Monsoon 2022: জলদি আসবে বর্ষা, কৃষকরা শীঘ্রই প্রচণ্ড তাপ থেকে স্বস্তি পাবেন, চাষে খুব ভাল লাভ হবে

 রুপালী দাস
রুপালী দাস
Monsoon 2022: জলদি আসবে বর্ষা, কৃষকরা শীঘ্রই প্রচণ্ড তাপ থেকে স্বস্তি পাবেন, চাষে খুব ভাল লাভ হবে

প্রতি মুহুর্তে আবহাওয়ার পরিবর্তনে সাধারণ জনগণ এবং কৃষকরা খুবই দুঃখিত, কারণ তাপ তার সর্বনাশ থেকে পিছপা হচ্ছে না। প্রতিদিনই গরমের গ্রাফ বাড়ছে, অথচ মার্চ মাস এখনও শেষ হয়নি। এখন ভাবার বিষয় হল গ্রীষ্মকাল থেকেই এই অবস্থা, তাহলে আগামী মাসে কী হবে। 

এত গরমের কারণে বেশিরভাগ মানুষই নার্ভাসনেস , অবসাদ , ইত্যাদির  সমস্যার সম্মুখীন হচ্ছেন । চলতি মাসে এখন পর্যন্ত আবহাওয়া অধিদপ্তর থেকে ক্রমবর্ধমান তাপ নিয়ে কোনো স্বস্তির খবর পাওয়া যায়নি। বরং তা বাড়ানোর সম্ভাবনা অবশ্যই ব্যক্ত করা হয়েছে। গুজরাট ও রাজস্থানে তাপ ও ​​তাপপ্রবাহ পুরোদমে চলছে এবং এখন দিল্লিতেও এর প্রভাব দেখা যাচ্ছে। যার জেরে ঘরের মধ্যে থাকতে বাধ্য হয়েছেন দিল্লিবাসী।

এছাড়া সবজি চাষকারী কৃষকরাও তাদের ফসলকে তাপ থেকে রক্ষা করতে নতুন নতুন পরিকল্পনা করছেন, যাতে ফসলকে তাপ থেকে বাঁচানো যায়। যদি আমরা পাহাড়ি এলাকার কথা বলি, তবে উত্তরাখণ্ড , দেরাদুন ইত্যাদির মতো অনেক জায়গায় এখনও হালকা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে । জম্মুতে গরম বাতাস বইছে। সাধারণ মানুষ ও কৃষকরা এখন বর্ষার অপেক্ষায়।

আমরা যদি বর্ষার কথা বলি (Monsoon 2022 Update), তাহলে আবহাওয়াবিদদের মতে , এবার বর্ষা খুব শীঘ্রই আসার সম্ভাবনা রয়েছে,।  এবার বর্ষা (প্রি-মনসুন 2022) মে-জুন মাসে প্রচুর পরিমাণে আসার সম্ভাবনা রয়েছে। যার ফলে কৃষক ভাইয়েরা অনেকাংশে স্বস্তির নিঃশ্বাস পাবেন।

আবহাওয়া অধিদপ্তর থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, আমরা যদি সারাদেশের আবহাওয়া ব্যবস্থার কথা বলি তবে উত্তর পাকিস্তান এবং এর সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণিঝড় এখনও সক্রিয় রয়েছে। এ ছাড়া উত্তর বাংলাদেশের ওপর দিয়ে অন্যান্য ঘূর্ণিঝড় বাতাসের এলাকা দেখা যাবে। নিম্ন স্তরে, একটি ট্রফ বিদর্ভ থেকে কেরালা পর্যন্ত বিস্তৃত হয়েছে অভ্যন্তরীণ কর্ণাটকের মধ্য দিয়ে।

আগামী কয়েক ঘণ্টায় এই রাজ্যগুলির আবহাওয়ার অবস্থা কী হবে?

  • পশ্চিম রাজস্থানের আবহাওয়া  - আগামী 24 থেকে 48 ঘন্টার মধ্যে, তাপপ্রবাহ পরিস্থিতি গুরুতর হয়ে উঠতে পারে। যা আগামী ২ এপ্রিল পর্যন্ত থাকার সম্ভাবনা রয়েছে।
  • হিমাচল প্রদেশের আবহাওয়া  - আগামী 24 থেকে 48 ঘন্টার মধ্যে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে 
  • দক্ষিণ হরিয়ানার আবহাওয়া , দিল্লি - আগামী 24 থেকে 48 ঘন্টার মধ্যে তীব্র গরমের সম্ভাবনা রয়েছে 
  • গুজরাটের  , রাজস্থান, মধ্যপ্রদেশের আবহাওয়া - 31 মার্চ পর্যন্ত তাপপ্রবাহের অবস্থার সম্ভাবনা রয়েছে।
  • পশ্চিমবঙ্গের আবহাওয়া- আপাতত বাড়বে তাপমাত্রা বাড়বে বাংলার বুকে। তবে মাঝে মাঝেই আকাশে দেখা যাবে কালো মেঘের ঘনঘটা।

আরও পড়ুনঃ  গরমের কবলে গোটা রাজ্য় , বিপাকে সাধারণ মানুষ থেকে কৃষক

Published On: 30 March 2022, 12:42 PM English Summary: Monsoon 2022: Monsoon is coming soon, farmers will soon get relief from extreme heat, there will be very good profit in cultivation

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters