MFOI 2024 Road Show

ফসলের জন্য ক্ষতিকর ,ভুল করেও এই গাছ মাঠে লাগাবেন না

আপনি যদি একজন কৃষক হন বা কৃষিকাজের সাথে সামান্যতম সংযোগও রাখেন, তাহলে আপনাকে অবশ্যই সচেতন হতে হবে যে আমরা আমাদের

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ আপনি যদি একজন কৃষক হন বা কৃষিকাজের সাথে সামান্যতম সংযোগও রাখেন, তাহলে আপনাকে অবশ্যই সচেতন হতে হবে যে আমরা আমাদের ক্ষেতের চারপাশে অনেক গাছপালা রোপণ করি সুরক্ষার জন্য বা এলাকা চিহ্নিত করার জন্য। এর মধ্যে অনেক গাছই ফসলের জন্যও উপকারী। কিন্তু আজ আমরা আপনাকে এমন কিছু গাছের কথা বলতে যাচ্ছি যার কারণে মাঠের জমি ও ফসলের মারাত্মক ক্ষতি হয়। তো চলুন জেনে নিই এই সম্পর্কিত সম্পূর্ণ খবর।

যখনই আমরা আমাদের ক্ষেতের চারপাশে বড় গাছ লাগাই, তখন আমাদের ক্ষেতে জন্মানো ফসলের উপর তাদের অনেক বিরূপ প্রভাব পড়ে। এই বড় গাছগুলি কেবল আমাদের ফসলে আলো আসতে বাধা দেয়। এছাড়াও, মাটি থেকে অনেক পুষ্টি শোষিত হয় যা আমরা আমাদের ফসলের বৃদ্ধির জন্য ব্যবহার করি। যখন এটি ঘটে, ফসলের ফলন হ্রাস পায় এবং কৃষক ক্ষতির সম্মুখীন হয়। তাই আজ আমরা আপনাকে এমন কিছু গাছের কথা বলতে যাচ্ছি যা আপনার জমিতে লাগানো উচিত নয়।

আরও পড়ুনঃ সেপ্টেম্বর মাসে এই সবজি চাষ করুন, আয় ভালো হবে

বাবলা

বাবলা গাছ ক্ষেতের কাছাকাছি রোপণ করা উচিত নয় কারণ এর গাছের ঝোপ এবং ছায়া যে কোনো ফসল চাষের জন্য ক্ষতিকর হতে পারে। এর বর্ষণ বারবার মাটিতে পড়ে এবং ফসল নষ্ট করে।

নিম : ক্ষেতের কাছে নিম গাছ লাগানো উচিত নয় কারণ এর পাতা এবং ছায়া ধান এবং অন্যান্য ফসলের জন্য ক্ষতিকারক হতে পারে। নিম পাতায় পাওয়া কিছু রাসায়নিক ফসলের বৃদ্ধি বন্ধ করে দেয়।

সেগুন : ক্ষেতের কাছাকাছি সেগুন গাছ লাগানো উচিত নয় কারণ এই গাছ অত্যধিক জল পান করে এবং মাটির নিচে লম্বা শিকড় তৈরি করে, যার কারণে ক্ষেতে জলের অভাব হয় এবং ফসলের জন্য যে জল পাওয়া যায় তা থেকে সরে যায়।

আরও পড়ুনঃ সাধারণ আলুর পরিবর্তে গোলাপি আলু চাষ করুন, উপকার পাবেন

বটবৃক্ষ : বটগাছ ছায়ার কারণে ফসলের বৃদ্ধিকে প্রভাবিত করে। এছাড়াও, এটি মাঠের একটি বৃহৎ এলাকাকে প্রভাবিত করে, যেখানে পুষ্টির পাশাপাশি ফসলের জন্য অন্যান্য অনেক জিনিস পাওয়া যায় না।

অর্জুনঅর্জুন গাছ মাটিকে অম্লীয় করে তোলে, যা ফসলের বৃদ্ধিকে প্রভাবিত করে।

এই গাছগুলি মাঠ থেকে দূরে বা নির্দিষ্ট জায়গায় রোপণ করা উচিত যেখানে আপনার নিয়মিত বপন করা ফসলের কোনও ক্ষতি হয় না।

Published On: 13 September 2023, 04:19 PM English Summary: Harmful to crops, do not plant this plant in the field by mistake

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters