(Cyclone Nivar Update) ঘূর্ণিঝড় নিভার আপডেট: শক্তি হারিয়ে দুর্বল নিভার, এখনো জারি সতর্কতা

Thursday, 26 November 2020 09:09 AM
Cyclone nivar

Cyclone nivar

সর্বশেষ তথ্য অনুযায়ী, ঘূর্ণিঝড় নিভার পুডুচেরি উপকূলের প্রায় ৩০ কিলোমিটার উত্তরে স্থলভাগে পতিত হয়েছে, ফলে তামিলনাড়ুর বিভিন্ন অংশে ১০০-১১০ কিমি প্রতি ঘণ্টায় ঝড়ো হাওয়া এবং ভারী বৃষ্টিপাত সংঘটিত হয়েছে। ভারতীয় আবহাওয়া অধিদফতর (IMD) জানিয়েছে, তামিলনাড়ু ও পুডুচেরি উপকূল অতিক্রম করার পরবর্তী তিন ঘণ্টার মধ্যেই তার শক্তি হারিয়ে দুর্বল হতে শুরু করে।

ঘূর্ণিঝড়ের কারণে এখন পর্যন্ত প্রাণহানির কোনও খবর পাওয়া যায়নি, তবে ঝড়ের তাণ্ডবলীলায় বিভিন্ন অঞ্চলে গাছ উপড়ে পড়েছে। রাজ্যের রাজস্ব মন্ত্রী আর বি উদয়কুমার জানিয়েছেন, তামিলনাড়ুর কিছু অংশে দেয়াল ধ্বসে যাওয়ার মতো ঘটনা ঘটেছে। ত্রাণ কর্তৃপক্ষ কেন্দ্রের অঞ্চল এবং পার্শ্ববর্তী তামিলনাড়ুর উপকূলীয় অঞ্চল থেকে এক লক্ষেরও বেশি মানুষকে সরিয়ে আশ্রয়কেন্দ্রে স্থান দিয়েছে।

কর্তৃপক্ষ সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে ক্ষতিগ্রস্ত অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন করেছে।

এর আগে, আইএমডি জানিয়েছিল যে নিভার, ১২০-১৩০ কিমি প্রতি ঘণ্টা গতিবেগে পুডুচেরির কাছে উপকূলটি অতিক্রম করবে, তবে বুধবার রাতে এই সাইক্লোন অনেকটাই দুর্বল হয়ে পড়েছে। চেন্নাইয়ের আবহাওয়া বিভাগের উপ-মহাপরিচালক এস বালাচন্দ্রন জানিয়েছেন যে, শক্তি হারিয়ে সাইক্লোন দুর্বল হলেও তামিলনাড়ুতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

তামিলনাড়ুর কুদ্দুলোরে রেকর্ড বৃষ্টিপাত হয়েছে ২৪.৬ সেমি (সর্বাধিক), বুধবার রাত ৮.৩০ থেকে ২.৩০ টে অবধি (বৃহস্পতিবার সকাল) পডুচেরিতে ২৩.৭ সেন্টিমিটার বৃষ্টিপাত হয়েছে। একই সময়ে নাগাপট্টিনামে ৬.৩ সেন্টিমিটার, কারাইকালের ৮.৬ সেমি এবং চেন্নাইতে ৮.৯ সেমি বৃষ্টিপাত হয়েছে।

ঘূর্ণিঝড় নিভার-এর গতি কমলেও এখনও উপকূল অঞ্চল এবং পার্শ্ববর্তী অঞ্চলে প্রবল বাতাস বইছে। আর্টেরিয়াল কামরাজ সালাইয়ের ধারে মেরিনা সমুদ্র সৈকতের দিকে যাওয়ার রাস্তা সাইক্লোনের কারণে প্লাবিত হয়েছে।

ন্যাশনাল ডিসাস্টার রেসপন্স ফোর্স (NDRF), স্টেট ডিসাস্টার রেসপন্স ফোর্স ব্যতীত আরও ৫০ টি দলকে মনোনীত করেছে প্রতিরক্ষার জন্য- ৩০ টি দলকে তামিলনাড়ু, পুডুচেরি এবং অন্ধ্র প্রদেশের উপকূলে স্থলভাগে মোতায়েন করা হয়েছে। ঘূর্ণিঝড় পুনরায় শক্তিশালী হলে রিজার্ভে রাখা আরও ২০ টি দলকে বিজয়ওয়াড়া (অন্ধ্র প্রদেশ), কটক (ওড়িশা) এবং থ্রিসুর (কেরল) এ মোতায়েন করা হবে।

Image source - Google

Related link - (Cyclone Nivar to hit Bay of Bengal) বঙ্গোপসাগরের উপকূলে আছড়ে পড়তে চলেছে সাইক্লোন নিভার, কৃষিক্ষেত্রে উদ্বেগ, জারি সতর্কতা

English Summary: Cyclone Nivar Update: Nivar crosses Puducherry, still issued warning, heavy rain in chennai

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.