মেথি চাষে ভালো লাভ হতে পারে, ফসল চাষের এই পদ্ধতি কৃষকদের জানা জরুরি

KJ Staff
KJ Staff
মথি গাছ।

কৃষিজাগরন ডেস্কঃ দেশের কৃষকরা এখন ধীরে ধীরে সচেতন হচ্ছেন। ঐতিহ্যবাহী ফসলের পাশাপাশি তারা অল্প সময়ে উচ্চ ফলনশীল ফসলের চাষও শুরু করেছেন। এ সময় কৃষকরা মৌসুমি সবজি চাষের দিকে ঝুঁকেছেন। মেথিও একই ধরনের ফসল, যা খুব অল্প সময়ে কৃষককে ভালো লাভ দিতে পারে

মেথি পাতা থেকে শুরু করে দানা পর্যন্ত বিক্রি হয়

মেথির বীজ থেকে শুরু করে পাতা ও শাক সবই বাজারে বিক্রি হয় । স্বাস্থ্যের জন্যও মেথি খুবই উপকারী। আপনি যদি মেথি থেকে ভাল ফলন পেতে চান, তাহলে আপনার জমিতে পুসা কাসুরি, আরটিএম-৩০৫, রাজেন্দ্র ক্রান্তি AFG-2 এবং হিসার সোনালির মতো জাতগুলি চাষ করা যেতে পারে।

আরও পড়ুনঃ কৃষকরা এখন প্রতি মাসে সরকার থেকে ৩ হাজার টাকা পাবেন, এইভাবে আবেদন করতে হবে

কিভাবে মেথি বপন করবেন?

মেথি বীজ বপনের আগে ৮ থেকে ১২ ঘণ্টা জলে  ভিজিয়ে রাখুন এবং ৪ গ্রাম থিরাম, ৫০% কার্বেন্ডাজিম বা গোমূত্র ব্যবহার করে জৈবিক ভাবে শোধন করা যেতে পারে। বীজ শোধনের 8 ঘন্টা পরে, মেথি বীজ জমিতে রোপণ করতে হবে। এটি স্প্রে বা ড্রিল পদ্ধতিতে জমিতে বপন করা হয়। এর জন্য মাটির pH মান ৬ থেকে ৭ এর মধ্যে হওয়া উচিত । মেথি বপনের জন্য সেপ্টেম্বর মাস। সমতল ভূমিতে এটি বপনের সময় সেপ্টেম্বর থেকে মার্চ, যখন যখন পার্বত্য অঞ্চলে জুলাই থেকে আগস্ট সেরা সময় হিসাবে বিবেচিত হয়।

আরও পড়ুনঃ শণের বীজ উৎপাদন পদ্ধতি

সেচ প্রক্রিয়া

মেথি গাছে বেশি সেচের প্রয়োজন হয় না। মেথি বীজের অঙ্কুরোদগমের জন্য জমিতে আর্দ্রতা প্রয়োজন। তাই জমিতে আর্দ্রতা ধরে রাখতে সময়ে সময়ে সেচ দিতে হবে।

কখন ফসল তুলতে হবে?

মেথি  প্রস্তুত হতে ১৩০ থেকে ১৪০ দিন সময় লাগে। যখন গাছের পাতা হলুদ বর্ণ দেখাতে শুরু করে, তখন সেগুলি কাটা উচিত। ফসল তোলার পর চারা রোদে ভালোভাবে শুকাতে হবে। যন্ত্রের সাহায্যে শুকনো ফসল থেকে দানা তুলে ফেলুন। এক হেক্টর জমিতে প্রায় ১২ কুইন্টাল ফলন পাওয়া যায়।প্রতি কুইন্টাল মেথি বীজের বাজার মূল্য ৫ হাজার টাকা। যদি এক হেক্টর জমিতে মেথি চাষ করা যায় তাহলে  কৃষকরা ভালো লাভ করতে পারেন।

Published On: 19 September 2022, 12:28 PM English Summary: Fenugreek cultivation can bring good profit, it is important for farmers to know this method of crop cultivation

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters