ক্ষেতে আগুন লাগে কেন , জেনে নিন এর কারণ ও প্রতিকার

 রুপালী দাস
রুপালী দাস
ক্ষেতে আগুন লাগে কেন , জেনে নিন এর কারণ ও প্রতিকার

প্রতি বছরই কৃষকদের ক্ষেতে আগুন লাগে, এতে তাদের পরিশ্রম ভেস্তে যায়। এখন ক্ষেতে আগুন লাগার কারণ কী এবং তা থেকে বাঁচার উপায় কী, চলুন জেনে নেওয়া যাক এই প্রবন্ধে। শুষ্ক শীতকালে, শুকনো মাটির ঝোপঝাড়ের কারণে সৃষ্ট আগুন দ্রুত ছড়িয়ে পড়ে, ক্ষেত ও ফসল ধ্বংস করে এমনকি প্রাণহানিও ঘটায়।

ক্ষেতে আগুন কেন, এর কারণ কী

একই সময়ে, ভারতে অল্টারনেটিভস টু ক্রপ রিডিউস বার্নিং-এর একটি সমীক্ষা অনুসারে, উত্তর-পশ্চিম ভারতের কৃষকরা প্রায় 23 মিলিয়ন টন ধান-গমের খড় পুড়িয়ে ফেলে, যাতে তারা দ্রুত বপনের জন্য জমি পরিষ্কার করতে পারে।

কিন্তু এর প্রভাব কতটা বিধ্বংসী তা নিয়ে তিনি ভাবেন না। উপরন্তু, বিজনেস স্ট্যান্ডার্ডের একটি প্রতিবেদন অনুসারে, কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের কর্মকর্তারা গত বছর বলেছিলেন যে পাঞ্জাব এবং হরিয়ানায় খড় পোড়ানো সেই সময়ের মধ্যে রাজধানীতে মোট বায়ু দূষণে অবদান রেখেছিল।

আরও পড়ুনঃ  “কৃষকরা ভিখারি নয়, ওদের আবেগ নিয়ে খেলবেন না”, ধান সংগ্রহ নিয়ে মোদীকে হুঁশিয়ারি কেসিআরের

ক্ষেতে আগুন প্রতিরোধের উপায়

বর্জ্য পচনকারী

ন্যাশনাল সেন্টার ফর অর্গানিক ফার্মিং-এর বিজ্ঞানীরা কার্যকরী অণুজীবের সমন্বয়ে একটি 'বর্জ্য পচনকারী' দ্রবণ তৈরি করেছেন যা ফসলের অবশিষ্টাংশের কম্পোস্টিং প্ররোচিত করে।

কিছু মিডিয়া রিপোর্ট অনুসারে, এটি ফসলের গাছপালা কাটার পরে ডাঁটায় স্প্রে করে এবং এক মাস রেখে দেওয়ার পরে করা হয়। বর্জ্য পচনকারী একটি ছোট বোতলে আসে, যা কৃষকদের মাত্র ₹20 খরচে বিতরণ করা হয়। কেন্দ্রের আধিকারিকদের মতে, সমাধানটি 30 দিনের মধ্যে 10,000 মেট্রিক টন জৈব-বর্জ্য পচে যেতে পারে। এটি স্প্রে এবং ড্রিপ সেচের মাধ্যমেও ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুনঃ  পুরুলিয়ার তাপমাত্রা ছাড়াল ৪৫ ডিগ্রি, কৃষকদের জন্য় রইল কিছু পরামর্শ

ফসলের খড়কে পশুখাদ্য, সার, পিচবোর্ডে রূপান্তর করা

সাম্প্রতিক একটি টুইটে, বিশিষ্ট কৃষি বিজ্ঞানী এমএস স্বামীনাথন বলেছেন, "দক্ষিণ ভারতে খড় পোড়ানো হয় না কারণ এটি পশুর খাদ্য হিসাবে অর্থনৈতিক মূল্য দেয়। তিনি আরও বলেন, ধানের খড়কে পরিবেশ বিপর্যয়ের এজেন্ট না বানিয়ে কৃষকদের সঙ্গে নিয়ে আয়ে রূপান্তর করতে হবে। আপনি কাগজ, কার্ডবোর্ড এবং পশু খাদ্য সহ পণ্য তৈরি করতে খড় ব্যবহার করতে পারেন।

উদাহরণস্বরূপ, সম্প্রতি, অনেক রাজ্য খড়ের পরিবর্তে সার দেওয়ার জন্য বিনিময় অফার নিয়ে এসেছে, খড় না পোড়ানোর আবেদন করেছে। এছাড়াও, এটি পোড়ানো উচিত নয় এবং যাতে কৃষকরা এটিকে তাদের আয়ে রূপান্তর করতে পারে, কিছু রাজ্য সরকার খড় পোড়ানোর উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে এবং এর উপর জরিমানা আরোপ করেছে। 

হ্যাপি সিডার মেশিন

খড় পোড়ানোর পরিবর্তে, হ্যাপি সিডার নামক একটি ট্রাক্টর-চালিত মেশিন "ধানের খড় কাটে এবং উত্তোলন করে, এবং তারপর মাটিতে গম বপন করে। এটি বপন করা জায়গায় খড়কে মাল্চ হিসাবে প্রয়োগ করে।"

Published On: 13 April 2022, 03:26 PM English Summary: Find out why there is a fire in the field, its causes and remedies

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters