মেক্সিকান ঘাস চাষ করে হবে লক্ষ্মীলাভ, বিঘার পর বিঘা জমিতে কলকাতায় হচ্ছে এই চাষ

 রুপালী দাস
রুপালী দাস
মেক্সিকান ঘাস (Mexican Grass)

চাষ বলতেই আমাদের মাথায় আসে বিভিন্ন সবজি চাষ, ধান চাষ, গম চাষ, ফল, এবং ফুল চাষ। কিন্তু বর্তমানে যুগের পরিবর্তনের সঙ্গে সঙ্গে চাষের ক্ষেত্রেও জনগণদের মাথায় এসেছে একাধিক নব চিন্তাধারা। আর এই চিন্তাধারার সঙ্গে এগিয়ে চাষিরা দেখছে লাভের মুখ। বর্তমানে শহর কলকাতার লাগোয়া জেলাগুলিতে কৃষকরা মন দিয়েছে ঘাস চাষের দিকে। হ্যাঁ একদমই ঠিক ঘাস চাষ করে বহু কৃষক দেখছেন লাভের মুখ। বিঘার পর বিঘা জমিতে হচ্ছে এই চাষ। এই ঘাস গরু, ছাগল মুখেও দেবেনা। তাই কোনও বাঁধা ছাড়ায় একর একর জমিতে চলছে ঘাস চাষ।

এই ঘাস কার্পেট তৈরির কাজে লাগে। দেশে এবং আন্তর্জাতিক বাজারে এই ঘাসের চাহিদা রয়েছে বিপুল। ইতিমধ্যেই উত্তর ২৪ পরগনা জেলার রাজারহাট এলাকায় বিশাল অংশ জুড়ে চাষ হচ্ছে এই ঘাস। বেশি পরিশ্রমও নেই এই চাষের ক্ষেত্রে। বাড়ির ছাদেও কার্পেটের মত এই ঘাস বিছিয়ে দিলে রোদ এবং জল পেয়ে নিজে নিজেই বেড়ে উঠবে। এই ঘাসের নাম মেক্সিকান ঘাস (Mexican Grass), সিলেকশান ঘাস।

বর্তমানে এই চাষের দিকে ঝুঁকছে হাজার হাজার চাষি। এই চাষের জন্য আপনাকে হাতে ২০ হাজার টাকা নিয়ে মাঠে নামতে হবে। ২ হাজার টাকার মাটি, পাঁচ হাজার টাকার প্লাস্টিক, ছ’হাজার টাকার সার এবং সাত হাজার টাকার মত শ্রম। ব্যস তাহলেই দেখবেন লাভের মুখ। রাজারহাটের এক কৃষকের মতে এই চাষ করে তিনি ২০ হাজার টাকা খরচ করে বাজার থেকে ৫০ হাজার টাকা রোজগার করেছেন। আর বাজারে এমনই দাম এই ঘাসের। আর এই ঘাস পরিপূর্ণতা পেতে মাত্র ২ সপ্তাহ সময় লাগে।

আরও পড়ুনঃ চাষে ব্যাপক লাভের দিশা দেখাচ্ছে সুগন্ধের রানী রজনীগন্ধা

চাষিরা ঘাস চাষের ক্ষেত্রে ১০ ফুটের একটি করে কার্পেট তৈরি করেন আর সেগুলি রোল করে গাড়িতে পাঠিয়ে দেন। আর বাজারে রয়েছে এর বিপুল চাহিদা। এই ঘাসের প্রতি বর্গফুট হিসেবে তিন থেকে চার টাকায় পাইকারি রেটে বিক্রি হয় এবং রিটেল ১০ টাকা। এক কৃষকের মতামত অনুযায়ী এই ঘাস চাষের ফলে লোকসান হয় না। বরং অনেক লাভ হয়। তাছাড়াও এই ঘাসের চাহিদা এখন বিশ্বজুড়ে তাই কখনও এই ঘাসের রপ্তানি বন্ধ হবে না।

প্রসঙ্গত, কলকাতার নবান্ন, ইকোপার্ক বিভিন্ন স্থান এই ঘাসের কার্পেট দিয়েই সাজানো রয়েছে। এই সব স্থানের কর্তৃপক্ষের মতে এই ঘাস সহজেই নষ্ট হয়না। দেখতে খুবই সুন্দর। রাজারহাটের কৃষকদের দাবি এই চাষের দিকে সরকারের নজর দেওয়া উচিত। এই চাষের ক্ষেত্রে পরিকাঠামো এবং আধুনিক বৈজ্ঞানিক প্রযুক্তি প্রয়োগ করার জন্য প্রয়োজন আর্থিক সহযোগিতা।

আরও পড়ুনঃ  Watermelon Cultivation: সঠিক পদ্ধতিতে তরমুজ চাষ

Published On: 10 January 2022, 12:04 PM English Summary: Get profit by farming Mexican Grass

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters