ভোজ্য ফুল (Edible Flower Harvesting Method & Time) কোন সময়ে সংগ্রহ করলে কৃষকবন্ধুদের দ্বিগুণ লাভ হবে? পরামর্শ দিচ্ছেন বিধানচন্দ্র কৃষি বিশ্ব বিদ্যালয়ের ড. জয়তী মজুমদার

KJ Staff
KJ Staff
Edible Flower (Image credit - Google)
Edible Flower (Image credit - Google)

ভোজ্য ফুল ফুল চাষের বাণিজ্যিকীকরণে এক নতুন অধ্যায়। যদিও পূর্ব ইতিহাস পর্যালোচনা করলে দেখা যাবে যে, এটি দীর্ঘদিন থেকেই ইউরোপ এবং এশিয়াতে জনপ্রিয় ছিল। যেমন ক্যালেন্ডুলার ফুল (ক্যালেন্ডুলা অফিফিনালিস), এশিয়ার বিভিন্ন সালাড তৈরি করার সময় ব্যবহৃত হত। রোমে পিউরি এবং থালা বাসন প্রস্তুত করতে গোলাপ ব্যবহৃত হত। ইউরোপে সিরাপ রঙ করার জন্য পানসি ফুল জনপ্রিয় ছিল। বিভিন্ন ধরণের চীনা রেসিপিগুলিতে উপাদান হিসাবে ফুলকে অন্তর্ভুক্ত করা হয়েছে এবং প্রায় ৩০০০ খ্রিস্টপূর্বাব্দ থেকে ভোজ্য রূপে ফুলের ব্যবহার চলে আসছে। প্রাচীন চীনে ভোজ্য ফুল কেবল খাদ্যে উপাদান হিসাবেই ব্যবহৃত হত না, ভেষজ ওষুধের উপাদান হিসাবেও এটি ব্যবহৃত হত। সম্প্রতি স্বাস্থ্য সচেতনতার ক্ষেত্রে ভোজ্য ফুলের উপর আগ্রহ বাড়ানোর কারণ, ফুলগুলি ফ্ল্যাভোনয়েডস, অ্যান্থোসায়ানিনস এবং অন্যান্য অনেক ফেনোলিক যৌগ সহ বিভিন্ন ধরণের প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট দ্বারা সমৃদ্ধ। আমরা ফুলগুলি উত্থিত করি এবং এরপর জৈবিক পদ্ধতিতে সক্রিয় যৌগগুলির দ্বারা শোভাময় উদ্ভিদের ভোজ্য ফুলগুলি উদ্ভূত হয়ে মানব পুষ্টিতে তাদের ব্যবহারের সম্ভাবনাগুলি জনপ্রিয়করণে অবদান রাখে। ফুলের চাষ অনেক কৃষকই করে থাকেন। ফলন ভালো হলেও সঠিক ব্যবস্থাপনার অভাবে কিন্তু আর্থিক ক্ষতি হওয়ার সম্ভবনা রয়ে যায়। সুতরাং, চাষে সঠিক সময়ে ফসল সংগ্রহ, সংরক্ষণ এবং তার ব্যবস্থাপনা অত্যন্ত জরুরি।

ভোজ্য ফুল সংগ্রহ (Collection of edible flowers) -

ভোজ্য ফুলগুলির গন্ধ এবং গুণ সংরক্ষণের জন্য এগুলি দিনের শীতকালীন সময়ে সকালে বা সন্ধ্যায় কাটা উচিত। যে ফুলগুলি পোকামাকড় এবং রোগমুক্ত রয়েছে, সেগুলি নির্বাচন করা উচিত। চাষের সময় ফুলগুলি কীটনাশক দ্বারা স্প্রে করা যেতে পারে বা অযৌক্তিকভাবে নিষিক্ত করা যেতে পারে, এই ফুলগুলি গ্রহণের উদ্দেশ্য এড়ানো উচিত কারণ এগুলি বিষাক্ত বা অসুস্থতার কারণ হতে পারে।

খাওয়ার সময় ফুলের অংশ, কান্ড, বৃত্যংশ, পুষ্পের গর্ভকেশর এবং পুংকেশর ব্যবহার করার পূর্বে বর্জন করা উচিত। পরাগ ফুলের স্বাদকে হ্রাস করতে পারে এবং অ্যালার্জিপ্রবণ লোকের ক্ষেত্রে অ্যালার্জির কারণ হতে পারে। উদাহরণ হিসাবে বলা যায়, ক্রিসেন্থিমাম ও ড্যান্ডেলিয়ন ফুলের পরাগ দ্বারা অ্যালার্জির প্রবণতা হতে পারে। গোলাপ, ল্যাভেন্ডার, টিউলিপ, ক্যালেন্ডুলা ইত্যাদি ফুলের বৃত্যংশ ফুলের স্বাদকে টক করে দিতে পারে, তাই ব্যবহারের পূর্বে এগুলি অপসারণ করলে ভাল হয়। কিছু ফুল পানসি বা জহনি জাম্পস প্রভৃতি ফুলের বৃত্যংশ সাধারণত স্বাদযুক্ত হয়। ফুলগুলি পরিষ্কার করার জন্য প্রতিটি ফুলের পাপড়ির ভাঁজে গোপনে থাকা পোকামাকড় অপসারণ করে পরিষ্কার করা উচিত। ফুলের গন্ধ এবং বর্ণ স্থায়ী করতে হলে এগুলি দ্রুত শুকানো দরকার এবং এগুলি সরাসরি সূর্যালোকে উদ্ভাসিত করা হয় না।

দীর্ঘমেয়াদী সংরক্ষণ (Long-term preservation) -

ভোজ্য উদ্দেশ্যে দীর্ঘক্ষণ ফুল সংরক্ষণের জন্য, সেগুলি আর্দ্র কাগজে রাখা যেতে পারে এবং একত্রে হারমেটিকালি সিলড পাত্রে বা প্লাস্টিকের মোড়কে রাখা যায়। এইভাবে, নির্দিষ্ট প্রজাতির ফুলগুলি প্রায় ১০ দিনের জন্য ফ্রিজে সংরক্ষণ করা যায়। ফুলগুলি নিস্তেজ হলে, সেগুলি পুনরুজ্জীবিত করার উদ্দেশ্যে কয়েক মুহুর্তের জন্য বরফ জলে তাদের ভাসিয়ে দিতে হবে, তবে তা বেশি সময়ের জন্য নয়।

ভোজ্য ফুল অন্যান্য সকল উদ্ভিদ এবং তার অংশের মতোই। এর গন্ধ, পুষ্টিকর গুণাবলী, প্রতিরক্ষামূলক ক্ষমতা এবং আরোগ্যক্ষমতার বৈশিষ্ট্যগুলি তাদের অন্য উদ্ভিদের তুলনায় স্বতন্ত্র করে তোলে। এখনও পর্যন্ত খুব সীমিত সংখ্যক ফুলকেই খাদ্য তালিকায় সনাক্ত করা হয়। সেই কারণে তাদের ব্যবহার খাদ্য সশোভিত করাতেই সীমাবদ্ধ। উপভোক্তাদের স্বাস্থ্যের অবস্থার উন্নতির জন্য এই সমন্ধে সর্বাধিক পরিমাণে জ্ঞাত হওয়া এবং আরও ফুল অন্বেষণ করা প্রয়োজন। এগুলির ব্যবহার এবং গ্রহণযোগ্যতা সর্বাধিকতর করার জন্য আরও তত্ত্বানুসন্ধান হওয়া উচিত।

আরও পড়ুন - সরকারের কৃষি আইনের প্রতিবাদের বিরুদ্ধে সোচ্চার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী অথচ পিএম কিষাণের মত প্রকল্পের সুবিধাভোগ থেকে বঞ্চিত বাংলার কৃষক, পাল্টা উক্তি অমিত শাহের (Protest Against Farm Bill)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters