Cloudbursts: বাংলাসহ অন্য রাজ্যগুলিতে IMD -র চরম সতর্কতা জারি

রায়না ঘোষ
রায়না ঘোষ
Weather forecast (image credit- Google)
Weather forecast (image credit- Google)

প্রাকৃতিক বিপর্যয়ে বিদ্ধস্ত উত্তর ভারত | একের পর এক প্রাকৃতিক বিপর্যয়ে বিধ্বস্ত গোটা উত্তর ভারত। মেঘ ভাঙা বৃষ্টি এবং তার জেরে হড়কা বানে মাত্র কয়েকঘণ্টায় প্রাণ হারিয়েছেন ২২ জন। যুদ্ধকালীন তৎপরতায়  উদ্ধারকাজ চালাচ্ছেন ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্টের বিশাল বাহিনী |

মহারাষ্ট্রও (Maharashtra) প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত। ইতিমধ্যেই ২১৩ জন প্রাণ হারিয়েছেন এই বিদ্ধংসী প্রাকৃতিক বিপর্যয়ে। সবচেয়ে কারাপ অবস্থা রাইগড়ের। জেলা থেকে ৯৫ জনের মৃত্যুর খবর মিলেছে। এ ছাড়াও প্রবল বর্ষণে ক্ষতিগ্রস্ত সাতারা, রত্নগিরি, কোলাপুর এবং সাংলির বহু মানুষও প্রাণ হারিয়েছেন।

মৌসম ভবনও জারি করেছে সতর্কতা। দিল্লির জন্য জারি করেছে 'কমলা সতর্কতা' (orange alert)। অতিরিক্ত মাত্রায় খারাপ আবহাওয়ার কথা বার বারই জানানো হচ্ছে। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার মতো পরিস্থিতি হওয়ার সম্ভাবনাও রয়েছে। 

আরও পড়ুন - IMD Issues Alert - দক্ষিণ পশ্চিম বর্ষার প্রভাবে দেশ জুড়ে ভারী বৃষ্টির জন্য সতর্কতা জারি

হিমাচল প্রদেশে (Himachal Pradesh) হড়কা বানে  ১৪ জনের মৃত্যু হয়েছে। ৪ জন এখনও নিখোঁজ। হিমাচলের মুখ্য সচিব অনিল খাচি  জানিয়েছেন, রাজ্যের ৭ জেলা বানে ক্ষতিগ্রস্ত। লাহুল-স্পিতি, কুলু এবং চম্বার পরিস্থিতি মারাত্বক। হাইড্রো প্রজেক্টের এক আধিকারিক এবং দিল্লির এক পর্যটকের মৃত্যু হয়েছে কুলুতে। চম্বাতে ২ জনের মৃত্যু হয়েছে। 

সিমলা আবহাওয়া দফতর (The Shimla Meteorological Centre) ভারী থেকে অতি ভারী বৃষ্টির লাল সতর্কতা' (Red Alert) জারি করেছে। বন্ধ করে দেওয়া হয়েছে মানালি-লেহ হাইওয়ে  (Manali-Leh highway) এবং গ্রাম্ফু-কাজা হাইওয়ে | ভূমিধসে বন্ধ হয়ে গিয়েছে কালকা-সিমলা হাইওয়ে (Kalka-Shimla highway) এবং চণ্ডীগড়-মানালি হাইওয়ে (Chandigarh-Manali highway)। 

বুধবারের মেঘ ভাঙা বৃষ্টিতে জম্মু-কাশ্মীর এবং লাদাখে (Cloudbursts) ৮ জনের মৃত্যু হয়েছে, ১৭ জন এখনও নিখোঁজ।  বোজওয়া এলাকা বিশেষভাবে ক্ষতিগ্রস্ত। ২ মহিলা -সহ ৭ জনের দেহ উদ্ধার করা হয়েছে। দক্ষিণ কাশ্মীরের অমরনাথ এবং উত্তর কাশ্মীরের বন্দিপোরার আলোসা  গ্রামও ক্ষতিগ্রস্ত। 

ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে দিল্লি, হরিয়ানা, পঞ্জাবে। ভারী বৃষ্টি হবে উত্তরাখণ্ড এবং বাংলার দক্ষিণের জেলাগুলিতে। পশ্চিমের জেলাগুলিতেও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর |

আরও পড়ুন - Monsoon Update: নিম্নচাপের দাপটে নাগাড়ে বৃষ্টি, রাজ্যজুড়ে দুর্যোগের আশঙ্কা

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters