Stihl India Mahindra Tractors

নীতি এবং নিয়ন্ত্রক ল্যান্ডস্কেপ মধ্যে পুনর্নবীকরণ

কীটনাশক ব্যবস্থাপনা বিল ২০২০ প্রণয়নের মাধ্যমে শস্য সুরক্ষা ইনপুটগুলির ব্যবহার নিয়ন্ত্রণকারী নীতি এবং নিয়ন্ত্রক বাস্তুতন্ত্রকে ২১ শতকের মধ্যে আনতে হবে। বিলটি পাস হলে কীটনাশক উৎপাদন নিয়ন্ত্রণ এবং নকল পণ্যের বিক্রি নিয়ন্ত্রণে সহায়ক হবে।

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ কীটনাশক ব্যবস্থাপনা বিল ২০২০ প্রণয়নের মাধ্যমে শস্য সুরক্ষা ইনপুটগুলির ব্যবহার নিয়ন্ত্রণকারী নীতি এবং নিয়ন্ত্রক বাস্তুতন্ত্রকে ২১ শতকের মধ্যে আনতে হবে। বিলটি পাস হলে কীটনাশক উৎপাদন নিয়ন্ত্রণ এবং নকল পণ্যের বিক্রি নিয়ন্ত্রণে সহায়ক হবে।

কীটনাশক ব্যবস্থাপনা বিল ২০২০ কৃষকদের বাজারের সমস্ত কীটনাশক সম্পর্কিত প্রাসঙ্গিক এবং প্রয়োজনীয় তথ্যের অ্যাক্সেসের নিশ্চয়তা দেবে, যার মধ্যে রয়েছে তাদের সুবিধা এবং অসুবিধা, বিপদ এবং বিকল্প পণ্য।  প্রতিটি পণ্যের জন্য সরবরাহ করা ব্যাপক তথ্যের কারণে গুরুত্বপূর্ণ রপ্তানি বাজারে অনুমোদিত সর্বোচ্চ অবশিষ্ট মাত্রা (MRL) মেনে চলতে কৃষকরাও কীটনাশক ব্যবহার নিয়ন্ত্রণ করতে সক্ষম হবে।

আরও পড়ুনঃ CP গ্রহণের ক্ষেত্রে প্রচলিত চ্যালেঞ্জ

ভারত সরকার সক্রিয়ভাবে সঠিক নীতিগত হস্তক্ষেপের মাধ্যমে কৃষি খাতকে উৎসাহিত করার দিকে মনোনিবেশ করছে, এবং এই বিষয়ে একটি বিজ্ঞান-ভিত্তিক, প্রগতিশীল এবং ভবিষ্যদ্বাণীমূলক নিয়ন্ত্রক ব্যবস্থা এই খাতটিকে তার প্রকৃত সম্ভাবনা অর্জন করতে সক্ষম করবে এবং ইনপুটগুলির কার্যকর এবং ন্যায়সঙ্গত ব্যবহারকে উত্সাহিত করবে। সচেতনতা তৈরিতে এবং নীতির ক্ষেত্রে উন্নয়নের পরিপূরক করার জন্য, যোগাযোগের উন্মুক্ত চ্যানেল সহ মূল স্টেকহোল্ডারদের মধ্যে টেকসই কথোপকথন গুরুত্বপূর্ণ। কৃষক, কৃষি বিজ্ঞানী, নীতিনির্ধারক, কৃষি ব্যবসা এবং সুশীল সমাজকে অবশ্যই একটি চলমান কথোপকথনে জড়িত হতে হবে যা বাধা অতিক্রম করে, উদ্ভাবনকে উৎসাহিত করে এবং জাতীয় স্বার্থকে অগ্রাধিকার দেয়। এটি মূল স্টেকহোল্ডারদের মধ্যে আস্থা তৈরি করবে এবং কৃষক পর্যায়ে তাদের নিরাপদ এবং ন্যায়সঙ্গত ব্যবহারের উপর মনোযোগ দিয়ে শস্য সুরক্ষার বৃদ্ধি নিশ্চিত করবে।

আরও পড়ুনঃ নতুন ড্রোন প্রকল্প চালু করলেন প্রধানমন্ত্রী, এই সুবিধা পাবেন মহিলারা

খাদ্যের ভবিষ্যত নিরাপদ করতে ফসল সুরক্ষা

শস্য সুরক্ষা পণ্যগুলি খাদ্যের ভবিষ্যত সুরক্ষিত করতে, জলবায়ু অনিশ্চয়তার বিরুদ্ধে লড়াই এবং ভারতীয় কৃষিতে, অভ্যন্তরীণ এবং রপ্তানি বাজারে লাভজনকতা ইনজেক্ট করার জন্য গুরুত্বপূর্ণ। জলবায়ু পরিবর্তনের ফলে উদ্ভূত অনিশ্চয়তার সাথে মোকাবিলা করার সময় জাতি তার ক্রমবর্ধমান জনসংখ্যাকে খাওয়ানোর ক্রমবর্ধমান চ্যালেঞ্জ মোকাবেলা করে, আমাদের ফসল রক্ষার জন্য অপরিহার্যতা কখনই ছিল না। ফসল সুরক্ষা ব্যবস্থা, ফলন ক্ষতি এবং কৃষকের জীবিকা ধ্বংসের বিরুদ্ধে প্রথম সারির প্রতিরক্ষা হিসাবে কাজ করে। যাইহোক, সফল শস্য সুরক্ষার জন্য নীতিগত হস্তক্ষেপের নমনীয়তা এবং প্রাসঙ্গিকতা নিশ্চিত করার জন্য মূল স্টেকহোল্ডারদের মধ্যে

টেকসই কথোপকথন প্রয়োজন। কৃষকের স্টুয়ার্ডশিপের চাষও সমানভাবে গুরুত্বপূর্ণ, যেখানে কৃষকরা তাদের ফসলের টেকসই সুরক্ষা নিশ্চিত করতে সক্রিয় ভূমিকা পালন করে।

এই বিষয়ে, সচেতনতা, নীতিনির্ধারণ এবং সমন্বিত বহু-স্টেকহোল্ডার সংলাপের উপর দৃষ্টি নিবদ্ধ করা শস্য সুরক্ষা পণ্যের নিরাপদ, উপযুক্ত এবং ন্যায়সঙ্গত ব্যবহার কৃষকের সুস্থতা, পরিবেশগত মঙ্গল নিশ্চিত করার পাশাপাশি কৃষি খাতে টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি উপলব্ধি করার জন্য গুরুত্বপূর্ণ।

Published On: 01 December 2023, 05:23 PM English Summary: Innovation in the policy and regulatory landscape

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters