বেল ফুল চাষ করুন,খরচের থেকে আয় হবে দ্বিগুন,জেনে নিন সঠিক পদ্ধতি

Saikat Majumder
Saikat Majumder
বেল ফুলের চাষ

বেল ফুলের চাষ – সুগন্ধি ফুলের মধ্যে বেলী জাতীয় ফুলগুলি অন্যতম। আমাদের দেশের অধিকাংশ উৎসব অনুষ্ঠানে ব্যবহৃত ফুলের তোড়া, ফুলের মালায় সুগন্ধী ফুল হিসেবে বেলির বেশ কদর রয়েছে। সেই জন্য, বাণিজ্যিক ভিত্তিতে বেলী ফুলের চাষ খুব লাভজনক। এটি এখন বাণিজ্যিকভাবে চাষ করা হচ্ছে দেশের বিভিন্ন নার্সারিতে।এক হেক্টর জমিতে বেলী ফুল চাষের জন্য খরচ পড়ে প্রায় ১০,০০০ টাকা, কিন্তু নিট আয় হয় প্রায় ২০ হাজারের মতো। 

বেলী ফুলের জাত

বেলী ফুলের প্রজাতি ৪টি

  1. রাইবেলী-পাপড়ি সুসজ্জিত ফুল খুব ছোট ও তীব্র গন্ধযুক্ত।

  2. খয়েবেলী- তীব্র সুগন্ধযুক্ত ছোট ফুল হয়।

  3. মতিয়াবেলীফুলের আকার বড়, অসংখ্য পাপড়ি ও সুগন্ধযুক্ত।

  4. ভরিয়াচেলী-এটাকে রাজবেলীও বলে যার ফুল বড়, গড়ন ও গন্ধযুক্ত মনোমুগ্ধকর।

বেল ফুলের চাষ এ জমি প্রস্তুত

বেলে মাটি ও ভারি এঁটেল মাটি ছাড়া সবধরনের মাটিতে বেলি ফুল চাষ করা যায়। জমিতে পানি সেচ ও পানি নিকাশের ব্যবস্থা থাকা ভালো। জমি ৪-৫টি চাষ ও মই দিয়ে ঝুরঝুরা ও সমান করতে হবে। জমি তৈরির সময় জৈব সার, ইউরিয়া, ফসফেট এবং এমপি প্রয়োগ করতে হবে। প্রায় ১ মিটার অন্তর চারা রোপণ করতে হবে। চারা লাগানোর পর ইউরিয়া প্রয়োগ করে পানি সেচ দিতে হবে।

আরও পড়ুনঃ এই পদ্ধতিতে শসা চাষ করুন,আয় হবে দ্বিগুন

কলম বা চারা

  1. গ্রীষ্মের শেষ হতে বর্ষার শেষ পর্যন্ত বেলি ফুলের কলম বা চারা তৈরি করা যায়।

  2. চারা থেকে চারা ও সারি থেকে সারির দূরত্ব ৫০ সেমি. হতে হবে।

  3. চারা লাগনোর জন্য গর্ত খুঁড়ে গর্তের মাটির রোদ খাইয়ে, জৈব সার ও কাঠের ছাই গর্তের মাটির সাথে মিশিয়ে গর্ত ভরাট করতে হবে।

  4. এরপর গর্তে বেলির কলম বসাতে হবে। বর্ষার সময় গাছ লাগালে কলম বসানোই উপযুক্ত।

  5. সেচের ব্যবস্থা ভালো হলে বসন্তকালেও কলম করা যাবে।

সেচ

বেলি ফুলের জমিতে সবসময় রস থাকা দরকার। গ্রীষ্মকালে ১০-১২ দিন পরপর শীতকালে ১৫-২০ দিন পরপর ও বর্ষাকালে বৃষ্টি সময়মতো না হলে জমির অবস্থা বুঝে ২-১ টি সেচ দেওয়া দরকার।

যেভাবে বেলি ফুলের গাছের পরিচর্যা করবেন

বেলি ফুলের চাষে জমিতে সব সময় রস থাকা দরকার। গ্রীষ্মকালে ১০-১২ দিন পরপর শীতকালে ১৫-২০ দিন পর পর ও বর্ষাকালে বৃষ্টি সময়মতো না হলে জমির অবস্থা বুঝে দু-একটি সেচ দেওয়া দরকার।

আরও পড়ুনঃ ১ হাজার টাকা পুঁজি নিয়ে এই ব্য়বসা করে লাখপতি বাংলাদেশের যুবক

বেলি ফুলের বাগানে আগাছা দমনের দিকেও নজর দিতে হবে। জমি বা টব থেকে নিয়মিত আগাছা পরিষ্কার করতে হবে। খড় কেটে কুচি করে জমিতে বিছিয়ে রাখলে সেচের প্রয়োজন কম হয় এবং আগাছাও বেশি জন্মাতে পারে না।

ফলন

ফেব্রুয়ারি থেকে জুলাই পর্যন্ত গাছে ফুল ফোটে। ফলন প্রতিবছর বাড়ে। লতানো বেলিতে ফলন আরও বেশি হয়। সাধারণত ৫-৬ বছর পর গাছ কেটে ফেলে নতুন চারা লাগানো হয়।

Published On: 21 April 2022, 10:36 AM English Summary: Cultivate bell flowers, the income will be doubled from the cost, know the right method

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters