কাফির লেবু: ফলের চেয়ে যার পাতার দাম বেশি

 রুপালী দাস
রুপালী দাস

কাফির লাইম বা কাফির লেবু। ইংরেজিতে একে ম্যাকরুট লাইম অথবা মরিশাস পাপেডা বলা হয়।  এটি এক ধরনের লেবুজাতীয় ফল যার আদিনিবাস বাংলাদেশ, ভারত, নেপাল, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড এবং ফিলিপাইনসহ উষ্ণমণ্ডলীয় অঞ্চলে। এর ফল এবং পাতা দক্ষিণ এশীয় রান্নায় এবং তেল সুগন্ধি শিল্পে ব্যবহৃত হয়। 

উৎস

কাফির নামকরণের উৎস সঠিকভাবে জানা যায় না। সাধারণত মুসলমানেরা বিধর্মী বা অমুসলিম বোঝাতে কাফির/কাফের শব্দটি ব্যবহার করে থাকেন। এই লেবুটির আদিনিবাস যেহেতু অমুসলিম প্রধান অঞ্চলে সেখান থেকে এমন নামকরণ হতে পারে। 

কাফির লেবুর বৈজ্ঞানিক নাম সিট্রাস হিস্ট্রিক্স। এটি ইন্দোনেশিয়ায় জেরুক লিমাও এবং ফিলিপাইনে কাবুয়াও নামে পরিচিত। লাগুনা প্রদেশের কাবুয়াও শহরের নাম এই ফলের নামে রাখা হয়েছে।

আরও পড়ুনঃ  নামে পাতি হলেও দামে আকাশ ছোঁয়া এখন পাতিলেবু! এর বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন এই জিনিসগুলি

ঔষধি গুণ

কাফির লেবুর কিছু ঔষধি গুণও রয়েছে। এশিয়ার কিছু দেশে এই ফলের রস এবং খোসা বাটা স্থানীয় চিকিৎসা পদ্ধতিতে ব্যবহার করা হয়। শ্যাম্পুতে লেবুর রস ব্যবহার করা হয়।  এটা মাথার উকুন মেরে ফেলে। এছাড়া, থাইল্যান্ডে ফলের রস কাপড় ও চুলের পরিষ্কারক হিসেবে ব্যবহার করা হয়। 

বাংলাদেশে অবশ্য এই লেবুর ব্যবহার তেমন নেই। বাংলাদেশে এর উৎপত্তি হলেও বড় বড় রেস্টুরেন্ট ছাড়া ব্যবহার দেখা যায় না৷ যদিও এই লেবুর পাতার সুগন্ধি এতই বেশি যে, সব উন্নত দেশের খাবারের বেশিরভাগ মেনুতে এটা ব্যবহার করা হয়। দেশে বড় বড় সুপারশপে অনেক দামে বিক্রি হয় এই লেবুর শুকনা ও কাঁচা পাতা।

আরও পড়ুনঃ  রহস্যময়ী লজ্জাবতী গাছের অবাক করা এই গুনগুলি জানেন?

Published On: 13 May 2022, 06:09 PM English Summary: Kafir lemon: whose leaves are more valuable than fruits (1)

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters