সৌর শক্তি ব্যবসা থেকে লাভ করবেন কীভাবে

Monday, 20 April 2020 01:31 PM

কেন্দ্র এবং রাজ্য সরকার সৌর ব্যবসার উপর প্রকল্প প্রচলন করেছেন এবং ভারতের বিভিন্ন রাজ্যে কৃষি সৌর পাম্প প্রকল্প শুরু হয়েছে। সৌর প্যানেল ব্যবসা বর্তমানে সময়োপযোগী লাভজনক ব্যবসা। প্রকৃতপক্ষে, সৌর শক্তি ব্যবসায়ের লাভ সম্প্রতি শীর্ষ অবস্থানে এবং এটি ভবিষ্যতেও ব্যক্তিকে মুনাফা দেবে। ফলস্বরূপ, বিভিন্ন উদ্যোক্তারা প্রয়োজনীয়তা বুঝতে পেরেছেন এবং সৌরশক্তির উপর তাদের ব্যবসায়িক উদ্যোগ শুরু করছেন। সুতরাং, মুনাফা অর্জন করতে আপনিও এই ব্যবসা শুরু করতে পারেন।

আপনি সৌর সেক্টর সম্পর্কিত ব্যবসা শুরু করতে পারেন, যা যথেষ্ট লাভজনক। যদি আপনি কোনও ব্যবসা শুরু করতে চান, তবে আপনি সৌর সেক্টরে যোগদান করে তা করতে পারেন। এই নিবন্ধে সৌর সম্পর্কিত অনেকগুলি নতুন ব্যবসায়িক বিকল্প সম্পর্কে উল্লেখ করা হল, যা আপনাকে ভাল উপার্জনের পাশাপাশি মুনাফা আয়েও সহযোগিতা করবে।

ভারতে সৌর শক্তি ব্যবসা:

এই পণ্যগুলি বিক্রি করে ১ লাখ টাকা পর্যন্ত উপার্জন করুন -

সরকার সোলার প্ল্যান্ট প্রতিস্থাপনে জোর দিচ্ছে। অনেক রাজ্যে, শিল্প খাতে সোলার প্ল্যান্ট প্রতিস্থাপন করা জরুরি হয়ে পড়েছে। সৌর পণ্য বিক্রয় শুরু করা আপনার পক্ষে একটি লাভজনক ব্যবসা হতে পারে। সোলার পিভি, সোলার অ্যাটিক ফেন, সোলার থার্মাল সিস্টেম, সোলার কুলিং সিস্টেমের ব্যবসা আপনি শুরু করতে পারেন, এতে এই ব্যবসা থেকে লক্ষাধিক টাকা উপার্জন করতে পারবেন। তদুপরি, অনেক ব্যাংক সৌর-সম্পর্কিত ব্যবসায়ের জন্য লোণ প্রদান করে থাকে।

সোলার পরামর্শদাতা -

আপনি সোলার পরামর্শদাতা হয়ে আপনার ব্যবসা শুরু করতে পারেন। এ জন্য আপনার প্রযুক্তিগত জ্ঞান থাকতে হবে। এই ব্যবসাটি ১-২ লক্ষ টাকা থেকে শুরু করা যেতে পারে। এটির সাহায্যে আপনি ৫০ হাজার টাকা পর্যন্ত লাভ পাবেন।

মেন্টেন্যান্স অ্যান্ড ক্লিনজিং সেন্টার -

আপনি একটি মেন্টেন্যান্স অ্যান্ড ক্লিনজিং সেন্টারও খুলতে পারেন। এর থেকে আপনি সৌর প্যানেল সম্পর্কিত পরিষেবা নিয়মিত দিতে পারেন। এছাড়াও আপনি রক্ষণাবেক্ষণের ব্যবসা শুরু করে সৌর পণ্য এবং বৈদ্যুতিন সংকেত সরবরাহ করতে পারেন। এই ব্যবসাটি শুরু করতে প্রায় ৫০ হাজার টাকা খরচ হবে।

আপনি এই ব্যবসা শুরু করতে পারেন -

এ জাতীয় অনেক পণ্য বাজারে পাওয়া যায়, যা সৌর দ্বারা পরিচালিত হয়। সুতরাং, আপনি সোলার মোবাইল চার্জার, সোলার ওয়াটার হিটার, সোলার পাম্প, সোলার লাইটের ব্যবসা শুরু করতে পারেন। অনেক দেশী-বিদেশী সংস্থা এই পণ্যগুলিতে কাজ করে। তদুপরি, সরকার ওয়াটার হিটার এবং পাম্পগুলিতেও ভর্তুকি সরবরাহ করে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: How to profit from solar plant business

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.