MFOI 2024 Road Show

Cyclone Asani Update: শুরু সাইক্লোন অশনির তাণ্ডব! বৃষ্টি শুরু আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে

ঘূর্ণিঝড় “ অশনি” দেশের আকাশে আনছে অশনি সংকেত। এই বারের ঘূর্ণিঝড় আন্দামান উপকূল পার করতে পারবে বলে মনে করছে মৌসম ভবন।

Rupali Das
Rupali Das
Cyclone Asani Update: শুরু সাইক্লোন অশনির তাণ্ডব! বৃষ্টি শুরু আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে

ইতিহাস ঘাঁটলে দেখা যাচ্ছে দীর্ঘ ১২৯ বছরে  মার্চে বঙ্গোপসাগর এবং আরব সাগরে আটটি ঘূর্ণিঝড় তৈরি হয়েছে। তারমধ্যে ২ টি উপকূল পার করেছে। যেটি শেষবারের মত হয়েছিল ১৯২৬ সালে। তারপরে আবার ২০২২ সালে সেই ইতিহাসের প্রত্যাবর্তন হতে পারে বলে করছে হাওয়া অফিস। আবহাওয়ায় এবার অশনি সংকেত। ঘূর্ণিঝড় “ অশনি” দেশের আকাশে আনছে অশনি সংকেত। এই বারের ঘূর্ণিঝড় আন্দামান উপকূল পার করতে পারবে বলে মনে করছে মৌসম ভবন।

বছরের প্রথম ঘূর্ণিঝড়ের দাপট আন্দামানে। ইতিমধ্যেই শুরু তাণ্ডবলীলা। ঘূর্ণিঝড়ের কারণে রবিবার দ্বীপপুঞ্জে ভারী বৃষ্টিপাত এবং শক্তিশালী বাতাসের কারণে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের পাশে বসবাসকারী লোকজনকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

প্রশাসনের গৃহীত বড় পদক্ষেপ:

প্রায় 150 জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (এনডিআরএফ) কর্মী মোতায়েন করা হয়েছে এবং দ্বীপের বিভিন্ন অংশে ছয়টি ত্রাণ শিবির খোলা হয়েছে, মোট 68 জন এনডিআরএফ কর্মী পোর্ট ব্লেয়ারে মোতায়েন করা হয়েছে এবং 25 জন করে দিগলিপুর, রাঙ্গাট এবং হাটবে এলাকায়, বলেছেন। দুর্যোগ ব্যবস্থাপনা সচিব পঙ্কজ কুমার বলেন, পোর্ট ব্লেয়ার সহ উত্তর ও মধ্য আন্দামান ও দক্ষিণ আন্দামান জেলায় প্রবল বৃষ্টি ও প্রবল বাতাস বয়ে যাচ্ছে, যা মানুষকে সতর্ক থাকতে অনুরোধ করেছে।

উপকূলে বসবাসকারী লোকজনকে এনডিআরএফ সদস্যরা সরিয়ে নিয়েছে। বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরে নিম্নচাপ তথা ঝড়টি তীব্র হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। আবহাওয়া ব্যবস্থা বাংলাদেশ-মিয়ানমার উপকূলের দিকে অগ্রসর হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। পোস্টে বলা হয়েছে।

আরও পড়ুনঃ  Cyclone Asani: ৯৬ বছর পর অশনি সংকেত! সোমবার ধেয়ে আসছে ঘূর্ণিঝড় “অশনি”

Published On: 21 March 2022, 12:43 PM English Summary: Cyclone Asani Update: Cyclone Asani Rain begins in the Andaman and Nicobar Islands

Like this article?

Hey! I am Rupali Das. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters