লাল সিন্ধি: বিশাল দুধ উৎপাদনের জন্য একটি জনপ্রিয় দুগ্ধজাত গবাদি পশু

 রুপালী দাস
রুপালী দাস
লাল সিন্ধি: বিশাল দুধ উৎপাদনের জন্য একটি জনপ্রিয় দুগ্ধজাত গবাদি পশু

লাল সিন্ধি গরু একটি জনপ্রিয় দুগ্ধজাত জাত। পাকিস্তানের সিন্ধু প্রদেশে এই জাতটির উৎপত্তি। জাতের প্রাণীগুলি বিশাল এবং তাপ সহনশীল। এই জাতের গাভী ভাল দুধদাতা এবং তাদের দুধের সম্ভাবনা সাহিওয়াল জাতের সাথে তুলনীয়।  

রেড সিন্ধি জাতটি যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ব্রাজিল, শ্রীলঙ্কাসহ ২০টিরও বেশি দেশে রপ্তানি করা হয়েছে। ভারতে, শাবকটিকে বিপন্ন হিসাবে বিবেচনা করা হয় কারণ এই জাতের প্রাণী মাঠে পাওয়া যায় না। বর্তমানে, জাতটি সারা দেশে শুধুমাত্র কয়েকটি সংগঠিত পশুপালের মধ্যে রাখা হয়।

লাল সিন্ধি জাতের শারীরিক বৈশিষ্ট্য

একটি লাল সিন্ধি গরু 116 সেমি লম্বা এবং গড় ওজন 340 কেজি। ষাঁড়ের উচ্চতা 134 সেমি এবং গড় ওজন 420 কেজি। এগুলি প্রায়শই গভীর, সমৃদ্ধ লাল রঙের হয় তবে হলুদ-বাদামী থেকে গাঢ় বাদামী পর্যন্ত হতে পারে। পুরুষরা মহিলাদের তুলনায় গাঢ় হয়, এবং যখন পরিপক্ক হয়, তখন মাথা, পা এবং লেজের মতো প্রান্তভাগ প্রায় কালো হতে পারে।

আরও পড়ুনঃ  বেলজিয়াম নীল গরু দেখেছেন ? জানেন কত ওজন হয় একটি গরুর,জানলে অবাক হবেন

লাল সিন্ধি জাতের কার্যকরী বৈশিষ্ট্য ও দুধ উৎপাদন

লাল সিন্ধি গাভীর দুধের ফলন বৃদ্ধি পায় এবং ভারতীয় গবাদি পশুদের মধ্যে সবচেয়ে সাশ্রয়ী দুধ উৎপাদনকারী। 300 দিনেরও কম সময়ের স্তন্যদানে 5,450 কেজি পর্যন্ত ফলন রেকর্ড করা হয়েছে; সু-পরিচালিত পশুদের মধ্যে স্তন্যপান করানোর গড় আউটপুট 2,146 কেজি। সিন্ধি গাভী 41 মাস বয়সে প্রথমবার বাছুর দেয়। সর্বোচ্চ দৈনিক ফলন রেকর্ড করা হয়েছে 23.8 কেজি, যার গড় ফ্যাট শতাংশ 5.02।

  • এই জাতটি রেড করাচি, সিন্ধি এবং মাহি নামেও পরিচিত।

  • করাচি এবং হায়দ্রাবাদ (পাকিস্তান) অবিভক্ত ভারতীয় অঞ্চলে উদ্ভূত, এবং আমাদের দেশে কিছু সংগঠিত খামারে লালন-পালন করা হয়।

  • ষাঁড়, তাদের অলসতা এবং মন্থরতা সত্ত্বেও, রাস্তা এবং মাঠের কাজে নিযুক্ত করা যেতে পারে।

আরও পড়ুনঃ এই জাতের গাভী 50 থেকে 55 লিটার পর্যন্ত দুধ দেয়, কিনতে এই নাম্বারে যোগাযোগ করুন                

Published On: 17 April 2022, 04:11 PM English Summary: Lal Sindhi: A popular dairy cattle for huge milk production

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters