2G এবং 3G গ্রাফটিং প্রক্রিয়ায় একই গাছে বহুগুণ বেশি লাউ পান, জেনে নিন কী এই কৌশল

 রুপালী দাস
রুপালী দাস
2G এবং 3G গ্রাফটিং প্রক্রিয়ায় একই গাছে বহুগুণ বেশি লাউ পান, জেনে নিন কী এই কৌশল

আপনি যদি একজন কৃষক হন বা বাড়িতে বাগান করেন, তাহলে এই নিবন্ধটি আপনার জন্য। আপনি যদি আপনার খামারে বা বাগানে আরও ভাল এবং আরও শাকসবজি চাষ করতে চান, তাহলে আপনার জন্য চাষের সাথে সম্পর্কিত কিছু সেরা পদ্ধতি যেমন টিপস জানা খুবই গুরুত্বপূর্ণ। যার মাধ্যমে আপনি আপনার খামারে আরও বেশি ফলন পেতে পারেন। এর মধ্যে একটি হল 2G এবং 3G কাটার পদ্ধতি।

যার সাহায্যে আপনি আপনার খামারে বেশি উৎপাদন করতে পারবেন। এই পদ্ধতির সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এটি খুব বেশি খরচ করে না। তাই আজ আমরা আপনাকে 2G এবং 3G গ্রাফটিং সম্পর্কে কিছু সেরা পদ্ধতির কথা বলব  ।

 নতুন প্রযুক্তি কি

কৃষক ভাইরা নতুন এই প্রযুক্তি ব্যবহার করে তাদের ক্ষেতে বেশি করে লাউ ফসল উৎপাদন করে বাজারে মুনাফা অর্জন করতে পারে । যেমন আপনি জানেন যে সমস্ত ধরণের জীবের মধ্যে পুরুষ এবং মহিলা উভয়ই পাওয়া যায়, একইভাবে এই জাতগুলি সবজিতেও পাওয়া যায়। কিন্তু লাউতে শুধু পুরুষ ফুল থাকে এবং একটি বিশেষ কৌশল ব্যবহার করে এতে স্ত্রী ফুল আসে এবং একই কৌশলে বেশি করে লাউ শাক উৎপাদন করা হয়। এই প্রযুক্তির নাম 3G।  

2G এবং 3G গ্রাফটিং কি

যখন গাছের শাখা প্রায় 1 মিটার লম্বা হয় এবং একই সাথে 6 থেকে 7টি পাতা আসে। সুতরাং এর শাখার উপরের অংশটি কেটে ফেলুন। যাতে এটি আর বাড়তে না পারে। এই পদ্ধতিকে 2G গ্রাফটিং বলা হয়। এরপর গাছে নতুন ডাল আসে এবং এই ডালগুলো যদি প্রথম ডালের চেয়ে ১ মিটার লম্বা হয়ে যায় তাহলে উপরের দিক থেকে একইভাবে কেটে ফেলতে হবে। একে বলা হয় থ্রিজি গ্রাফটিং। কয়েকদিন পর গাছের তৃতীয় শাখার প্রতিটি পাতায় স্ত্রী ফুল ফোটে। যা বড় ফল হয়ে ওঠে।

2G এবং 3G গ্রাফটিং এর উপর ফল  _

2G এবং 3G গ্রাফটিং করা হয় ঐ সব গাছের জন্য যেসব গাছের শাখা বেশি থাকে। 2G এবং 3G গ্রাফটিং যে কোনও শাখা বা লতা জাতীয় সবজি যেমন লাউ, শসা, কুমড়া, করলা ইত্যাদিতে খুব উপকারী বলে প্রমাণিত হয়। কিন্তু লাউ উৎপাদন এই পদ্ধতির চেয়ে বেশি ফল দেয়। লাউ গাছ থেকে বেশি ফল পেতে হলে একটি পুরুষ ফুল ছাড়া বাকি সব পুরুষ ফুল ছিঁড়ে ফেলতে হবে।

তার কিছু দিন পর ওই লতার পাশ থেকে একটা ডাল আসে। তারপর সেই শাখার সমস্ত পুরুষ ফুল থেকে একটি ছাড়া সমস্ত পুরুষ ফুল ছিঁড়ে ফেলুন। এর পরে, যে কোনও একটি কাঠের সাথে ডালটি বেঁধে দিন, যাতে সেই ডালটি বাড়তে থাকে। মনে রাখবেন গাছে যেন ৩টির বেশি শাখা না থাকে।

লাউ গাছ  থেকে বেশি লাভ

অধিক মুনাফা অর্জনের জন্য আপনি যদি আপনার ক্ষেতে এই কৌশলটি ব্যবহার করেন তবে আপনি সহজেই একটি লতা থেকে প্রায় 300 থেকে 400টি লাউ সবজি পেতে পারেন।

আপনি যদি  2G বা 3G প্রযুক্তি ব্যবহার করেন তবে আপনি একটি লতা থেকে প্রায় বহুগুণ বেশি লাউ পেতে পারেন। বাজারে লাউয়ের চাহিদা বেশি এবং এটি একটি জনপ্রিয় সবজি। এর বেশি উৎপাদন করলে ভালো লাভ পাওয়া যায়।

আরও পড়ুনঃ  তরমুজ চাষঃ কম সার, সময় ও জলে তরমুজ চাষ করুন, লক্ষাধিক লাভ পাবেন

Published On: 18 February 2022, 02:55 PM English Summary: In the process of 2G and 3G grafting you get many times more pumpkins in the same tree, find out what this technique is

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters