Intercropping Agriculture: কৃষিক্ষেত্রে মিশ্র চাষের গুরুত্ব ও সুবিধা

রায়না ঘোষ
রায়না ঘোষ
Intercropping technique (Image Credit - Google)
Intercropping technique (Image Credit - Google)

১৯৬০ -এর দশকের সবুজ বিপ্লবের পর থেকে, কৃষিতে রাসায়নিকের ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে | এতটাই যে প্রকৃতপক্ষে এই রাসায়নিকগুলি ছাড়াই বড় আকারে চাষ করা অনেকের কাছে অসম্ভব বলে মনে হতে পারে। সাধারণত, কখনোই লক্ষ লক্ষ একই উদ্ভিদকে আমরা একসাথে জন্মাতে এবং শত শত একর জুড়ে দেখতে পাইনা ।পরিবর্তে, যে কয়েকটি ভিন্ন প্রজাতি সিম্বিয়োটিক উদ্ভিদ পাশাপাশি বৃদ্ধি পায় যা একে অপরের উপকার করে। তাহলে কেন আমাদের কৃষি ব্যবস্থায় এই প্রাকৃতিক জিনিসের অনুকরণ করা যাবে না?

একই সময়ে প্রদত্ত জমিতে একাধিক প্রকারের ফসল চাষ করে, কৃষকরা বিভিন্ন ফসলের উচ্চ ফলন উৎপাদনের সময় সার এবং কীটনাশকের উপর নির্ভরশীলতা হ্রাস সহ মনোক্রিপিংয়ের জন্য অপ্রাপ্য সুবিধাগুলি ব্যবহার করতে পারে।

মিশ্র চাষ কি (What is intercropping farming)?

একই মৌসুমে একই জমিতে একই ফসলে একে অপরের মধ্যে বিভিন্ন ফসল ফলানোর পদ্ধতি হচ্ছে মিশ্র চাষ। এটি একক চাষের একটি বৈপরীত্য পদ্ধতি, যেখানে একই ফসল বেশ কয়েক হেক্টর জমিতে রোপণ করা হয় | বিন্যাস, বপনের সময় এবং উদ্ভিদের সংমিশ্রণের ক্ষেত্রে মিশ্র চাষ পদ্ধতি এবং অন্যান্য চাষ পদ্ধতিতে প্রধান পার্থক্য রয়েছে। ইন্টারকপিং খুব বহুমুখী হতে পারে - এটি বার্ষিককে অন্য বার্ষিক বা বহুবর্ষজীবীদের সাথে বাড়ানোর অনুমতি দেয়। এটি বহুবর্ষজীবী-বহুবর্ষজীবী সমন্বয়েরও অনুমতি দেয়। একটি প্রয়োজনীয়তা হল যে উদ্ভিদ সমন্বয় নির্বাচিত হয় তাদের সিম্বিওটিক সম্পর্কের অভিপ্রায় সম্পর্কে নির্বাচন করা হয় |

কিভাবে মিশ্র চাষ করা হয় (How intercropping works)?

ইন্টারকপিং দিয়ে শুরু করার সময়, লাভজনক ফসলের সংমিশ্রণ বেছে নেওয়ার জন্য বেশ কয়েকটি বিষয় বিবেচনা করা প্রয়োজন। সাধারণত, একটি প্রাথমিক ফসল এবং একটি দ্বিতীয় ফসল হবে। প্রাথমিক ফসল হিসাবে আপনার প্রধান অর্থকরী ফসল থাকাটা সাধারণত একটি ভাল ধারণা। একই গ্রুপে একই পরিবার থেকে উদ্ভিদ ব্যবহার করা এড়িয়ে চলুন। মিশ্র চাষের পুরো ধারণা হল বিভিন্ন ধরনের উদ্ভিদের মধ্যে সিম্বিওটিক সম্পর্ক গড়ে তোলা, যাতে ফসল এবং মাটি উভয়ই শক্তিশালী হয়। একই ধরনের উদ্ভিদ একসাথে রোপণ উদ্দেশ্যকে পরাজিত করে। অতএব ব্রোকলি এবং ফুলকপি, যা উভয়ই ব্রাসিসেসি পরিবারের অংশ | বিভিন্ন বৃদ্ধির হারের সাথে উদ্ভিদের সংমিশ্রণ মানে তারা বিকাশের সবচেয়ে গুরুত্বপূর্ণ পয়েন্টগুলিতে অন্যের সাথে হস্তক্ষেপ করবে না।

মিশ্র চাষের সুবিধা (Benefits of intercropping):

একক চাষের লক্ষ্য হচ্ছে নিবিড় কৃষি কৌশল ব্যবহার করে ফলন বাড়ানো, মিশ্র চাষের একটি ভিন্ন পদ্ধতি গ্রহণ করে। কৃষকদের আয় বৃদ্ধি এবং বৈচিত্র্যময় করার সময় জমি এবং সম্পদ উভয়ই অনেক বেশি দক্ষতার সাথে ব্যবহার করা হয়। কয়েকটি সুবিধা হলো,

১) অর্থকরী ফসলের সুরক্ষা:

কীটপতঙ্গকে দমন বা আটকাতে, উপকারী পোকামাকড়কে আকৃষ্ট করতে, বাতাস থেকে রক্ষা করতে, অথবা অতিরিক্ত সূর্যের আলো থেকে প্রাথমিক অর্থকরী ফসলকে আশ্রয় দিতে আন্তফসলী মাধ্যমিক ফসল ব্যবহার করে। উপরন্তু, এই ধরনের "প্রাকৃতিক" কীটপতঙ্গ ব্যবস্থাপনা রাসায়নিক প্রয়োগ হ্রাস করে এবং খরচ বাঁচায়।

২) মুনাফা বৃদ্ধি:

সেকেন্ডারি ফসল বেশি আয় দেয় এবং মুনাফা নিশ্চিত করে এমনকি প্রাথমিক ফসল ব্যর্থ হলে, কৃষকদের এই ধরণ চাষের জন্য আরও নিরাপদ জীবিকা প্রদান করে।

৩) জমির ব্যবহার:

সারিগুলির মধ্যে অতিরিক্ত ফসল রোপণ করা যেখানে সাধারণত কিছু হবে না তা কার্যকর জমি এবং মাটি ব্যবহারের অনুমতি দেয়।

আরও পড়ুন -Women opts agriculture education: কেরালায় কৃষি শিক্ষায় যোগ দিলেন বেশি সংখ্যক মহিলারা

৪) মাটির ক্ষয় এবং সংকোচন প্রতিরোধ:

সারিগুলির মধ্যে গাছপালা মাটির ক্ষয়কে প্রশমিত করে, যেমন তাদের শিকড়গুলি ছিদ্র প্রদান করে, যা সংকোচনের সাথে লড়াই করে এবং আর্দ্রতা শোষণের জন্য উচ্চ সহনশীলতার দিকে পরিচালিত করে। এটি বৃষ্টির আবহাওয়ায় ক্ষয়ের সাথে উপরের মাটি থেকে পালানোর ঝুঁকি হ্রাস করে।

৫) মাটিতে পুষ্টির গঠন:

লেগুমিনাস ফসল যেমন ক্লোভার নাইট্রোজেন স্থিরকরণের জন্য পরিচিত। এটি মাটির পুষ্টির ঘনত্ব বাড়ায়, এটি অনেক বেশি উর্বর করে তোলে এবং প্রাথমিক ও মাধ্যমিক উভয় ফসলকে আরও ভাল এবং দ্রুত বৃদ্ধি করতে সহায়তা করে। এটি খনিজ সারের উপর নির্ভরতাও হ্রাস করে যা বাস্তুতন্ত্রের জন্য ক্ষতিকর।

আরও পড়ুন - Successful farming tips: সফল কৃষিকাজের চাবিকাঠি কি? জেনে নিন কিছু টিপস

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters