রাসায়নিক কৃষিবিষ ব্যবহার না করে কিভাবে কীটদমন করা যায়?

KJ Staff
KJ Staff

রাসায়নিক ব্যবস্থার বাইরে কীটদমন করতে হলে নিম্নলিখিত ব্যবস্থাগুলি অবলম্বন করতে হবে - 

  • রোগ প্রতিরোধী বীজ ব্যবহার করা, চারা ও বীজ শোধন করা ট্রাইকোডারমা ভিরিডি দিয়ে।
  • শস্যে নিয়মিত নজরদারি।
  • দেখা পেলেই ডিমের বা শূককীটের গাদা বেছে ফেলা এবং নষ্ট করা। এতে একসঙ্গে অনেক শত্রুকীট নষ্ট হবে।
  • শস্য ক্ষেত্রে আল বা মধ্যে পাখি বসার ব্যবস্থা করতে হবে। একটি পতঙ্গভুক পাখি শতাধিক কীট খেয়ে নষ্ট করে। রাতে প্যাঁচা বসে ইঁদুর ধরে খাবে। এতে ফসলে ইঁদুরের উপদ্রব কমবে।
  • ফেরোমোন থলি ফাঁদ ব্যবহার করে পুরুষ মথ মেরে ফেলতে হবে। পৃথক পৃথক কীটের জন্য ভিন্ন ভিন্ন হরমোন ক্যাপসুল ব্যবহার করতে হবে। যেমন – বেগুনের ডাঁটা ও ফলছিদ্রকারী পোকার বিরুদ্ধে লিউসি লিউওর, ধানের মাজরা পোকা দমনের জন্য স্কিরপো লিউওর, পাতা খাওয়া গাছ খাওয়া পোকার জন্য স্পোডো লিউওর ইত্যাদি হরমোন ক্যাপসুল পাওয়া যায়।
  • নিমপাতার নির্যাস প্রস্তুত প্রনালী – ১০০ গ্রাম নিমপাতা ১ লটার জলে সারা রাত ভিজিয়ে এমনভাবে থেঁতো করতে হবে যাতে তেল না বের হয়ে আসে। তারপর ২৫ গ্রাম প্রতি ১ লিটার জলে মিশিয়ে ৮-১০ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। এরপর পরিষ্কার কাপড়ে ছেঁকে অল্প সাবানগুঁড়ো মিশিয়ে পরিমানমত জলসহ স্প্রে করতে হবে। বিভিন্ন ধরনের শোষকপোকা ও পাতাখেকো পোকার নিয়ন্ত্রণে এই বিষ খুব কার্যকরী।
  • নিমের বীজগুঁড়ো খুব ভালো খোল হিসাবে কাজ করে। হেক্টর প্রতি ২টন প্রয়োগ করতে হবে। নিমাটোড ও অন্যান্য মাটিতে বসবাসকারী কীটের প্রতিকারে ব্যবহার করা হয়।

বাসক, নিম ও ধুতুরা পাতার মিশ্র কীট বিতাড়ক প্রস্তুত প্রনালী –

বাসক, নিম ও ধুতুরা এই তিনটি পাতার প্রতিটি ১ কিলো করে আগের দিন রাতে ভিজিয়ে রাখতে হবে। পরদিন এই পাতা থেতো পরে ৬ লিটার জলে ফোটাতে হবে। দ্রবণ ঠান্ডা হলে ছেঁকে নিয়ে ১ লিটার গোমুত্র দ্রবণের সঙ্গে ৯ লিটার জল মিশিয়ে স্প্রে করতে হবে। এমন মাপে মূল দ্রবণ তৈরি করতে হবে যাতে ৫ বার স্প্রে করা যায়।

- রুনা নাথ (runa@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters