বাড়ছে হলুদ তরমুজের চাহিদা! কৃষকদের দিচ্ছে নতুন আয়ের দিশা

 রুপালী দাস
রুপালী দাস
বাড়ছে হলুদ তরমুজের চাহিদা! কৃষকদের দিচ্ছে নতুন আয়ের দিশা

গ্রীষ্মের তৃষ্ণা মেটানো তরমুজ বাজারে এতটাই এসেছে যে সব জায়গায় জমে উঠেছে। এসব তরমুজের মধ্যে হলুদ রঙের তরমুজ মানুষকে আকৃষ্ট করছে। এই নতুন জাতের তরমুজ খুব কমই মানুষ দেখতে পায়। এর দাম সবুজ তরমুজের মতো হওয়ায় মানুষ ব্যাপক আগ্রহ নিয়ে কিনছে। গত বছরের তুলনায় এবার তরমুজের বিক্রি অনেক বেশি। সবুজের পাশাপাশি হলুদ তরমুজও বাজারে এসেছে, যা মানুষের খুব পছন্দের।

বিক্রেতারা বলছেন, ক্রেতারা অবশ্যই এই হলুদ রঙের তরমুজ সম্পর্কে জিজ্ঞাসা করবেন। বাজারে অনেক জাতের তরমুজ রয়েছে যা প্রতি কেজি ১০ টাকা থেকে ২৫ টাকা পর্যন্ত বিভিন্ন দরে বিক্রি হচ্ছে। 

সুরেন্দ্র তিওয়ারি যিনি যশরাপুর (ঝুনঝুনু) থেকে এসেছেন। তিনি লয়াল গ্রামের মাঠে হলুদ তরমুজ চাষ করেছেন। এই তরমুজগুলো দেখতে যেমন আকর্ষণীয়, স্বাদেও তেমনি মিষ্টি। তিনি জানান, কর্ণাটক থেকে ৪০ হাজার বিঘা হারে হলুদ তরমুজের ডিএন-১৩৫৮ বীজ অর্ডার করা হয়েছিল।

আরও পড়ুনঃ  রেশম চাষ করে লাখ লাখ টাকা আয় করছেন এই গ্রামের ১৩০টি পরিবার

এক বিঘায় 200 গ্রাম, তিন বিঘায় 600 গ্রাম বীজ বপন করা হয়। বপনের মোট খরচ ২৫ হাজার টাকা। এক বিঘায় ৭০ থেকে ১০০ কুইন্টাল তরমুজ হয়। বাজারে বিক্রি হচ্ছে 12 থেকে 15 টাকা কেজি। হলুদ তরমুজ চাষ করে এ পর্যন্ত চার লাখ টাকা আয় করেছেন।

তরমুজ, যা উপর থেকে হলুদ দেখায়, ভেতর থেকে লাল। সবাই এই হাইব্রিডভাবে তৈরি হলুদ তরমুজ খেতে ভালোবাসে। এটি তরমুজ এবং তরমুজের বীজ মিশ্রিত করে প্রস্তুত করা হয়।

আরও পড়ুনঃ  ফুলকপি বা ব্রোকলি নয়,চাষ করুন ব্রাসেলস স্প্রাউটের,আয় হবে দ্বিগুন

সাধারণত গ্রীষ্মের মৌসুমে শহরে তরমুজের আগমন বেড়ে যায়। এমন সবুজ ও ডোরাকাটা তরমুজের মাধুর্যের মাঝে হলুদ তরমুজ মানুষকে অবাক করে দিচ্ছে। সবাই এই সুন্দর এবং অনন্য দেখতে হলুদ তরমুজের স্বাদ নিতে আগ্রহী। 

Published On: 22 May 2022, 04:23 PM English Summary: Demand for yellow watermelon is increasing! Giving new income direction to the farmers

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters