(Empowerment of women in West Bengal) পশ্চিমবঙ্গে গাঁদা চাষে আর্থ সামাজিক অবস্থার উন্নতি এবং নারী ক্ষমতায়ন

KJ Staff
KJ Staff
Marigold flower
Marigold flower

পশ্চিমবঙ্গের নদীয়া জেলার রানাঘাট একটি ব্লকে জরিপ করা হয়েছিল, গাঁদা উৎপাদন, ফসল তোলা, ফসল কাটার পরবর্তী ব্যবস্থাপনা এবং তাদের বাজারের সংযোগ সম্পর্কে সর্বাধিক জনপ্রিয় ব্যবস্থা চিহ্নিত করার জন্য। সমীক্ষায় প্রকাশিত হয়েছে যে, সামগ্রিকভাবে কৃষকরা নতুন কৌশলগুলি জানার জন্য এবং উচ্চ ফলন এবং আরও ভাল দাম পাওয়ার জন্য এই প্রকৌশলগুলি ভালভাবে আয়ত্তের প্রচেষ্টা অবিরত করে চলেছেন, এটি গাঁদা চাষের আয়ের স্তরকে উন্নত করে।

নমুনার আকার: n =

মেরিগোল্ড প্রযুক্তি - 

১. মাটি এবং জলের পরীক্ষা

২. জমি প্রস্তুতি

ক) বছরব্যাপী উত্পাদন কাটা

খ) সবুজ সার চাষ এবং প্রয়োগ

গ) এফওয়াইএম ২৫ টন / হেক্টর, অ্যাজোস্পিরিলাম এবং ফসফোব্যাকটিরিয়ার প্রয়োগ

৩. নার্সারি

৪. সার প্রয়োগ

ক) ঘর্ষণ

খ) FeSO4 এবং ZnSO4 এর মতো মাইক্রোনিউট্রিয়েন্টগুলির প্রয়োগ

গ) হিউমিক অ্যাসিড ০.২% ৩০ এবং ৪৫ ডিএটি প্রয়োগ করুন

৫. উদ্ভিদ সুরক্ষা

ক) সনাক্তকরণ এবং হাত বাছাই

 খ) হলুদ স্টিকি জাল

গ) জৈব কীটনাশক

Successful women farmer
Successful women farmer

সাফল্যের কাহিনী - 

গাঁদা চাষ নদিয়া জেলার মোশরা গ্রামের আর্থ-সামাজিক অবস্থাকে জোরদার করছে এবং বেকার গ্রামবাসী, বিশেষত নারীদের ক্ষমতায়ন করছে। মোশরার প্রায় প্রতিটি পরিবার গাঁদা চাষে ব্যস্ত। পুরুষরা কৃষিকাজে নিযুক্ত থাকাকালীন, মহিলা ও মেয়েরা মালা বুনতে এবং রানাঘাট শহরের পাইকারের পাইকারি বাজারে ফুলগুলি বিক্রি করে এবং তাদের মধ্যে কয়েকটি মল্লিকঘাটের বাজারেও বিক্রি করে যেখানে তাদের চাহিদা বেশি।

গ্রামের এক ছাত্রী পূরবী রায় মালা বুনন থেকে অর্থ উপার্জনের সময় পড়াশোনা চালিয়ে যেতে সক্ষম হওয়ায় ক্ষমতায়িত বোধ করেন। তার কথায় "আমরা কিছু অর্থ উপার্জনের জন্য পড়াশোনার সঙ্গে ফুল তুলি এবং মালা বুনি। এই গ্রামে আমার মতো অনেক মেয়ে আছে যারা তাদের কাজ এবং পড়াশোনার মধ্যে একই কাজ করে" ।

মোশরা গ্রামের বেশিরভাগ বাসিন্দা এখন এই নতুন ব্যবসায়ে যুক্ত। স্থানীয় স্বনির্ভর গোষ্ঠীর আগে বেশিরভাগ গ্রামবাসী দৈনিক মজুর ছিল। ২০১০ সাল থেকে গ্রামবাসীদের গাঁদা ফুলের চাষ শুরু করতে উত্সাহিত হয়েছিল। এই উদ্যোগটি মানুষের জীবনে উল্লেখযোগ্য পরিবর্তন এনেছে।

নিবন্ধ - জয়তী মজুমদার (সহকারী অধ্যাপক, বিধানচন্দ্র কৃষি বিশ্ব বিদ্যালয়, মোহনপুর, নদিয়া, পশ্চিমবঙ্গ ৭৪১২৫২৫) 

Image source - Google

Related link -  (Surojit Biyeda, a successful farmer of West Bengal) টমেটো চাষ করে সফল কৃষক সুরজিত বৈদ্য, পশ্চিমবঙ্গের দক্ষিণ চব্বিশ পরগণা জেলার এই কৃষক আজ সকলের অনুপ্রেরক

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters