“কৃষকরা ভিখারি নয়, ওদের আবেগ নিয়ে খেলবেন না”, ধান সংগ্রহ নিয়ে মোদীকে হুঁশিয়ারি কেসিআরের

 রুপালী দাস
রুপালী দাস
“কৃষকরা ভিখারি নয়, ওদের আবেগ নিয়ে খেলবেন না”, ধান সংগ্রহ নিয়ে মোদীকে হুঁশিয়ারি কেসিআরের

তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি (টিআরএস) নেতৃত্বাধীন সরকার 11 এপ্রিল কেন্দ্রীয় সরকারের "বৈষম্যমূলক" ধান সংগ্রহ নীতির বিরুদ্ধে জাতীয় রাজধানীতে তার প্রতিবাদ নিয়ে আসে। মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (কেসিআর), তার রাজ্য মন্ত্রিসভা, বিধায়ক, সংসদ সদস্য এবং অন্যান্য টিআরএস নেতা ও কর্মীদের সাথে দিল্লির তেলেঙ্গানা ভবনে দিনব্যাপী 'মহাধর্নায়' বসেছিলেন। তাদের দাবি কেন্দ্রের উচিত রাজ্য থেকে 15 লক্ষ টন সিদ্ধ চাল সংগ্রহ করা। 

তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী এদিন দিল্লিতে এসে সতর্কবানী দিলেন মোদী সরকারকে। তিনি বলেন, “এই প্রচণ্ড গরমে কেন সব মন্ত্রী, বিধায়ক এবং কৃষক দলের প্রতিনিধিরা 2,000 কিলোমিটার দূর থেকে এখানে এসেছেন? তেলেঙ্গানার কৃষকরা কী পাপ করেছিল? ধান চাষ করা কি পাপ ছিল? কৃষকদের আপনার সরকার ফেলে দেওয়ার ক্ষমতা রয়েছে। কৃষকরা ভিখারি নয়। কৃষকদের আবেগ নিয়ে খেলবেন না।“ তিনি আরও বলেন ” মোদীর সাহস থাকলে আমাকে গ্রেফতার করুক। আমি ২৪ ঘণ্টা সময় দিচ্ছি। হাত জোর করে আমি প্রধানমন্ত্রী এবং পীযূষ গয়ালের কাছে নিবেদন করছি আমাদের খাদ্যশস্য কিনুন। নতুন কৃষিনীতি  আনুন, কৃষকদের অধিকার ছিনিয়ে নেবেন না।“

আরও পড়ুনঃ  সার ব্যয়বহুল, ডিজেল ব্যয়বহুল, তাই চাষাবাদ করা অসম্ভব

কেন্দ্র অবশ্য আগেই স্পষ্ট করে দিয়েছিল যে ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া (এফসিআই) শুধুমাত্র কাঁচা চাল সংগ্রহ করবে এবং কোনও রাজ্য থেকে সিদ্ধ চাল কিনবে না। তেলেঙ্গানার মন্ত্রীদের একটি প্রতিনিধি দল 2021 সালের নভেম্বরে প্রধানমন্ত্রীর সাথে দেখা করেছিল সমস্যাটি উত্থাপন করতে। প্রধানমন্ত্রী রাজ্য সরকারকে বলেছিলেন যে FCI সিদ্ধ চাল কিনবে না। কিন্তু এদিন কেসিআর বলেন “পরে, দুই বিজেপি নেতা — জি কিষাণ রেড্ডি (কেন্দ্রের একজন মন্ত্রী) এবং বান্দি সঞ্জয় কুমার (তেলেঙ্গানার বিজেপি সভাপতি) কৃষকদের ধান চাষে উদ্বুদ্ধ করতে শুরু করেছিলেন। তারা বলেছে যে তারা পণ্য কিনবে।“ তারপরেও কেন্দ্রের এই ব্যবহার কেন সেই নিয়ে মোদী সরকারকে প্রশ্ন ছুঁড়েছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী।

আরও পড়ুনঃ  ডিজেলের বাড়তি দামে ধান চাষে কৃষকদের খরচ বাড়বে ৩২ কোটি

Published On: 12 April 2022, 02:06 PM English Summary: "Farmers are not beggars, don't play with their emotions", KCR warns Modi over paddy procurement

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters