গ্যানোডার্মা মাশরুম: জাদুকরী গ্যানোডার্মা মাশরুম কৃষকদের ধনী করবে

 রুপালী দাস
রুপালী দাস
গ্যানোডার্মা মাশরুম: জাদুকরী গ্যানোডার্মা মাশরুম কৃষকদের ধনী করবে

গ্যানোডার্মা লুসিডাম প্রজাতির মাশরুমের দারুণ ঔষধি গুণ রয়েছে। এটিকে ম্যাজিক মাশরুমও বলা হয়।এটি একটি ঔষধি মাশরুম যা বহু শতাব্দী ধরে ডায়াবেটিস, ক্যান্সার, প্রদাহ, আলসারের পাশাপাশি ব্যাকটেরিয়া এবং ত্বকের সংক্রমণের মতো রোগ নিরাময়ে ব্যবহৃত হয়।

মাল্টিড্রাগ প্রতিরোধক মাশরুম

এটি একটি ঔষধি মাশরুম যা বহু শতাব্দী ধরে ডায়াবেটিস, ক্যান্সার, প্রদাহ, আলসারের পাশাপাশি ব্যাকটেরিয়া এবং ত্বকের সংক্রমণের মতো রোগ নিরাময়ে ব্যবহৃত হয়।

উত্তরাখণ্ডের বেসরকারি সংস্থাগুলিতে নেওয়ার জন্য একটি চেইনও তৈরি করা হচ্ছে। এখানে ওষুধ তৈরিতে ব্যবহার করা হয়। এটিকে ডাকনাম দেওয়া হয়েছে যেমন "অমরত্বের মাশরুম", "সেলেস্টিয়াল হার্ব" এবং "শুভ হার্ব"। এটি বিশ্বব্যাপী "রেড রেইশি মাশরুম" নামেও পরিচিত। সাধারণ মাশরুমের বিপরীতে , এই মাশরুমের বিশেষত্ব হল এটি শুধুমাত্র কাঠের উপর জন্মায়। এটি উষ্ণ এবং আর্দ্র জলবায়ু এবং উপক্রান্তীয় এবং নাতিশীতোষ্ণ অঞ্চলের মিশ্র বনে ভালভাবে বিকাশ লাভ করে।

আরও পড়ুনঃ এই গরমেও চাষ করুন এই জাতের ফুলকপি, হবে লক্ষ্মীলাভ

অন্যান্য ব্যবহার 

ওষুধ ছাড়াও, গ্যানোডার্মা লুসিডাম চা, কফি, এনার্জি সাপ্লিমেন্ট, হেলথ বুস্টার, বেভারেজ, বেকড গুডস এবং অ্যান্টি-এজিং কসমেটিকসের মতো পণ্য তৈরির জন্য একটি বেস উপাদান হিসাবেও ব্যবহৃত হয়।

প্রধান উৎপাদনকারী দেশ 

এর ব্যাপক উৎপাদন চীন, জাপান, কোরিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্রের দেশগুলিতে সীমাবদ্ধ। গ্যানোডার্মা সম্পর্কে সচেতনতা ছড়িয়ে পড়ছে এবং এই মাশরুমের চাহিদা ভারত সহ অনেক দেশকে এটি ব্যাপকভাবে উত্পাদন করতে এবং এর পণ্য তৈরি করতে অনুপ্রাণিত করেছে।

আরও পড়ুনঃ  লাউ চাষ গ্রীষ্মে কৃষকদের জন্য আয়ের দরজা খুলে দেবে

গ্যানোডার্মা মাশরুম উত্তরাখণ্ড এবং হিমাচলের কৃষকদের আয়ের প্রধান উৎস হয়ে উঠেছে। ভারত এমন একটি দেশ যেখানে বেশিরভাগ জনসংখ্যা প্রধানত কৃষির উপর নির্ভরশীল এবং এই মাশরুম চাষের প্রচুর সম্ভাবনা রয়েছে।

এতে শুধু জীবিকা নয় লাভের অপার সম্ভাবনা রয়েছে। ৯০ বর্গমিটার জমিতে গনোডার্মা মাশরুম চাষ করে বছরে প্রায় তিন লাখ ৩০ হাজার টাকা আয় করা যায়।

Published On: 18 May 2022, 05:50 PM English Summary: Ganoderma mushroom: Magical Ganoderma mushroom will make farmers rich

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters