বাজারে হলুদের চাহিদা বৃদ্ধি পেয়েছে ব্য়পক হারে, হলুদ চাষিদের আয় বাড়বে দ্বীগুন

Saikat Majumder
Saikat Majumder
হলুদ রপ্তানি বেড়েছে

ভারতের মাটিতে প্রায় সব ধরনের মশলার চাষ করা হয়। ভারতে চাষ করা মশলার স্বাদ শুধু ভারতেই নয়, সারা বিশ্বে বিখ্যাত। মশলার বিস্ময়কর স্বাদ এবং গন্ধের কারণে, ভারতে মশলার চাষ ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে ।

শুধু তাই নয়, বিশ্বের সব ধরনের মসলাই ভারতে সর্বাধিক পরিমাণে চাষ করা হয়। ভারতকে বিশ্বের বৃহত্তম মশলা উৎপাদক, ভোক্তা এবং রপ্তানিকারক দেশ হিসাবে বিবেচনা করা হয়। মশলার চাহিদা শুধুমাত্র সুস্বাদুতা এবং সুগন্ধির কারণে নয়, বরং তাদের অর্থনৈতিক, বাণিজ্যিক, শিল্প এবংঔষুধের কারেনও এর ব্য়পক চাহিদা রয়েছে।

হলুদ রপ্তানি কত শতাংশ বৃদ্ধি পেয়েছে

চলতি বছর ভারতীয় মসলার মধ্যে হলুদ রপ্তানি ৪২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। হ্যাঁ, মশলা বোর্ডের ৩৫ তম বার্ষিক অনুষ্ঠানে মশলার গুরুত্ব সম্পর্কে ভাষণ দেওয়ার সময় কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গোয়েল এই কথা বলেছিলেন। শিল্পমন্ত্রী পীযূষ গোয়েল বলেছেন যে, করোনা মহামারী চলাকালীন, হলুদ এবং কালো মরিচ ইত্যাদি ব্যবহার  কোভিড মহামারীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সবচেয়ে বড় ভূমিকা পালন করেছে।

আরও পড়ুনঃ এই তারিখের মধ্যেই অবিলম্বে রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করুন! নয়া নির্দেশিকা রাজ্যের

এর বাইরে, পীযূষ গোয়েল  বলেছিলেন যে ২০৩০ বা তার আগে আমরা ১০ বিলিয়ন মার্কিন ডলারের লক্ষ্য অর্জন করতে পারি। আমি মনে করি আমরা আগামী পাঁচ বছরে এটা করতে পারব। 

আরও পড়ুনঃসম্পত্তি বন্ধক না রেখে গরু-মহিষের দুগ্ধ খামারের জন্য 4 লাখ টাকা পর্যন্ত ঋণ পাবেন, জানুন কীভাবে এবং কোথায় আবেদন করবেন?

এলাচের জন্য তৈরি ফসল বীমা প্রকল্প

এছাড়াও, এলাচ চাষ করা কৃষকদের জন্য, একটি উদ্ভাবনী আবহাওয়া ভিত্তিক ফসল বীমা প্রকল্প চালু করা হয়েছিল। এতে মসলা চাষে স্বস্তি মিলবে কৃষকদের। পীযূষ গোয়েল মসলা বোর্ডকে মশলার মানের দিকে মনোযোগ দিয়ে ভারতের সমস্ত অঞ্চলে গুণমান পরীক্ষা করার জন্য় নেটওয়ার্কের নাগাল প্রসারিত করার আহ্বান জানান। তিনি বলেন, এখন সারা বিশ্বের ১৮০টিরও বেশি জায়গায় ভারতীয় মসলা ও মসলার পণ্য পরিবহন করা হচ্ছে।

Published On: 28 February 2022, 03:09 PM English Summary: As the demand for emerging turmeric increases at a blueprint, the income of turmeric farmers will double

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters