এমএসপিতে ১.২৩ লক্ষ কোটি টাকার ধান ক্রয় করল কেন্দ্র (Center Procured Paddy At MSP)

KJ Staff
KJ Staff
Paddy Procurement at MSP (Image Credit - Google)
Paddy Procurement at MSP (Image Credit - Google)

এই খারিফ (Kharif Season) বিপণনের মরসুমে এ পর্যন্ত তিনটি নতুন কৃষি আইনের বিরুদ্ধে সমগ্র দেশে কৃষকদের আন্দোলনের মাঝে কেন্দ্র ন্যূনতম সহায়তা মূল্যে (MSP) প্রায় ৬৫১,০৭ লাখ টন ধান সংগ্রহ করেছে।

ক্রয় খাতে ১৬ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে এবং ৯৪ লক্ষ কৃষককে সহায়তা প্রদান করা হয়েছে।

খাদ্য মন্ত্রক জানিয়েছে, ‘চলতি খরিফ বিপণন মরসুমে, আগের মরসুমে যেমন করা হয়েছিল, বর্তমান এমএসপি স্কিম অনুসারে সরকার এমএসপিতে কৃষকদের কাছ থেকে খরিফ ২০২০-২১ ফসল সংগ্রহ করে চলেছে’।

কেন্দ্র কর্তৃক বিগত মরসুমের এই সময়কালে ৫৬১. ৬৭ লক্ষ টন ধান সংগ্রহ করা হয়েছিল। এই বৎসরে ৬৫১.০৭ লক্ষ টন ধান ক্রয় করা হয়েছে ১৯ শে ফেব্রুয়ারির আগে, যা পূর্বের তুলনায় ১৫.৯১ শতাংশ বেশী।

প্রায় ৯৩.৯৩ লক্ষ কৃষক ইতিমধ্যে ১,২২,৯২২.৫৮ কোটি কেএমএস সংগ্রহ কার্যক্রমের চলমান এমএসপি মূল্য অর্জন করেছে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

৬৫১.০৭ লক্ষ টনের সামগ্রিক অধিগ্রহণের মধ্যে পাঞ্জাব একাই ২০২.৮২ লক্ষ টন ধান সংযুক্ত করেছে, যা মোট সংগ্রহের ৩১.১৫ শতাংশ।

আরও পড়ুন - উচ্চতর বিপজ্জনক কীটনাশক বা এইচটিটিপি কী? কোন কীটনাশক নিষিদ্ধ কৃষিক্ষেত্রে? জানুন বিস্তারিত (Harmful Pesticides)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters