সবজি চাষে কৃষকদের জন্য ৪টি সেরা টিপস, খরচ কমবে, আয় বাড়বে দ্রুত

Saikat Majumder
Saikat Majumder
সবজিতে রোগ
সবজিতে রোগ

করোনার জন্য আমাদের দৈনন্দিন জীবন অনেক বদলে গেছে।  সাধারণ ভাবেই পরিবর্তন  এসেছে  খাদ্যাভাসেও । তাই ফল ও সবজি চাষে বেশি মনোযোগ দিচ্ছেন  চাষীরা  এই সময়ে সবজির ভালো দাম পাচ্ছেন কৃষকরা বলে জানা গেছে ।  তবে সবজি চাষ করার সময় বিভিন্ন দিক মাথায় রাখা প্রয়োজন । কারণ এতে অনেক রোগের আশঙ্কা থাকে । এই ঋতুতে সাদা পচা রোগ সবজির অনেক ক্ষতি করে । এটি একটি বিধ্বংসী রোগ যা বিন গাছের উপরের সমস্ত অংশকে সংক্রমিত করতে পারে । শিম, মটরশুটি ছাড়াও,এই রোগের কারণে অন্যান্য অনেক ফসল যেমন গাজর, ধনে, শসা, লেটুস, তরমুজ, পেঁয়াজসূর্যমুখী, টমেটোর মতো ফসলের মারাত্মক ক্ষতি করে ।

কৃষি বিজ্ঞানীর ৪ টি টিপস

পাতা, ফুল বা শুঁটিতে একটি বাদামী-বাদামী নরম পচন দেখা দেয়, তারপরে একটি সাদা তুলো ছাঁচের আকার ধারন করে ।মাটির পৃষ্ঠের কাছাকাছি কান্ডে সংক্রমণের কারণে গাছপালা শুকিয়ে যায় । গাছপালার সব বয়সেই এই রোগ হতে পারে । তবে বেশিরভাগ সংক্রমণ ফুলের সময় ঘটে।

বায়ুবাহিত অ্যাসকোস্পোরগুলি পুরানো এবং মৃত ফুলকে সংক্রামিত করে, তারপরে ছত্রাকটি আশেপাশের অঙ্গগুলিতে ছড়িয়ে যায়। এবং দ্রুত মারা যায়। সংক্রমিত ফুল যেগুলো পাতা ও ডালে পড়ে তাও ফসলের মধ্যে রোগ ছড়ায় । পরিবহণ ও সংরক্ষণের সময় শুঁটির উপর সাদা পচন দেখা দিতে পারে। এই রোগটি বায়ুবাহিত স্পোর দ্বারা ছড়ায় । এই রোগের স্পোর বাতাসের মাধ্যমে কয়েক কিলোমিটার পর্যন্ত ছড়াতে পারে।

আরও পড়ুনঃ Aquarium Fish Farming: সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি অ্যাকুরিয়ামে মাছ চাষ পদ্ধতি

ঘন উদ্ভিদ, দীর্ঘ সময় বেশি আর্দ্রতা, শীতল, ভেজা আবহাওয়ার কারণে এ রোগের বিস্তার বেশি হয় ।  সাদা পচা রোগটি ৫ °C থেকে ৩০ °C তাপমাত্রায় ২০ °C থেকে ২৫ °C এর সর্বোত্তম পরিসরে বিকশিত হয় । স্ক্লেরোটিয়া পরিবেশগত অবস্থার উপর নির্ভর করে কয়েক মাস থেকে ৭ বছর পর্যন্ত মাটিতে বেঁচে থাকতে পারে।  

আরও পড়ুনঃ আমের রাজা আলফানসো,এবার আমেরিকায় আম রপ্তানি করবে ভারত

এই রোগের হাত থেকে ফসলকে বাঁচাতে বিকেলে সেচ দেওয়া এড়িয়ে চলা জরুরি । ফুল ফোটার সময় ছত্রাকনাশক দিয়ে স্প্রে করুন। আক্রান্ত ফসল গভীরভাবে চাষ করা উচিত। রোগের তীব্র পর্যায়ে, মটরশুটির মধ্যে কমপক্ষে 8 বছর ফসলের আবর্তন হওয়া উচিত।

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters