বিজনেস আইডিয়া: চাকরির চিন্তা বাদ দিয়ে এই বিশেষ ব্যবসা শুরু করুন, লাখ টাকা আয় হবে

Saikat Majumder
Saikat Majumder
মাখানা

ভারতে কর্মরত বিপুল সংখ্যক মানুষ তাদের চাকরি নিয়ে খুশি নন।আপনিও যদি আপনার চাকরি নিয়ে খুশি না হন এবং এটি ছেড়ে একটি নির্দিষ্ট ব্যবসা শুরু করার পরিকল্পনা করেন। তাহলে আজ আমরা আপনাকে একটি দারুন বিজনেস আইডিয়া দেব। আপনি যদি এই ব্যবসাটি পরিকল্পিত এবং নিয়মিতভাবে শুরু করেন তবে আপনার ব্যবসা সফল হওয়ার সম্ভাবনা বেশি। 

এই ব্যবসার মাধ্যমে আপনি প্রতি বছর লক্ষ লক্ষ টাকা আয় করতে পারেন। বাজারে মাখানার চাহিদা অনেক।এটি প্রতিটি ঋতুতে খাওয়া হয়। শহর, গ্রাম সব জায়গাতেই মাখানা খাওয়া হয়। বিহারের কিছু জেলায় মাখানার সবচেয়ে বেশি চাষ করা হয়।আপনি যদি বিহারে থাকেন এবং মাখানা চাষ করেন তবে আপনি সরকার থেকে ভর্তুকিও পাবেন। এই পর্বে চলুন জেনে নেওয়া যাক এই বিশেষ ব্যবসায়িক ধারণা সম্পর্কে-  

১ হেক্টর জমিতে মাখানা চাষ করলে খরচ পড়বে গড়ে ৯৭ হাজার টাকা। অন্যদিকে, আপনি যদি বিহারের বাসিন্দা হন, তাহলে আপনি এই চাষ শুরু করার জন্য সরকারের কাছ থেকে ভর্তুকিও পাবেন।

আরও পড়ুনঃজাম চাষে ভর্তুকি দিচ্ছে সরকার! রইল সম্পূর্ণ তথ্য

মাখানা চাষের জন্য বীজ কেনার চিন্তাও করতে হবে না। আপনি সহজেই আগের ফসল থেকে বীজ পেতে পারেন। এই চাষে, আপনার বেশিরভাগ অর্থ মজুরিতে ব্যয় হবে।এই ফসল চাষে, আপনাকে প্রচেষ্টা এবং যত্ন উভয়ই করতে হবে। একা এই ফসল চাষ করা বেশ শ্রমসাধ্য কাজ। এতে আপনাকে শ্রমিকদের সাহায্য নিতে হবে।

ফসল তৈরি হয়ে গেলে বাজারে বিক্রি করে ভালো লাভ করা যায়।মাখানা ছাড়াও স্থানীয় বাজারে এর ডাঁটার  ব্যাপক চাহিদা রয়েছে।আপনি এটি বিক্রি করেও ভাল অর্থ উপার্জন করতে পারেন।মাখানা চাষ করে আপনি সহজেই বছরে তিন থেকে চার লাখ টাকা আয় করতে পারেন।

আরও পড়ুনঃ ফেব্রুয়ারিতে সূর্যমুখী চাষ: ভালো উৎপাদন করতে সূর্যমুখী বপন করুন ফেব্রুয়ারিতে, রইল বিস্তারিত

Published On: 29 January 2022, 05:02 PM English Summary: Business Idea: Start this special business without worrying about the job, you will earn lakhs of rupees

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters