Biofloc fish farming: বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ কতটা লাভজনক?

Monday, 24 May 2021 05:47 PM
Biofloc (Image Credit - Google)

Biofloc (Image Credit - Google)

বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ বা বায়োফ্লক ফিশ ফার্মিং খুবই লাভজনক এক পদ্ধতি | বায়োফ্লক পদ্ধতির মূল মন্ত্র হলো অল্প জলে কিভাবে বেশি মাছ উৎপাদন করা যায়। এটি একটি উদ্ভাবনী এবং সাশ্রয়ী প্রযুক্তি,যাতে মাছের বর্জ্য বা ফিড থেকে উৎপন্ন নাইট্রেট, নাইট্রাইট, অ্যামোনিয়ার মত বিষাক্ত পদার্থগুলি দরকারি পণ্য অর্থাৎ প্রোটিনাসিয়াস ফিডে রূপান্তরিত হতে পারে।

বায়োফ্লক প্রযুক্তি মাছ চাষের একটি টেকসই এবং পরিবেশগতভাবে বন্ধুত্বপূর্ণ পদ্ধতি যা জলের গুনগত এবং ক্ষতিকারক রোগ সৃষ্টিকারী জীবানু নিয়ন্ত্রন করে জলীয় খাবার ব্যবস্থার জন্য মাইক্রোবায়াল প্রোটিন খাদ্য হিসেবে সরবরাহ করে। বায়োফ্লক প্রযুক্তি মূলত বর্জ্য পুষ্টির পুনব্যবহারযোগ্য নীতি বিশেষ করে নাইট্রোজেন,মাইক্রোবায়াল জৈব বস্তুর মধ্যে খাবারের খরচ কমাতে এবং মাছের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা  বাড়াতে যুগান্তকারী ভূমিকা পালন করে।সর্বাধুনিক এই প্রযুক্তিতে পুকুরের তুলনায় ১০ গুন মাছ বেশি উৎপাদন করা যায়।

বায়োফ্লক মাছ চাষ কী (Biofloc fish farming)?

বায়োফ্লোক মাছ চাষের লাভজনক পদ্ধতি। খোলা পুকুরের মাছ চাষের বিকল্প হিসাবে এই পদ্ধতি  চারদিকে এটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এটি একটি স্বল্প ব্যয়ের উপায় যেখানে মাছের জন্য বিষাক্ত পদার্থ যেমন অ্যামোনিয়া, নাইট্রেট এবং নাইট্রাইটকে ফিডে রূপান্তর করা যায়। এই কৌশলটির মূলনীতি পুষ্টি পুনর্ব্যবহার করা। বায়োফ্লোক ফিডের অতিরিক্ত উৎস দেওয়ার সময় মাছের জল পরিষ্কার করতে সহায়তা করে। এটি একটি পরিবেশ বান্ধব প্রক্রিয়া। উচ্চ ঘনত্বে মাছ পালনের জন্য কিছু বর্জ্য পরিচালনার ব্যবস্থা প্রয়োজন। বায়োফ্লোক মূলত এটি একটি বর্জ্য চিকিৎসা সিস্টেম। একটি খামারে আগত জল থেকে রোগ প্রতিরোধের জন্য এটি তৈরি করা হয়েছিল।

বায়োফ্লোক পদ্ধতি কীভাবে কাজ করে?

ফিশ ফার্মিংয়ের এই লাভজনক পদ্ধতিটি একটি ট্যাঙ্কে করা হয় যা বিভিন্ন আকারে আসে। সর্বাধিক সাধারণ আকার 4 ব্যাসের হয়। বায়োফ্লোক প্রযুক্তি সূর্যালোকের সাথে প্রোটিন সমৃদ্ধ লাইভ ফিড তৈরির সময় প্রকাশিত হওয়ার সময় সংস্কৃতি ব্যবস্থায় অব্যবহৃত ফিড এবং অ্যাকোয়া প্রাণীর মলকে খাবারে রূপান্তর করে। অতিরিক্ত খাবারকে আবার খাবারে রূপান্তর করে, খাওয়ার ব্যয় হ্রাস পায়। হিটারোট্রফিক ব্যাকটিরিয়া হ'ল বায়োফ্লোকের প্রধান উপাদান। এটি মাছ খাওয়ানোর দ্বারা উত্পাদিত অ্যামোনিয়া এবং নাইট্রাইটকে হ্রাস করে। এই হিটারোট্রফিক ব্যাকটেরিয়া অ্যামোনিয়া ব্যবহার করে এটি প্রোটিনে রূপান্তর করে। এটি বৃদ্ধির জন্য মাছ দ্বারা গ্রাস করা যেতে পারে। এটি মাছের আসল ফিড হিসাবে কাজ করে। এটি পুষ্টির মানও ভাল।

আরও পড়ুন - Fish farming: আপনি কি মাছ চাষে আগ্রহী? মিশ্র পদ্ধতিতে মাছ চাষে পাবেন দ্বিগুন লাভ

কিভাবে খরচ বাঁচে ও আয় দ্বিগুন হয়?

ফিশ ফার্মিং বা বায়োফ্লক কৃষিকাজের এই লাভজনক পদ্ধতিটি সমস্ত ব্যয় কেটে দেয় যাতে সঞ্চয়টি সত্যিই বড় হতে পারে। বিপুল পরিমাণ অপারেশনাল ব্যয়, বিস্তীর্ণ জমির ব্যয়, খাওয়ানোর উচ্চ ব্যয়, বর্জ্য স্লিজ নিষ্কাশন এবং স্রাবের মতো কয়েকটি বিষয় যখন আপনার এই পদ্ধতির বিকল্প বেছে নেবে তখন সমস্যা হবে না। জলজ চাষে, মাছের খাওয়ার উপাদানগুলির জন্য সবচেয়ে বড় ব্যয়। যখন মাছগুলি উচ্চ প্রোটিনযুক্ত খাবারের সাথে খাওয়ানো হয়, তখন এর প্রায় ৭০% নাইট্রোজেন আকারে আশেপাশের জলে  বর্জ্য হিসাবে স্রাব হয়। বায়োফ্লকের সাহায্যে, আমরা উচ্চ প্রোটিন ফিডগুলির ব্যয় হ্রাস করে আবার এই বর্জ্যটিকে ফিডে পুনর্ব্যবহার করতে পারি। বায়োফ্লোক সিস্টেমগুলি মাছের স্বাস্থ্যের উন্নতি করার সাথে সাথে রোগজীবাণুগুলির সংক্রমণও হ্রাস করে।

নিবন্ধ: রায়না ঘোষ

আরও পড়ুন - Aquaponics Farming: বাড়ির ছাদে মাছ চাষ করার সহজ উপায়, অ্যাকোয়াপনিক্স পদ্ধতি

English Summary: Biofloc fish farming: How profitable is fish farming in bioflock method?

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.