শক্তি বাড়িয়ে ছত্রিশগড়ের দিকে প্রবাহিত হচ্ছে নিম্নচাপ,রাজ্যে ভারী বৃষ্টির সম্ভবনা

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকী ছবি। ছবিঃ pexels.com

কৃষি জাগরন ডেস্কঃ ক্রমশ শক্তি বৃদ্ধি হচ্ছে নিম্নচাপের! ওড়িশা দিয়ে নিম্নচাপটি ছত্রিশগড়ের দিকে প্রবাহিত হচ্ছে। যার কারণে, শক্তি বাড়লেও এ রাজ্যে প্রভাব কিছুটা কমবে বলেই জানান হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Office) পক্ষ থেকে।গত কালই বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর।

এর জেরে আজ থেকেই বৃষ্টির পরিমাণ বাড়তে চলেছে দক্ষিণবঙ্গে। কেমন থাকবে আজকের আবহাওয়া? হাওয়া অফিস জানাচ্ছে, নিম্নচাপের জেরে বৃষ্টির পাশাপাশি ৪০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। আগামী ১১ আগস্ট পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। জানা গিয়েছে, দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই বৃষ্টি হবে। এর জেরে গরম কিছুটা কমবে।

আরও পড়ুনঃ অপেক্ষার অবসান!আর কিছুক্ষনের মধ্যেই বৃষ্টিতে ভাসবে গোটা কলকাতা সহ দক্ষিনবঙ্গ

এদিকে উপকূলে জলোচ্ছ্বাস বাড়বে, পাশাপাশি সমুদ্রও উত্তাল থাকবে বলে জানান হয়েছে। সমুদ্র উপকূলে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আজও দীঘা, মন্দারমনি, তাজপুর, বকখালি ও সাগরদ্বীপে সমুদ্র সংলগ্ন এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। পর্যটকদেরও সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে।

উত্তরবঙ্গে বৃষ্টি কমবে। পাহাড়ের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই জানাচ্ছে মৌসম ভবন। দিনের তাপমাত্রাও বাড়বে উত্তরবঙ্গে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আদ্রতাজনিত অস্বস্তিও থাকতে পারে।

গত কালই আবহাওয়া দফতর জানিয়েছিল, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থিত নিম্নচাপ আগামী ২৪ ঘণ্টায় শক্তি বাড়িয়ে পরিণত হবে গভীর নিম্নচাপে। তার জেরে আজ, মঙ্গলবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টি হবে। সঙ্গে বইবে দমকা ঝোড়ো হাওয়া। ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনায়। মৎস্যজীবীদের জন্য জারি হয়েছে লাল সতর্কতা। দিঘায় গত কাল সকাল থেকে শুরু হয়েছে ভারী বৃষ্টি। তার উপর পূর্ণিমার ভরা কটালে জলোচ্ছ্বাসের সম্ভাবনা। 

আরও পড়ুনঃ আগস্টে এইসব রাজ্যে ভারী বর্ষণের সতর্কতা

জানা গিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে আরও শক্তি বাড়িয়ে গভীর থেকে গভীরতর হচ্ছে নিম্নচাপ। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং পশ্চিম মধ্য বঙ্গোপসাগরের উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছে এই নিম্নচাপ ইতিমধ্যেই গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। যা আরও শক্তি বাড়িয়ে পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। এর জেরে মঙ্গলবার থেকে বাংলায় ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে।

আজ ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর ,পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম এই জেলাগুলিতে। এই জেলায় ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে. বুধবার ভারী বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায়।

Published On: 10 August 2022, 10:20 AM English Summary: The low pressure is moving towards Chhattisgarh with increased strength, there is a possibility of heavy rain in the state

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters