লেবু চাষে লাখ লাখ লাভ, চাষ করা খুব সহজ

 রুপালী দাস
রুপালী দাস
লেবু চাষে লাখ লাখ লাভ, চাষ করা খুব সহজ

কম পরিশ্রমে ভালো লাভ করতে চাইলে লেবু চাষ করতে পারেন। বাজারে লেবুর চাহিদা কখনোই কমছে না, বরং বাড়ছে এর ব্যবহার। তাহলে চলুন জেনে নিই বাম্পার ফলন দেয় এমন লেবু চাষ ও এর জাত সম্পর্কে। ভারতে, প্রায় 923 হাজার হেক্টর এলাকায় লেবু চাষ করা হয়। যার বার্ষিক উৎপাদন 8608 হাজার মেট্রিক টন।

লেবু চাষের জন্য মাটি

লেবু সব ধরনের মাটিতে জন্মায়। ভাল নিষ্কাশন সহ হালকা মাটি এর চাষের জন্য উপযুক্ত। মাটির পিএইচ পরিসীমা 5.5-7.5 হওয়া উচিত। এগুলি সামান্য ক্ষারীয় এবং অম্লীয় মাটিতেও জন্মাতে পারে। হালকা দোআঁশ সুনিষ্কাশিত মাটি লেবু চাষের জন্য উত্তম।

লেবুর জনপ্রিয় জাত

  • পাঞ্জাব বারামসি

  • ইউরেকা

  • পাঞ্জাব গালগাল

  • পিএইউ বারামসি

  • পিএইউ বারামসি-১

  • রসরাজ

  • লিসবন লেবু

  • লখনউ বীজহীন

  • প্যান্ট লেবু

লেবু চাষের জন্য জমি তৈরি

লেবু চাষ করার সময় , জমি চাষ করতে হবে, ক্রস লাঙল দিতে হবে এবং সঠিকভাবে সমান করতে হবে। পাহাড়ি এলাকায় এটি ঢালের পরিবর্তে ছাদে লাগানো হয়।

লেবু চাষের জন্য বপনের সময়

 রোপণের সেরা মৌসুম জুলাই-আগস্ট।

লেবু চাষের সাথে আন্তঃফসল

আপনি যদি লেবুর সাথে আন্তঃফসল করার কথা ভাবছেন, তাহলে ভাল ফসল হল কাউপিয়া এবং ফ্রেঞ্চ বিন যা প্রথম দুই থেকে তিন বছরের মধ্যে করা যেতে পারে।

লেবু চাষের বপন , গভীরতা এবং ব্যবধান

লেবু গাছের মধ্যে দূরত্ব 4.5×4.5 এর মধ্যে রাখতে হবে। রোপণের জন্য 60×60×60 সেমি আকারের গর্ত খনন করতে হবে। তারপর রোপণের সময় 10 কেজি সার এবং 500 গ্রাম সিঙ্গেল সুপারফসফেট গর্তে যোগ করতে হবে।

আরও পড়ুনঃ  ধানের জাত: এই ৬টি নতুন জাতের ধান বপন করলে ভালো ফলন পাওয়া যাবে, জেনে নিন তাদের বিশেষত্ব

লেবু চাষের জন্য সারের প্রয়োজন

লেবু ফসলের বয়স যখন 1-3 বছর হয়, তখন প্রতি গাছে 5-20 কেজি গোবর এবং প্রতি গাছে 100-300 গ্রাম ইউরিয়া যোগ করুন। 4-6 বছরের ফসলের জন্য, প্রতি গাছে 25-50 কেজি ভালভাবে পচানো গোবর এবং 100-300 গ্রাম ইউরিয়া প্রয়োগ করুন। 7-9 বছরের ফসলের জন্য, প্রতি গাছে 600-800 গ্রাম ইউরিয়া এবং 60-90 কেজি ভালভাবে পচনশীল গোবর প্রয়োগ করুন। ফসলের বয়স 10 বছর বা তার বেশি হলে প্রতি গাছে 100 কেজি গোবর বা ইউরিয়া 800-1600 গ্রাম প্রয়োগ করুন।

আরও পড়ুনঃ  ৭০ একর জমি, ৫ কোটি গাছ! বিশাল বন তৈরি করে নজির গড়লেন এই ব্যক্তি

Published On: 10 April 2022, 02:06 PM English Summary: There are millions of benefits in cultivating lemon, it is very easy to cultivate

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters