১ হাজার টাকা পুঁজি নিয়ে এই ব্য়বসা করে লাখপতি বাংলাদেশের যুবক

Saikat Majumder
Saikat Majumder
কেচোঁ সার

কেঁচো সার উৎপাদন করে বেকারত্ব দূর করার পাশাপাশি নিজের ভাগ্য বদল করেছেন শিক্ষিত যুবক মঞ্জুর হোসেন। ১ হাজার টাকা পুঁজি নিয়ে তিনি গড়ে তুলেছেন কেঁচো বা জৈব সারের একটি খামার। এখন তিনি লাখোপতি।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, লালমোহনের পশ্চিম চর উমেদ গ্রামে যুবক মঞ্জুর হোসেন নিজ খামারে কেঁচো সার তৈরি করেন। মাত্র ১ হাজার টাকা নিয়ে গড়ে তোলেন কেঁচো সারের খামার। প্রতি মাসে আয় করেন ৩০ হাজার টাকা। বর্তমানে তিনি ৫ লাখ টাকার মালিক। নিরাপদ ফসল উৎপাদনে এই সার দিনে দিনে জনপ্রিয় হয়ে উঠেছে। দুই বছরে তিনি হয়ে উঠেছেন সফল খামারি। 

আরও পড়ুনঃ লাল সিন্ধি: বিশাল দুধ উৎপাদনের জন্য একটি জনপ্রিয় দুগ্ধজাত গবাদি পশু

এ বিষয়ে মঞ্জুর হোসেন বলেন, ‘বিষমুক্ত নিরাপদ ফসল উৎপাদনে কেঁচো সারের কোনো বিকল্প নেই। দুই বছর আগে উপজেলা কৃষি অফিস থেকে কেঁচো সার উৎপাদনের প্রশিক্ষণ নিয়েছি। এরপর ধীরে ধীরে গড়ে তুলেছি ভার্মি কম্পোস্ট খামার। অনলাইন ও অফলাইনের মাধ্যমে শুরু করি সার বিক্রি।

রিং, কারেন্ট ও হাউস পদ্ধতিতে এই সার উৎপাদন করা হয়। কেঁচো, গোবর, কচুরিপানা, কলাগাছ, খড়কুটা, ও তরিতরকারি দিয়ে ২৫-৩০ দিনের মধ্যেই তৈরি করা হয় এই কেঁচো বা জৈব সার। এই সার কুমিল্লা, যশোর, ঢাকা ও পটুয়াখালীসহ বিভিন্ন জেলায় অনলাইনের মাধ্যমে বিক্রি করছি। এই সারে কৃষকেরাও ভালো ফলন পাচ্ছেন।’

ফসলের খেতে রাসায়নিক সার ব্যবহার করতে গিয়ে যখন কৃষকেরা দিশেহারা হয়ে পড়েন। ঠিক তখনই স্বল্পমূল্যের কেঁচো সারে ভালো মানের ফসল উৎপাদন করছেন কৃষকেরা। শিক্ষিত যুবক মঞ্জুরের দেখাদেখি এখন অনেকেই ঝুঁকে পড়ছেন কেঁচো সার তৈরিতে। লালমোহনে বেশির ভাগ কৃষক এখন অন্যান্য সারের পরিবর্তে ব্যবহার করছেন কেঁচো সার। এতে ফসলের উৎপাদন ভালো হচ্ছে বলে মনে করছেন তাঁরা।

আরও পড়ুনঃ মিল্ক ফিশের চাহিদা বাজারে তুঙ্গে,সহজ উপায়ে জেনে নিন এর চাষ পদ্ধতি

কৃষি বিশেষজ্ঞদের মতে,কেঁচো সারটি ফসল উৎপাদনের জন্য অনেক ভালো।  এই সার ব্যবহারে খরচও অনেক কম। এই সার ব্যবহারে একদিকে যেমন ফসলের উৎপাদন ভালো হয়, অন্যদিকে রাসায়নিক সারের জন্য কৃষকদের বাড়তি অর্থ গুনতে হয় না। এই সার উৎপাদন করে এখন জনপ্রিয় হয়ে উঠছেন মঞ্জুর হোসেন। আর তাঁকে দেখে গ্রামের অনেক যুবক ও নারী ঝুঁকে পড়ছেন বিষমুক্ত জৈব সার উৎপাদনে। 

Published On: 20 April 2022, 03:52 PM English Summary: Lakhpati is a young man from Bangladesh who does this business with a capital of 1 thousand rupees

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters