এসব ছাল বিক্রি করে লাখ লাখ টাকা আয় করতে পারেন কৃষক! কোন গাছ জানেন?

 রুপালী দাস
রুপালী দাস
এসব ছাল বিক্রি করে লাখ লাখ টাকা আয় করতে পারেন কৃষক! কোন গাছ জানেন?

আপনি যদি একটি লাভজনক খামার করতে চান তবে আপনাকে এটি পড়তে হবে। এই গাছের বাকল বিক্রি করেই আয় করা যায়। এখানে আপনার জন্য সম্পূর্ণ তথ্য। মেহগনি গাছ খুব টেকসই বলে মনে করা হয়। শোভাময় সামগ্রী তৈরিতে মেহগনি গাছের ভূমিকা বিশাল। তাই বাজারে এর দামও অনেক বেশি।

ভারতে গত কয়েক বছর ধরে কৃষকদের মধ্যে গাছ বাড়ানোর প্রচলন বেড়েছে। প্রকৃতপক্ষে, অন্যান্য ফসলের তুলনায় গাছ বাণিজ্যিকভাবে ভাল। এরকম অনেক গাছ আছে। এর প্রতিটির পাতা, ফুল, বীজ, বাকল ও গাছ বাজারে ভালো দামে বিক্রি হয়। মেহগনিও একই ধরনের গাছ এবং চাষিরা এটি চাষ করে ভালো লাভ করতে পারে।

বীজ এবং ফুল থেকে তৈরি ওষুধ

এর বীজ এবং ফুল ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়। এছাড়াও, এর বীজ এবং পাতা উচ্চ রক্তচাপ, হাঁপানি, ঠান্ডা এবং ডায়াবেটিস সহ অনেক ধরণের অসুস্থতার বিরুদ্ধে কার্যকর বলে বিবেচিত হয়।

মেহগনি গাছের পাতার একটি বিশেষ ধরনের রয়েছে, যাতে মশা ও পোকামাকড় গাছের কাছে না আসে। এর পাতা ও বীজ মশা তাড়াক এবং কীটনাশক তৈরিতে ব্যবহৃত হয়।

কৃষিবিদরা প্রতি একরে 1200 থেকে 1500 মেহগনি গাছ লাগানোর পরামর্শ দিচ্ছেন। এর গাছপালা 12 থেকে 15 বছরের মধ্যে ফসল কাটার জন্য প্রস্তুত।

এমতাবস্থায় কৃষকরা তাদের কাঠ বিক্রি করে কোটি কোটি টাকা আয় করতে পারে। বাজারে এর ভেষজ সহজলভ্য 25 থেকে 30 টাকা এবং 100 থেকে 200 টাকা এবং প্রতি ঘনফুট 2000 থেকে 2200 টাকায়।

এটিও একটি ঔষধি গাছ, তাই এর বীজ এবং ফুল ওষুধ তৈরিতে ব্যবহার করা হয়। এ অবস্থায় এর চাষ থেকে কোটি কোটি টাকা আয় করা সম্ভব।

আরও পড়ুনঃ  সেগুন থেকে কোটি টাকা লাভ, রইল বিস্তারিত

Published On: 05 June 2022, 03:35 PM English Summary: Farmers can earn millions of rupees by selling these bark! Do you know which tree?

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters