বাগান মেলিবাগ দ্বারা আক্রান্ত হলে, সমন্বিত ব্যবস্থাপনার সাথে এটি করুন

 রুপালী দাস
রুপালী দাস
বাগান মেলিবাগ দ্বারা আক্রান্ত হলে, সমন্বিত ব্যবস্থাপনার সাথে এটি করুন

মেলিবাগ গাছের বাকলের নিচে, ফল ও ডালের ফাটলে বাস করে। এটি একটি সাদা তুলার মতো আবরণে ডিম পাড়ে। তাই স্প্রে করলেও তা শত বা পোকার শরীরে পৌঁছাবে না। এই পোকা খুবই ক্ষতিকর। ডিম ক্রমবর্ধমান শীর্ষে, ফলের উপর, ছালের নীচে, মাটির কান্ডের চারপাশে দেখা যায়। ডিম ডিম্বাকার এবং কমলা রঙের হয়।

এই পোকার কারণে ক্ষতি

  • পাতা, কুঁড়ি এবং ডাল থেকে রস শোষণ করে। ফলে ফলের আকৃতি উন্মাদ হয়ে যায়। গাছের বৃদ্ধির গতি কমিয়ে দেয়।
  • নতুন অঙ্কুর এবং পাতার বৃদ্ধি রোধ করুন। ফল ভুলভাবে বৃদ্ধি পায়।
  •  মেলিবাগ শরীর থেকে মধুর মতো সান্দ্র পদার্থ নিঃসরণ করে এবং এতে কালো ছত্রাক জন্মে। ফলে পাতা ও ফল কালো হয়ে যায়। বাজারে দামও কমে যায়।

মেলিবাগের সমন্বিত কীটপতঙ্গ নিয়ন্ত্রণ

  • মাটির গভীরে খনন করুন। মাটি রোদে ভালোভাবে গরম করতে হবে। এতে মাটিতে থাকা কীটপতঙ্গ ধ্বংস হয়।
  • 15 থেকে 20 সেমি চওড়া প্লাস্টিকের স্ট্রিপ গ্রীস করুন যাতে মেলিবাগগুলি গাছে উঠতে না পারে।
  • বাগানের চারপাশ পরিষ্কার রাখতে হবে। বাগানের আশেপাশে ওকড়া ও তুলা চাষ করা উচিত নয়। এর কারণ এই কীটপতঙ্গগুলি এই ফসলগুলিতে প্রচুর পরিমাণে জন্মায়।
  • বহুবর্ষজীবী বান্ধব পোকা ক্রিপ্টোলিমাস মনট্রোজাইরি একর প্রতি তিন থেকে চার বার গাছে ১৫ দিনের ব্যবধানে সন্ধ্যায় ছেড়ে দিতে হবে। পোকা ছাড়ার পর বাগানে কোন প্রকার কীটনাশক স্প্রে করবেন না।
  • আর্দ্র আবহাওয়ায়, ভার্টিসিলিয়াম লেকানিহে জৈব কীটনাশক প্লাস 4 গ্রাম ফিশ অয়েল রোসিনসপ প্রতি লিটার পানিতে 5 গ্রাম হারে স্প্রে করুন।

আরও পড়ুনঃ  হাইব্রিড জাতের লাউ বপন করলে বাম্পার ফলন হবে, পড়ুন তাদের বিশেষত্ব

Published On: 08 March 2022, 03:17 PM English Summary: If the garden is infested with mealybugs, do it with integrated management

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters