবিত করে

পড়াশোনার পর কৃষিকাজ শুরু

বিকাশ নামে এক কৃষক পড়াশোনা শেষ করে ২০১৭ সালে কৃষিকাজ শুরু করেন। তিনি তাঁর জমিতে ঐতিহ্যবাহী চাষাবাদ ছেড়ে নতুন প্রযুক্তির চাষ বেছে নিয়েছিলেন। এ জন্য তিনি তার নিকটতম কৃষি বিজ্ঞান কেন্দ্র রাঁচির সঙ্গে যোগাযোগ করে গাঁদা ফুলের চাষ শুরু করেন। তারপর থেকে বিকাশ আর পিছন ফিরে তাকায়নি। তিনি সর্বদা তার জমিতে নতুন কৌশল ব্যবহার করেন এবং পরে অন্যান্য কৃষকদেরও সেগুলি ব্যবহার করার পরামর্শ দেন।

এবার বিকাশ তাঁর জমিতে প্রায় ১০ একর জমিতে ওট ঘাস চাষ করেছিলেন। ঘাসের অর্ডার দিয়েছিল কলকাতার একটি সংস্থা। এই সংস্থাটি দুবাইতে ঘাস রফতানি করে। এ ছাড়া তিনি তার জমিতে ফুলকপি, টমেটো, শসা ও মিষ্টি ভুট্টাচাষ করেছেন এবং এখন তিনি তাঁর জমিতে ধানের পাশাপাশি হাইব্রিড ধানচাষ করছেন।

আরও পড়ুনঃ হারিয়েছেন চাকরি! ডুমুর চাষ করে ১০লক্ষ আয় করলেন এই কৃষক

প্রকল্পের সুবিধা

বিকাশের মতে, তিনি তাঁর চাষে অনেক সরকারি প্রকল্পের সুবিধাও পেয়েছেন। তিনি বলেন, সরকারের পরিকল্পনা অনুযায়ী শেডনেট ও প্যাক হাউজের সুবিধা পেয়েছেন তিনি।

বর্তমানে তিনি তার ১০ একর জমিতে ফুল ও সবজি চাষ করছেন। যার কারণে তিনি আরামে হাজার হাজার টাকা উপার্জন করছেন। তিনি এখন তার চাকরির চেয়ে কৃষিকাজ থেকে অনেক গুণ বেশি অর্থ উপার্জন করছেন।

Published On: 23 July 2023, 04:32 PM English Summary: This farmer's story is full of inspiration, from a farmer to chairman of FPO

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters