Stihl India Mahindra Tractors

নতুন ড্রোন প্রকল্প চালু করলেন প্রধানমন্ত্রী, এই সুবিধা পাবেন মহিলারা

কৃষকদের সুবিধার্থে সরকার অনেক পরিকল্পনা চালাচ্ছে। এছাড়া সরকার কৃষি খাতে নারীর অংশগ্রহণ বাড়াতেও কাজ করছে।

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ কৃষকদের সুবিধার্থে সরকার অনেক পরিকল্পনা চালাচ্ছে। এছাড়া সরকার কৃষি খাতে নারীর অংশগ্রহণ বাড়াতেও কাজ করছে। আজ, বিকাশ ভারত সংকল্প যাত্রার অধীনে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিকাশ ভারত সংকল্প যাত্রার সুবিধাভোগীদের সাথে মতবিনিময় করেছেন। এ সময় প্রধানমন্ত্রী মহিলা কিষাণ ড্রোন সেন্টারের উদ্বোধন করেন। ড্রোন দিদি স্কিমের অধীনে, মহিলাদের জন্য ১৫ হাজার ড্রোন বিতরণ করা হবে যার মোট ব্যয় ১২৬১ কোটি টাকা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন যে প্রাকৃতিক ন্যায়বিচার এবং সামাজিক ন্যায়বিচারের নীতির ভিত্তিতে জনগণের চাহিদাগুলিকে স্বীকৃতি দেওয়ার এবং তাদের অধিকার দেওয়ার সরকারের পদ্ধতি নতুন আকাঙ্ক্ষা তৈরি করেছে এবং কোটি কোটি নাগরিকের মধ্যে অবহেলার অনুভূতির অবসান হয়েছে। প্রধানমন্ত্রী বলেছিলেন যে স্বনির্ভর গোষ্ঠীগুলির মাধ্যমে মহিলাদের স্বনির্ভর করার চলমান অভিযান ড্রোন দিদি থেকে আরও শক্তি পাবে। এটি আয়ের অতিরিক্ত উত্স সরবরাহ করবে। এতে কৃষকরা খুব কম খরচে ড্রোনের মতো আধুনিক প্রযুক্তির সুযোগ সুবিধা নিতে পারবে। যার সাহায্যে সময়, ওষুধ ও সার সাশ্রয় হবে।

আরও পড়ুনঃ কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে কম সুদে ১ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাওয়া যাবে, কি কি নথির প্রয়োজন?

কী বললেন কৃষিমন্ত্রী?

কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর বলেছেন, মহিলাদের জন্য ১৫হাজার ড্রোন দেওয়া হবে। এই ‘ড্রোন দিদির’ মাধ্যমে নারীর ক্ষমতায়ন হবে, তারা স্বাবলম্বী হবে, কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে তাদের জীবিকা উন্নত হবে। এর পাশাপাশি কৃষিকাজে ড্রোনের ব্যবহার বৃদ্ধির ফলে কৃষিতেও উন্নতি হবে।

আরও পড়ুনঃ কিষাণ সম্মান নিধির ১৫ তম কিস্তির টাকা প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

স্বনির্ভর গোষ্ঠীগুলির সাথে যুক্ত বোনদের সক্ষমতা বৃদ্ধি এবং জীবিকা উন্নত করার জন্য ড্রোন দিদি প্রোগ্রামের ধারণাটি খুব দুর্দান্ত। তিনি বলেন, জমিতে ইউরিয়া, ডিএপি ও কীটনাশক স্প্রে করলে তা শরীরে প্রভাব ফেলে। এছাড়াও কিছু জায়গায় অতিরিক্ত স্প্রে এবং অন্য জায়গায় কম স্প্রে করার মতো ভারসাম্যহীনতা রয়েছে। কিন্তু ড্রোনের ব্যবহার বাড়লে শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া কমবে এবং সার ব্যবহারও কমবে।

Published On: 01 December 2023, 04:40 PM English Summary: Prime Minister launched new drone project, women will get this benefit

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters