“জৈব খাদ্য রপ্তানি ভারতীয় অর্থনীতিকে বদলে দিতে পারে, বিশেষ ভুমিকা রয়েছে ডেইরির” আমিত শাহ

 রুপালী দাস
রুপালী দাস
“জৈব খাদ্য রপ্তানি ভারতীয় অর্থনীতিকে বদলে দিতে পারে, বিশেষ ভুমিকা রয়েছে ডেইরির” আমিত শাহ

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ রবিবার বলেছেন যে সারা বিশ্বে জৈব খাদ্যের চাহিদা পূরণ করলে ভারতীয় অর্থনীতি পরিবর্তিত হবে এবং দুগ্ধ খাত এটি অর্জনে একটি বড় ভূমিকা পালন করতে পারে। "এখন সময় এসেছে ভারতের প্রাকৃতিক চাষের দিকে এগিয়ে যাওয়ার। ভারত যদি সারা বিশ্বে জৈব খাদ্যের চাহিদা পূরণ করে, তাহলে ভারতের অর্থনীতি বদলে যাবে,"  জাতীয় কো-অপারেটিভ ডেইরি ফেডারেশনের সুবর্ণ জয়ন্তী উদযাপনে বলেন অমিত শাহ। তিনি আরও বলেন জৈব চাষের ক্ষেত্রে ভারতের উচ্চাকাঙ্ক্ষা অর্জনে দুগ্ধ খাত একটি বড় ভূমিকা পালন করতে পারে।

ভারতের ন্যাশনাল কো-অপারেটিভ ডেইরি ফেডারেশন ( NCDFI ), গুজরাটের আনন্দ জেলায় অবস্থিত, হল সমবায় দুগ্ধ খাতের শীর্ষ সংস্থা। এর সদস্যদের মধ্যে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির ফেডারেল ডেইরি সমবায় অন্তর্ভুক্ত। এনসিডিএফআই-এর প্রাথমিক উদ্দেশ্য হল সমন্বয়, নেটওয়ার্কিং এবং অ্যাডভোকেসির মাধ্যমে দুগ্ধ সমবায়গুলির কাজ সহজতর করা।

আরও পড়ুনঃ  আর কিছু দিন পরেই ১লা বৈশাখ, মাসের শুরুতে কৃষকদের জন্য় রইল কিছু গুরুত্বপূর্ণ তথ্য়

বর্তমানে দেশে 38.09 লক্ষ হেক্টর এলাকায় জৈব চাষ করা হয়েছে যার মধ্যে রয়েছে পরমপাড়াগত কৃষি বিকাশ যোজনার (PKVY) অধীনে 6.19 লক্ষ হেক্টর, নমামি গঙ্গে প্রোগ্রামের অধীনে 1.23 লক্ষ হেক্টর, নমামি গঙ্গে প্রোগ্রামের অধীনে 4.09 লক্ষ হেক্টর এবং BPKPing ফার্মের অধীনে 4.09 লক্ষ হেক্টর। ন্যাশনাল প্রোগ্রাম ফর অর্গানিক প্রোডাকশন (NPOP) এর অধীনে 26.57 লক্ষ হেক্টর এলাকায় জৈব চাষ হচ্ছে।

আরও পড়ুনঃ  কৃষকদের জন্য় স্মার্ট চাষ পদ্ধতি শিখে নিলেই আয় হবে দ্বিগুন

Published On: 11 April 2022, 05:19 PM English Summary: "Organic food exports can transform Indian economy, dairy has a special role" Amit Shah

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters