কম খরচে বেশি লাভ , এই গাছ চাষ করে আয় হবে ৫০-৬০ লাখ

 রুপালী দাস
রুপালী দাস
কম খরচে বেশি লাভ , এই গাছ চাষ করে আয় হবে ৫০-৬০ লাখ

ইউক্যালিপটাস ভারতে সফেদা ও নীলগিরি নামে পরিচিত। এর লাঠি খুব শক্তিশালী। এটি ঘর থেকে কণা বোর্ড এবং বিল্ডিং পর্যন্ত আসবাবপত্র তৈরিতে ব্যবহৃত হয়। এই উদ্ভিদের জন্য কোনও বিশেষ জলবায়ু এবং মাটির প্রয়োজন হয় না। এটি যে কোনও জায়গায় জন্মানো যেতে পারে।

ভারতে হরিয়ানা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, মধ্যপ্রদেশ, বিহার, কেরালা, গুজরাট, পশ্চিমবঙ্গ, গোয়া, মহারাষ্ট্রে ব্যাপক হারে সফেদার চাষ হয়।  6.5 থেকে 7.5 এর মধ্যে pH মান সহ মাটিতে এই গাছ ভালভাবে বিকাশ লাভ করে। এই গাছটি সর্বোচ্চ 47 ডিগ্রি এবং সর্বনিম্ন 0 ডিগ্রি তাপমাত্রা পর্যন্ত বেঁচে থাকতে সক্ষম।

চারা রোপণের আগে মাঠ থেকে আগাছা পরিষ্কার করুন। তারপর দুই-তিনবার ভালো করে লাঙল দিতে হবে। এর পরে চারা রোপণের জন্য গর্ত প্রস্তুত করুন। গর্ত প্রস্তুত করুন। গর্ত প্রস্তুত হওয়ার পরে, প্রতিস্থাপনের প্রক্রিয়া শুরু করুন। এ জন্য নার্সারিতে বীজ রোপণ করে চারা তৈরি করা হয়। আপনি যে কোনও নিবন্ধিত নার্সারি থেকে এই গাছগুলি কিনতে পারেন।

আরও পড়ুনঃ  নারকেলের 'স্মার্ট ফার্মিং' করে ২০ লাখ টাকা লাভ

ইউক্যালিপটাস গাছের গাছে পরিণত হতে প্রায় 8 থেকে 10 বছর সময় লাগে। এদিকে, খালি জমিতে ঔষধি বা মসলা জাতীয় ফসল চাষ করে কৃষকরা অতিরিক্ত মুনাফা অর্জন করতে পারে। বিশেষজ্ঞরা এই গাছগুলির মধ্যে হলুদ এবং আদার মতো ফসল লাগানোর পরামর্শ দেন।

আরও পড়ুনঃ  এভাবে চাষ করলে পালং শাক সব সময় চাষ করা যায়

এর চাষ খরচও কম। একটি গাছের ওজন প্রায় 400 কেজি। এক হেক্টর জমিতে প্রায় এক থেকে দেড় হাজার গাছ লাগানো যায়। গাছ তৈরি হওয়ার পর এসব কাঠ বিক্রি করে কৃষক সহজেই ৫০ থেকে ৬০ লাখ টাকা আয় করতে পারে।

Published On: 26 June 2022, 02:20 PM English Summary: High profit at low cost, the income from cultivating this tree will be 50-60 lakhs

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters