নামে পাতি হলেও দামে আকাশ ছোঁয়া এখন পাতিলেবু! এর বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন এই জিনিসগুলি

 রুপালী দাস
রুপালী দাস
নামে পাতি হলেও দামে আকাশ ছোঁয়া এখন পাতিলেবু! এর বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন এই জিনিসগুলি

গরমে সূর্যের তাপ যেমন বাড়ছে ঠিক তেমনই বাজারে সব্জিতে হাত দিলেই লাগছে ছ্যাঁকা। দিন দিন আকাশ ছোঁয়া হচ্ছে বিভিন্ন শাকসব্জির দাম। ইতিমধ্যেই পেঁয়াজ, রসুন, টমেটো ইত্যাদি সব্জি গেছে হাতের নাগালের বাইরে তারমধ্যে আবার সেই তালিকায় নিজের নাম লিখিয়েছে পাতিলেবু। নামে পাতি হলেও দামে পাতি নয় এখন পাতিলেবু। সমীক্ষা বলছে লেবুর দাম কেজি প্রতি ৩৫০ টাকা বেড়েছে।

বাজারে এখন একটি লেবুর দাম ১০ টাকা। ব্যবসায়ীদের মতে এই দাম বৃদ্ধির মুল কারণ জ্বালানির দাম বৃদ্ধি। যতই দাম বৃদ্ধি হোক ভাতের পাতে একটু পাতিলেবু না হলে কি খাওয়া জমে? কিন্তু কিনতে গেলেই পকেটে পড়ছে টান। তাই আজ বলব পাতিলেবুর বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে এমন কিছু জিনিসের কথা।

আরও পড়ুনঃ  লেবু চাষে লাখ লাখ লাভ, চাষ করা খুব সহজ

কমলালেবু

স্যালাড এবং ড্রেসিংয়ের জন্য কমলালেবুর রস বেছে নেওয়া যেতে পারে। যদিও এই লেবু স্বাদে একটু মিষ্টি হয় কিন্তু এর সুগন্ধ বিভিন্ন পদে ব্যবহার করা যেতেই পারে। তবে এটি সেই দুধের স্বাদ ঘোলে মেটানর মতই হবে।

টক দই

বিভিন্ন সব্জি বা মাংস রান্নায় আমরা লেবুর পরিবর্তে টক দই ব্যবহার করতেই পারি। টক দই ব্যবহার করলে রান্নায় সুগন্ধ এবং সুন্দর রঙ যোগ হয়।

ভিনিগার

রান্না এবং বেকিং এর ক্ষেত্রে লেবুর সবচেয়ে ভাল বিকল্প ভিনিগার। বিশেষজ্ঞদের মতে একই রান্নাতে ভিনিগার এবং লেবু ব্যবহার না করতে।

আরও পড়ুনঃ  এই গরমে শসা চাষ করুন, লাখ লাখ টাকা লাভ হবে

সাইট্রিক অ্যাসিড

লেবুর বিকল্প হিসেবে সাইট্রিক অ্যাসিড ব্যবহার করা যেতেই পারে। এটি ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলিকে ধ্বংস হতে দেয় না।

হোয়াইট ওয়াইন

লেবুর আরও একটি ভাল বিকল্প হল হোয়াইট ওয়াইন। মাংস রান্নায় বর্তমানে বিশেষ ভাবে ব্যবহিত হয়।

লেবুর নির্যাস

এটি আপনার নিকটে যে কোনও মুদির দোকানে পেয়ে যাবেন। এক চামচ লেবুর নির্যাস লেবুর বিকল্প হিসেবে ব্যবহারের জন্য যথেষ্ট। বেকিং এর জন্য এটি সবচেয়ে ভালো।  

Published On: 16 April 2022, 06:02 PM English Summary: Even though the name is Pati, the price is skyrocketing now. You can use these things as an alternative

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters