অসুর রূপে নিম্নচাপ! দেবীপক্ষের শুরুতেই কি বৃষ্টির বিনাশ?

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকী ছবি ।

কৃষিজাগরন ডেস্কঃ মহালয়া আসছে কিন্তু এরই মাঝে মন খারাপের গল্পটা শুনিয়ে দিল আবহাওয়া দফতর। পূর্বাভাস অনুযায়ী পুজোর সময় বৃষ্টির আশঙ্কা থাকছেই। হাওয়া অফিস সূত্রে খবর, বর্তমানে নিম্নচাপ ওড়িশা অভিমুখে হওয়ায় ভারী বৃষ্টির আশঙ্কা কিছুটা কমলো রাজ্যে। তবে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, একটা ঘূর্ণাবর্ত তৈরি হয়ে রয়েছে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের কাছাকাছি অঞ্চলে। মঙ্গলবার নাগাদ ঘূর্ণাবর্তটি কিছুটা পশ্চিম দিকে এসে পশ্চিম বঙ্গোপসাগর এবং মধ্য বঙ্গোপসাগরের কাছাকাছি আসবে। তারপর এটি নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। 

কলকাতায় আজ সারাদিন আকাশ মেঘলা থাকবে । কয়েক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বজ্রবিদ্যুত সহ বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৩° ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২১.৬°  ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমান ৯২% ।

আরও পড়ুনঃ  বঙ্গে নিম্নচাপের ভ্রুকুটি,পূজোর সময় বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর

আজকের আবহাওয়া কেমন থাকবে ?

সর্বোচ্চ তাপমাত্রা : ৩১.৩° সেলসিয়াস

সর্বনিম্ন তাপমাত্রা : ২১.৬° সেলসিয়াস

আর্দ্রতা : ৯২%

আজ  দক্ষিণবঙ্গের  আবহাওয়া  কেমন  থাকবে ?

দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। নিম্নচাপের প্রভাবে আজ সংলগ্ন জেলাগুলিতে দু’এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। পূর্ব-পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগণায় বৃষ্টি একটু বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর । আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

আজ  উত্তরবঙ্গের  আবহাওয়া  কেমন  থাকবে ?

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘন্টায় উত্তরবঙ্গের সব কটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ২২ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকালের মধ্যে আপাততভাবে সবকটি জেলারই কোথাও না কোথাও হাল্কা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলিতে আপাতত তাপমাত্রার পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই বলেও জানানো হয়েছে আবহাওয়া দফতরের পূর্বাভাসে।

আরও পড়ুনঃ দক্ষিণে অস্বস্তি,উত্তরে ভারী বৃষ্টি, বিশ্বকর্মা পুজোর দিন কেমন থাকবে বঙ্গ আবহাওয়া ?

এদিকে, দুর্গাপুজো যত এগিয়ে আসছে ততই দুর্যোগের আশঙ্কা করছে রাজ্যবাসী। পুজোর দিনগুলি কি তবে বৃষ্টির মধ্যেই কাটবে বাঙালীর ? এই প্রশ্নগুলিই এখন ঘুরপাক খাচ্ছে বাঙালীর মনে। যদিও এই প্রশ্নের উত্তর এখনও দেয়নি আলিপুর আবহাওয়া দফতর।

Published On: 20 September 2022, 11:11 AM English Summary: Depression in the form of demons! The destruction of the rain at the beginning of Devipaksha?

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters